সংবাদ সংক্ষেপ

প্রকাশ : ১২ জুলাই ২০১৯

রাবিতে প্রকৌশলবিষয়ক সম্মেলন
রাবি প্রতিনিধি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) দুই দিনব্যাপী প্রকৌশলবিষয়ক আন্তর্জাতিক সম্মেলন শুরু হয়েছে। বৃহস্পতিবার সকালে বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবনে প্রধান অতিথি হিসেবে সম্মেলনের উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান। বিশ্ববিদ্যালয়ের প্রকৌশল অনুষদের ডিন অধ্যাপক একরামুল হামিদের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক রফিকুল ইসলাম সেখ, রাবির উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা ও অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া ও প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সেলিয়া শাহনাজ।

চিলমারীতে বিদ্যুৎস্পর্শে একজনের মৃত্যু
চিলমারী (কুড়িগ্রাম) প্রতিনিধি

চিলমারীতে বিদ্যুৎস্পর্শে আব্দুল কাদের নামের এক ব্যক্তির মৃত্যু হয়েছে। তিনি উপজেলার গাবেরতল এলাকার হোসেন আলীর ছেলে। বৃহস্পতিবার দুপুরে উপজেলার গাবেরতল এলাকার বিপ্লব মিয়ার বাড়িতে রান্নাঘরের কাজ করতে যান আব্দুল কাদের। আগে থেকে বিদ্যুতায়িত হয়ে থাকা রান্নাঘরের টিনের বেড়ায় হাত দিলে বিদ্যুতায়িত হয়ে অসুস্থ হয়ে পড়েন তিনি। স্থানীয়রা হাসাপাতালে নিলে কর্তব্যরত ডাক্তার তাকে মৃত ঘোষণা করেন।

ধর্ষকদের মৃত্যুদণ্ডের দাবিতে মানববন্ধন
দিনাজপুর প্রতিনিধি

দেশব্যাপী চলমান শিশু ও নারী নির্যাতন, ধর্ষণ, হত্যা ও নিপীড়নের প্রতিবাদে দিনাজপুরে মানববন্ধন করেছে জেলার শিক্ষার্থীরা। বুধবার দুপুরে দিনাজপুর প্রেস ক্লাবের সামনে জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা এই মানববন্ধনে অংশগ্রহণ করে। এ সময় তারা 'ধর্ষকের সর্বোচ্চ শাস্তি প্রকাশ্যে মৃত্যুদণ্ড চাই'- এ দাবি জানায়। তারা বলে, এ ধরনের শাস্তির ব্যবস্থা চালু করলে অন্যরা সচেতন হবে এবং ধর্ষণের মতো ঘটনা কমবে। এই মানববন্ধনে দিনাজপুর সরকারি কলেজ, হলিল্যান্ড কলেজ, দিনাজপুর জিলা স্কুলের শিক্ষার্থীরা অংশ নেয়।

কৃষিতে নারীর অংশগ্রহণ বিষয়ে কর্মশালা
পীরগঞ্জ (ঠাকুরগাঁও) প্রতিনিধি

পীরগঞ্জে কৃষিতে প্রতিবন্ধী ও নারীদের অংশগ্রহণবিষয়ক পরিকল্পনা ও পর্যালোচনা কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বুধবার সকালে উপজেলা পরিষদ হলরুমে ইএস-সিসি প্রকল্প ও দিলেপ্রসী মিশন ইন্টারন্যাশনাল বাংলাদেশের আয়োজনে কুষ্ঠ ও প্রতিবন্ধী উন্নয়ন সংস্থা এবং আইসিসিও কো-অপারেশনের সহযোগিতায় এ কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালায় বক্তব্য দেন উপজেলা কৃষি কর্মকর্তা এস এম গোলাম সারোয়ার, উপজেলা মৎস্য কর্মকর্তা শাহাদাত হোসেন, প্রাণিসম্পদ সম্প্রসারণ কর্মকর্তা ডা. মনোরঞ্জন দাস, পল্লী উন্নয়ন কর্মকর্তা হোসেন মো. দিনার, লেপ্রসি মিশনের কমিউনিটি প্রোগ্রামার মোস্তাফিজ রহমান, কুষ্ঠ ও প্রতিবন্ধী উন্নয়ন সংস্থার চেয়ারম্যান খলিলুর রহমান, পীরগঞ্জ প্রেস ক্লাব সভাপতি মেহের এলাহী প্রমুখ।

গাইবান্ধায় কারেন্ট জাল জব্দ
গাইবান্ধা প্রতিনিধি

গাইবান্ধা সদর উপজেলার তুলসীঘাট বাজারে বুধবার বিকেলে উপজেলা মৎস্য অফিসের উদ্যোগে কারেন্ট জালবিরোধী অভিযান পরিচালনা করা হয়। অভিযানকালে বিভিন্ন দোকানে বিক্রির জন্য সংরক্ষণ করা ৫০ হাজার মিটার নিষিদ্ধ কারেন্ট জাল জব্দ করা হয়। অভিযানে নেতৃত্ব দেন সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা সঞ্জয় ব্যানার্জি, সহকারী মৎস্য কর্মকর্তা মো. মজিবুর রহমানসহ মৎস্য দপ্তরের কর্মকর্তা ও ন্যাশনাল সার্ভিসের কর্মীরা। সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা সঞ্জয় ব্যানার্জি জানান, জব্দ করা জালের মূল্য ২ লক্ষাধিক টাকা। পরে জালগুলো বাজারে জনসমক্ষে পুড়িয়ে ফেলা হয়।


মন্তব্য