রোনালদোর এক হালি

প্রকাশ : ১২ সেপ্টেম্বর ২০১৯

রোনালদোর এক হালি

  স্পোর্টস ডেস্ক

সুযোগ পেলে হাতছাড়া করার ফুটবলার ডে ক্রিশ্চিয়ানো নন, আরেকবার প্রমাণ হলো। পুঁচকে প্রতিপক্ষ লিথুনিয়াকে রীতিমতো উড়িয়ে দেওয়ার মূল কারিগর এই সিআর সেভেন। ইউরো বাছাইপর্বে তার চার গোলে ভর করে লিথুনিয়াকে ৫-১ গোলে বিধ্বস্ত করেছে পর্তুগাল।

দুর্দান্ত এই নৈপুণ্যে রোনালদো এগিয়ে গেছেন বিরল এক রেকর্ডের দিকে। আন্তর্জাতিক ফুটবলে এখন পর্যন্ত সবচেয়ে বেশি ১০৯ গোল ইরানের আলি দাইয়ের। তার পরের স্থানটা রোনালদোর। দাইয়েকে ছুঁতে আর মাত্র ১৬টি গোল প্রয়োজন পাঁচবারের এই বর্ষসেরা ফুটবলারের। এ নিয়ে ৪০টি প্রতিপক্ষের বিপক্ষে গোলের দেখা পেলেন তিনি।

পর্তুগালের সর্বোচ্চ গোলদাতার আসনটা অনেক আগেই নিজের করে নিয়েছেন রোনালদো। এবার অলটাইম রেকর্ডে ভাগ বসানোর পালা। চার গোল করে রোনালদো নিজেও বেশ খুশি। ম্যাচের পর নিজের উচ্ছ্বাস প্রকাশ করেন এভাবে, 'সার্বিয়ার বিপক্ষে এক গোল করলাম। আজ চার গোল। এভাবে চালিয়ে যেতে পারলে সত্যিই ভালো লাগবে।'

ইউরোর মূল পর্বের টিকিট কাটা অনেকটা সহজ হয়ে যাচ্ছে পর্তুগিজদের জন্য। এরই মধ্যে টেবিলের দুইয়ে উঠে এসেছে তারা। চার ম্যাচ থেকে ৮ পয়েন্ট ঝুলিতে পুরেছে দলটি। ১-এ থাকা ইউক্রেনের অর্জন ১৩ পয়েন্ট।

এ দিন ম্যাচের শুরু থেকেই লিথুনিয়াকে চেপে ধরে পর্তুগাল। একের পর এক আক্রমণে সফলতাও পায় তারা। সপ্তম মিনিটে পেনাল্টি থেকে দলকে এগিয়ে দেন রোনালদো। এরপর ২৮তম মিনিটে সমতায় ফেরে লিথুনিয়া। বাকি সময়টা রোনালদোময়। দ্বিতীয়ার্ধের ৬১ থেকে ৭৬ মিনিটের মধ্যে আরও তিন গোল করেন তিনি। শেষদিকে যোগ করা মিনিটে পর্তুগালকে পঞ্চম সাফল্য উপহার দেন উইলিয়াম কারভালহো। অন্যদিকে, ইউরো বাছাইয়ে নিজেদের চতুর্থ ম্যাচেও প্রতিপক্ষ কসোভোর জালে গোল উৎসব করেছে ইংল্যান্ড। জোড়া গোল করেছেন দলের ১৯ বছর বয়সী মিডফিল্ডার জ্যাডন সানচো। তবে একদম ছেড়ে কথা বলেনি কসোভোও। দুই দলের আক্রমণ-প্রতি আক্রমণে ম্যাচে গোল হয়েছে মোট আটটি। ৫-৩ গোলে ম্যাচটি জিতে 'এ' গ্রুপের শীর্ষস্থান ধরে রেখেছে ইংলিশরা। 'এইচ' গ্রুপের ম্যাচে অ্যান্ডোরার বিপক্ষে ফ্রান্স পেয়েছে ৩-০ গোলের জয়। 'এইচ' গ্রুপের আরেক ম্যাচে মলডোভার মাঠ থেকে ৪-০ গোলের জয় নিয়ে ফিরেছে তুরস্ক। আইসল্যান্ডের বিপক্ষে আলবেনিয়া পেয়েছে ৪-২ গোলের জয়।


মন্তব্য