রাহুলের বিকল্প কে

প্রকাশ : ১৩ জুন ২০১৯

রাহুলের বিকল্প কে

  সমকাল ডেস্ক

ভারতের লোকসভা নির্বাচনে ভরাডুবির পর কংগ্রেসের সভাপতির পদ ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নেন রাহুল গান্ধী। এখন পর্যন্ত এ সিদ্ধান্তে অনড় রয়েছেন তিনি। এ অবস্থায় নতুন ফর্মুলার কথা ভাবছে কংগ্রেস। দলের শীর্ষ নেতৃত্ব সূত্রে জানা যায়, ওয়ার্কিং প্রেসিডেন্ট অর্থাৎ 'কার্যকরী সভাপতি' হিসেবে নতুন কাউকে দায়িত্ব দিয়ে রাহুলের চাপ কিছুটা হালকা করা হতে পারে। কার্যকরী সভাপতি দলের দৈনন্দিন কাজকর্ম সামলাবেন। এতে করে বড় বিষয়গুলোর প্রতি মনোযোগ দিতে পারবেন রাহুল। এদিকে এ সীদ্ধান্ত নিতেই নয়া পদে নিয়োগ পেতে বেশ কিছু নাম উঠে এসেছে। খবর আনন্দবাজারের।

লোকসভা নির্বাচনে বিজেপির বিপুল সাফল্যের পর ২৫ মে কংগ্রেস ওয়ার্কিং কমিটির (সিডব্লিউসি) বৈঠকেই পদত্যাগপত্র জমা দেন রাহুল; কিন্তু সেই ইস্তফা গ্রহণ করেনি সিডব্লিউসি। তারপর থেকে তাকে বোঝানোর চেষ্টা হয়েছে অনেক। কিন্তু ইস্তফার সিদ্ধান্ত থেকে সরতে রাজি নন রাহুল। তাই কংগ্রেসের 'থিঙ্ক ট্যাঙ্ক' নয়া এই সূত্র বের করেছে বলে দলীয় সূত্র জানায়।

আর নয়া এই পরিকল্পনা হতেই নাম নিয়ে শুরু হয়েছে জল্পনা-গুঞ্জন। কার্যকরী সভাপতির পদে কাকে বসানো হবে, তা নিয়ে যেমন চর্চা চলছে, তেমনই দলের অন্দরমহলে শুরু হয়েছে তদবির-তৎপরতা। যে নামগুলো নিয়ে আলোচনা চলছে, শুরু হয়েছে তাদের দক্ষতা, সুবিধা-অসুবিধা নিয়ে চুলচেরা বিশ্নেষণ। রয়েছে একাধিক সমীকরণও। নেহরু-গান্ধী পরিবারের বাইরের কাউকে এ পদে বসানো হলেও, পুরোপুরি ওই পরিবার মুক্ত হওয়া যে কার্যত অসম্ভব, সেটাও মেনে নিচ্ছেন রাজনৈতিক পর্যবেক্ষকরা। এদিকে কংগ্রেসর কার্যকরী সভাপতির দৌড়ে এগিয়ে রয়েছেন সচিন পায়লট। এরপর আসছে অশোক গহলৌতের নাম। এ ছাড়া আরও আছে জ্যোতিরাদিত্য সিন্ধিয়ার নাম। তবে দলের শীর্ষ নেতৃত্বের ভাবনায় উঠে এসেছে প্রিয়াঙ্কা গান্ধীর নাম। প্রিয়াঙ্কাকে কার্যকরী সভাপতি পদে বসানোর ক্ষেত্রে রাহুলকে রাজি করাতে পারেন দলের শীর্ষ নেতারা।


মন্তব্য