অন্যান্য

১৩ জনের ঘাতক অবনীকে গুলি করে হত্যা

প্রকাশ : ০৩ নভেম্বর ২০১৮

১৩ জনের ঘাতক অবনীকে গুলি করে হত্যা

ছয় বছর বয়সী বাঘিনী অবনী। ছবি: এনডিটিভি

  অনলাইন ডেস্ক

ছয় বছর বয়সী বাঘিনী ‘অবনী’ গত দুই বছরে ১৩ জন মানুষকে হত্যা করেছে বলে অভিযোগ ওঠে। ভারতের মহারাষ্ট্রের পান্দারকাডা বন এলাকায় কয়েকবার তাকে ধরার চেষ্টা করেও ব্যর্থ হন বন বিভাগের কর্মকর্তারা। অবশেষে শুক্রবার রাতে অবনীকে গুলি করে মেরে ফেলা হয়েছে। খবর এনডিটিভির

মহারাষ্ট্রের রালেগাঁও থানার পুলিশ জানিয়েছে, আসগর আলি নামের একজন শ্যুটারের গুলিতে বাঘটি মারা গেছে।

গত আগস্টে এই বাঘিনীর হামলায় অন্তত তিনজনের প্রাণহানির পর স্থানীয় রাজনৈতিক নেতারা দেখা মাত্রই সেটিকে গুলি করে হত্যার নির্দেশ দিয়েছিলেন। কিন্তু এক বন্যপ্রাণী কর্মী এ আদেশের প্রেক্ষিতে সুপ্রিমকোর্টে রিট করেন।

বন্যপ্রাণী রক্ষাকারী কর্মীরা বাঘটিকে বাঁচানোর জন্য ব্যাপক প্রচারণা চালান। কিন্তু ভারতের সুপ্রীম কোর্ট জানায়, বন বিভাগের কর্মকর্তারা যদি বাঘটিকে গুলি করে তাহলে আদালত হস্তক্ষেপ করবে না। 

অবনীর দুই শাবক বেঁচে আছে যাদের বয়স ১০ মাস। প্রায় তিন মাস ধরে সর্বাধুনিক প্রযুক্তি সঙ্গে নিয়ে ১৫০ জন কর্মী, ট্র্যাকার বিশেষজ্ঞ এবং শ্যুটার অবনীকে খুঁজে বের করার চেষ্টা করেন।

২০১২ সালে অবনীকে প্রথম যভাতমলের জঙ্গলে দেখা গিয়েছিল। ডিএনএর প্রমাণ বলে তার আশেপাশের এলাকায় পাওয়া ১৩ টি লাশের মধ্যে ৫টি লাশের সাথে সেই যুক্ত। জীববিজ্ঞানী ও বন বিভাগের কর্মকর্তারা যারা গত কয়েক বছরে এলাকাটি জরিপ করেছেন তাঁরা জানিয়েছেন যে, সেখানে কেবল একটিই বাঘ রয়েছে। এই বাঘের ডিএনএ লাশের সঙ্গে পাওয়া গিয়েছে।

সংশ্লিষ্ট খবর


মন্তব্য যোগ করুণ

পরের
খবর

ট্রাম্পের বিরুদ্ধে ১৬ অঙ্গরাজ্যের মামলা


আরও খবর

অন্যান্য

ছবি: এএফপি

  অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রে জরুরি অবস্থা প্রত্যাহারে দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে ১৬ অঙ্গরাজ্যের এক জোট মামলা করেছে।

স্থানীয় সময় সোমবার ক্যালিফোর্নিয়ার উত্তরাঞ্চলীয় জেলা আদালতে এ মামলা দায়ের করা হয়। খবর বিবিসির

এই জোটে নেতৃত্ব দিচ্ছে ক্যালিফোর্নিয়া রাজ্যের নেতারা। 

মেক্সিকো সীমান্ত প্রাচীর নির্মাণে তহবিল সংগ্রহের জন্য ট্রাম্প যে জরুরি অবস্থা ঘোষণা করেছেন সেই সিদ্ধান্তের বিরুদ্ধে এই মামলা। 

ক্যালিফোর্নিয়ার অ্যাটর্নি জেনারেল জাভিয়ের বিসরারা বলেন, প্রেসিডেন্টের ক্ষমতার অপব্যবহার বন্ধ করার জন্য তারা আদলাতে এ মামলা করেছেন। 

তিনি আরো বলেন, প্রেসিডেন্ট যা মন চায় তা করতে পারেন না। কারণ প্রেসিডেন্টের কার্যালয় থিয়েটার নয়। 


সংশ্লিষ্ট খবর

পরের
খবর

লেবার পার্টির ৭ এমপির দলত্যাগ


আরও খবর

অন্যান্য
লেবার পার্টির ৭ এমপির দলত্যাগ

প্রকাশ : ১৮ ফেব্রুয়ারি ২০১৯

  অনলাইন ডেস্ক

যুক্তরাজ্যের বিরোধী দলের নেতা জেরোমি কর্বিনের নেতৃত্বের প্রতি অনাস্থা জানিয়ে লেবার পার্টি থেকে পদত্যাগ করেছেন দলটির সাতজন এমপি। 

ব্রেক্সিট ইস্যুতে জেরোমি কর্বিনের সঙ্গে একমত না হওয়া ও তার ইহুদি বিদ্বেষের অভিযোগে দলটি থেকে পদত্যাগ করেছেন তারা। খবর বিবিসির

দলত্যাগ করা সাত এমপি হলেন- চুকা উমুন্না, লুসিয়ানা বার্জার, ক্রিস লেসলি, অ্যাঞ্জেলা স্মিথ, মাইক গিপস, গেভিন শুকার এবং অ্যান কফি। 

এ ঘটনায় হতাশা প্রকাশ জেরোমি কর্বিন বলেন, দলের যে নীতি ২০১৭ সালের নির্বাচনে লাখ লাখ মানুষের মধ্যে প্রেরণা জাগিয়েছে, সেই নীতির জন্য কাজ করে যেতে তারা ব্যর্থ হলেন। 

তবে দলত্যাগী নেতারা নতুন দল গঠন করছে না বলে বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে। স্বতন্ত্র এমপিদের অংশ হিসেবে তারা পার্লামেন্টে বসবেন। 

সংশ্লিষ্ট খবর

পরের
খবর

পাকিস্তানি পণ্যে ২০০ শতাংশ শুল্ক আরোপ ভারতের


আরও খবর

অন্যান্য

পাকিস্তান থেকে ভারত সবজি ও লোহাসহ আরও নানা পণ্য আমদানি করে-ছবি এনডিটিভি

  অনলাইন ডেস্ক

পাকিস্তান থেকে আসা যে কোনও পণ্যে আমদানি শুল্ক বাড়িয়ে ২০০ শতাংশ করেছে ভারত। কাশ্মীরে ভারতীয় নিরাপত্তা বাহিনীর ওপর ভয়াবহ আত্মঘাতী হামলার ঘটনার প্রতিক্রিয়ায় এ ঘোষণা দিয়েছি দেশটি। খবর এনডিটিভির

ভারতের কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি এক বিবৃতিতে বলেন, কাশ্মীরে হামলার পর পাকিস্তানকে দেওয়া ‘সবচেয়ে সুবিধাপ্রাপ্ত দেশ’র (এমএফএন) মর্যাদা প্রত্যাহার করা হয়েছে।পাকিস্তান থেকে ভারতে আমদানি করা সব ধরনের পণ্যের শুল্ক ২০০ শতাংশে উন্নীত করা হয়েছে।

বিশ্ব বাণিজ্য সংস্থার সদস্য দেশগুলো নিজেদের মধ্যে কোন একটিকে এই সুবিধা দিতে পারে। ভারত ১৯৯৬ সালে পাকিস্তানকে এই সুবধিা দিয়েছিল। 

ভারত এবং  পাকিস্তানের মধ্যে বছরে প্রায় দুই বিলিয়ন ডলারের ব্যবসা হয়। এর মধ্যে ভারতের রফতানি পরিমাণ বেশি। পাকিস্তান থেকে ভারত সবজি লোহা থেকে শুরু করে রাসায়নিক দ্রব্য সহ আরো নানা পণ্য আমদানি করে। অন্য দিকে পাকিস্তানও কিছু জিনিস পাঠায় ভারতে। এবার তার জন্য বাড়তি শুল্ক দিতে হবে।

এ দিকে কাশ্মীরের সাম্প্রদায়িক হামলার সঙ্গে পাকিস্তানের সংশ্লিষ্টতার তথ্য-প্রমাণ সংগ্রহের কাজ শুরু করেছে দিল্লি। দেশ ও বিদেশের এসব তথ্য প্রমাণ তুলে ধরা হবে।

সংশ্লিষ্ট খবর