যুক্তরাষ্ট্র-কানাডা

যুক্তরাষ্ট্র-কানাডার ১১ কোটি মানুষের তথ্য চুরি

প্রকাশ : ৩১ জুলাই ২০১৯ | আপডেট : ৩১ জুলাই ২০১৯

যুক্তরাষ্ট্র-কানাডার ১১ কোটি মানুষের তথ্য চুরি

প্রতীকী ছবি

  অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্র এবং কানাডার প্রায় ১০ কোটি ৬০ লাখ মানুষের ব্যক্তিগত তথ্য হাতিয়ে নেওয়া হয়েছে। আর্থিক সেবাদানকারী যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠান ক্যাপিটাল ওয়ানের কাছ থেকে হ্যাকিংয়ের মাধ্যমে এসব তথ্য চুরি করা হয়েছে। সম্প্র্রতি ওই কোম্পানির পক্ষ থেকে এমন চাঞ্চল্যকর তথ্য প্রকাশ করা হয়েছে।

হ্যাকিংয়ের সঙ্গে জড়িত পেইজ টমসন নামে ৩৩ বছর বয়সী এক নারীকে গ্রেফতারের পর সোমবার ক্যাপিটাল ওয়ানের পক্ষ থেকে হ্যাকিংয়ের বিষয়টি আনুষ্ঠানিকভাবে ঘোষণা দেওয়া হয়। খবর রয়টার্স ও বিবিসির।

গত ১৯ জুন ওই হ্যাকিংয়ের ঘটনা চিহ্নিত করা সম্ভব হয়। বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, ক্যাপিটাল ওয়ানে ক্রেডিট কার্ডের জন্য আবেদন করেছিলেন এমন ব্যক্তিদের নাম, ঠিকানা, জন্মতারিখ, ফোন নম্বরসহ বেশকিছু ব্যক্তিগত তথ্য চুরি করা হয়। তবে হ্যাকার ক্রেডিট কার্ডের অ্যাকাউন্ট নম্বরে প্রবেশ করতে পারেনি বলেও জানানো হয়েছে।

যুক্তরাষ্ট্রে ক্রেডিট কার্ডের সেবাদানকারী প্রতিষ্ঠানের মধ্যে ক্যাপিটাল ওয়ান অন্যতম। তারা ক্রেডিট কার্ড ইস্যুর পাশাপাশি নিয়মিত ব্যাংকিং সেবাও দিয়ে থাকে। সোমবার এক বিবৃতিতে ক্যাপিটাল ওয়ান জানায়, যুক্তরাষ্ট্রের ১০ কোটি এবং কানাডার ৬০ লাখ মানুষের ব্যক্তিগত তথ্য হ্যাকিংয়ের শিকার হয়েছে।

মন্তব্য


অন্যান্য