বৈরী আবহাওয়ায় ফেরি চলাচল ব্যাহত

যানজটে দুর্ভোগ

প্রকাশ : ১২ জুলাই ২০১৯

বৈরী আবহাওয়ায় ফেরি চলাচল ব্যাহত

  শিবালয় (মানিকগঞ্জ) প্রতিনিধি

পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে বৈরী আবহাওয়ায় নদীতে উত্তাল ঢেউয়ের কারণে গতকাল বৃহস্পতিবার ঘাট এলাকায় তীব্র যানজটের সৃষ্টি হয়েছে। ফলে গাড়ির দীর্ঘ সারি পাটুরিয়া-ঢাকা মহাসড়কের চরের নবগ্রাম পর্যন্ত প্রায় চার

কিলোমিটার বিস্তৃত হয়ে পড়েছে। এ সময় ফেরি পারাপার হতে ঘাটে আসা ট্রাক ও বাসসহ বিভিন্ন যানবাহনের যাত্রীরা ঘাট এলাকায় ঘণ্টার পর ঘণ্টা

অপেক্ষায় থেকে দুর্ভোগ পোহাচ্ছেন। এ নৌরুটে চলাচলরত ১৬টি ফেরির দুটি বিকল হয়ে পড়ে থাকায় ১৪টি ফেরি দিয়ে যানবাহন পারপার করা হচ্ছে।

আরিচা অফিসের বিআইডব্লিউটিসি সূত্রে জানা যায়, এ নৌরুটে চলাচলরত বেশিরভাগ ফেরি দীর্ঘদিনের পুরনো। মেরামতের কয়েক দিন যেতে না যেতেই বিকল হয়ে পড়ছে। এ কারণে এ নৌরুটে ফেরি স্বল্পতা দেখা দিচ্ছে। পাটুরিয়া ঘাট এলাকায় যানজট দেখা দেওয়ায় বিআইডব্লিউটিসি কর্তৃপক্ষ অগ্রাধিকার ভিত্তিতে যাত্রীবাহী বাস ও কোচ পারাপার করায় পণ্যবাহী ট্রাকচালকদের ২ থেকে ৩ দিন করে ঘাটে থেকে দুর্ভোগ পোহাচ্ছেন। তবে পাটুরিয়া ঘাটে ফেরি পারের জন্য অপেক্ষায় থাকা ট্রাকচালকদের কোনো বিশ্রামাগার না থাকায় বেশিরভাগ ট্রাকচালককে চায়ের দোকান, ভাতের হোটেল ও জীবনের ঝুঁকি নিয়ে ট্রাকের নিচে বিশ্রাম নিতে হচ্ছে। গত কয়েক মাস আগে ট্রাকের নিচে বিশ্রাম নিতে গিয়ে কয়েক হেলপারকে প্রাণ হারাতে হয়েছে। কিন্তু এ ব্যাপারে বিআইডব্লিউটিএর কোনো উদ্যোগ নেই বলে জানিয়েছেন ভুক্তভোগীরা।

ঢাকার গাবতলী থেকে ছেড়ে আসা ভাঙ্গারহাটগামী সুবর্ণ বাসের চালক আহাদ হোসেন জানান, বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টায় গাবতলী থেকে বাস ছেড়ে দুপুর ১২টার দিকে পাটুরিয়া ঘাটে আসেন তিনি। কিন্তু পাটুরিয়া ঘাটে যানজটের কারণে বিকেল ৩টা পর্যন্ত অপেক্ষায় থেকেও ফেরি পার হতে পারেননি।

চট্টগ্রাম থেকে ছেড়ে আসা কালীগঞ্জগামী ট্রাকচালক মেহেদী হাসান জানান, তিনি মঙ্গলবার সন্ধ্যার দিকে পটুরিয়া ঘাটে আসেন। কিন্তু পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ফেরিস্বল্পতা ও যানবাহনের চাপ বৃদ্ধির কারণে পাটুরিয়া ঘাটে যানজটের সৃষ্টি হয়ে গতকাল বৃহস্পতিবার দুপুর আড়াইটা পর্যন্ত অপেক্ষায় থেকেও ফেরির টিকিট পাননি। এ রকম প্রায় কয়েকশ' বাস ও ট্রাক ফেরি পারের অপেক্ষায় ঘাট এলাকায় রয়েছে।

আরিচা অফিসের বিআইডব্লিউটিএর বন্দর কর্মকর্তা সেলিম রেজা জানান, পাটুরিয়া ও দৌলতদিয়া ঘাটে ট্রাকচালকদের বিশ্রামাগার করার জন্য উদ্যোগ নেওয়া হয়েছে।

আরিচা অফিসের বিআইডব্লিউটিসির এজিএম জিল্লুর রহমান জানান, এ নৌরুটে ফেরির স্বল্পতা, বৈরী আবহাওয়া ও নদীতে উত্তাল ঢেউয়ের কারণে ফেরি চলাচলে সময় বেশি লাগায় ঘাট এলাকায় যানজটের সৃষ্টি হয়েছে।

আরিচা অফিসের বিআইডব্লিউটিসির নির্বাহী প্রকৌশলী স্বদেশ প্রসাদ মণ্ডল জানান, এ নৌরুটে চলাচলকারী বেশিরভাগ ফেরি দীর্ঘদিনের পুরনো। মাঝে মধ্যেই ফেরি যান্ত্রিক ত্রুটির কারণে বিকল হয়ে পড়ছে।


মন্তব্য