ঈশ্বরদী

দণ্ডপ্রাপ্তদের বাড়ি যাওয়া হলো না কেন্দ্রীয় নেতাদের

যুবদল নেতার গাড়ীবহরে হামলা

প্রকাশ : ১২ জুলাই ২০১৯

   ঈশ্বরদী (পাবনা) প্রতিনিধি

ট্রেন ও গাড়িবহরে বিএনপির কেন্দ্রীয় নেতারা ঈশ্বরদীতে এসেও বাড়িতে বাড়িতে গিয়ে সান্ত্বনা দিতে পারেননি শেখ হাসিনার ট্রেনে গুলির মামলায় ফাঁসির দণ্ডপ্রাপ্ত নেতাদের স্বজনদের। বুধবার দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত বারবার কর্মসূচির পরিবর্তন ও নানা ঘটনার পর বুধবার রাতেই নেতারা ফিরে গেছেন ঢাকায়। এ নিয়ে ঈশ্বরদীতে ব্যাপক চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। বিএনপি নেতারা অভিযোগ করেছেন, ঈশ্বরদীতে যুবলীগের একাংশের ক্যাডাররা যুবদল নেতাদের গাড়ি ভাংচুর ও জেলা যুবদলের কয়েকজন নেতাকে মারধর করার কারণে পূর্বনির্ধারিত কর্মসূচি তারা পালন করতে পারেননি। তবে আওয়ামী লীগ নেতারা এ অভিযোগ অস্বীকার করে বলেন, ঈশ্বরদীতে হাবিব-সিরাজ দ্বন্দ্বের কারণে বিএনপির সিরাজ গ্রুপের ক্যাডাররা হাবিব গ্রুপের যুবদল নেতাদের গাড়ি ভাংচুর করেছে।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলু, আবদুল আউয়াল মিন্টু, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ও পাবনা জেলা বিএনপির আহ্বায়ক হাবিবুর রহমান হাবিব, সাংগঠনিক সম্পাদক রুহুল কুদ্দুস তালুকদার দুলু, সহসাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট সৈয়দ শাহীন শওকত, রাজশাহী জেলা বিএনপির আহ্বায়ক আবু সাঈদ চাঁদ, কৃষক দলের সদস্য সচিব কৃষিবিদ হাসান জাফির তুহিন, কেন্দ্রীয় যুবদলের সিনিয়র সহসভাপতি মো. তাজুল করিম বাদল, যুগ্ম সম্পাদক নুরুল ইসলাম নয়ন, সাংগঠনিক সম্পাদক মামুন হাসানসহ ১৫-২০ জন কেন্দ্রীয় নেতা বুধবার ঈশ্বরদীতে শেখ হাসিনার ট্রেনে গুলির মামলায় দ প্রাপ্ত বিএনপি নেতাদের বাড়িতে দেখা করতে আসেন। যুবদলের গাড়িতে হামলা-ভাংচুরের ঘটনার পর পূর্বনির্ধারিত কর্মসূচি বাতিল করে সন্ধ্যায় ঈশ্বরদীর সাহাপুর ইউনিয়নের সাহাপুর গ্রামে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার উপদেষ্টা হাবিবুর রহমান হাবিবের বাসভবনের সামনে প্রতিবাদ সভায় কেন্দ্রীয় নেতারা বক্তব্য দেন। প্রতিবাদ সভায় সভাপতিত্ব করেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা হাবিবুর রহমান হাবিব।

এ সময় বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান তার বক্তব্যে বলেন, ঈশ্বরদী রেলওয়ে জংশন স্টেশনে ২৫ বছর আগের একটি ঘটনায় যেখানে এক ফোঁটা রক্তও ঝরেনি, কেউ আহত-নিহত হয়নি, কে গুলি করেছে, কেউ জানে না। অথচ সে ঘটনায় ৯ জন বিএনপি নেতার ফাঁসি দেওয়া হলো। বাংলাদেশের ইতিহাসে এর চেয়ে ফরমায়েশি রায় আর হতে পারে না।

বুধবার রেলপথ ও সড়কপথে তিন ভাগে বিএনপির কেন্দ্রীয় নেতারা ঈশ্বরদীতে এসে দণ্ডপ্রাপ্ত বিএনপি নেতাদের বাড়িতে যাওয়ার প্রস্তুতি নেওয়ার সময় ঈশ্বরদী শহরে পাবনা যুবদলের একটি গাড়িতে হামলা ও ভাংচুরের ঘটনা ঘটে। এতে পাবনা জেলা যুবদলের কয়েকজন নেতাকর্মী আহত হন।

এদিকে, যুবদলের গাড়িতে হামলার বিষয়ে কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক লীগের নেতা রফিকুল ইসলাম লিটন সমকালকে বলেন, ওই হামলা যুবলীগ করেনি, হামলা হয়েছে বিএনপির দুই নেতা সিরাজ-হাবিব দ্বন্দ্বের কারণে।


মন্তব্য