ভারতের সামনে ভঙ্গুর অস্ট্রেলিয়া

প্রকাশ : ১২ জানুয়ারি ২০১৯

ভারতের সামনে ভঙ্গুর অস্ট্রেলিয়া

  স্পোর্টস ডেস্ক

অস্ট্রেলিয়ার মাটিতে ঐতিহাসিক টেস্ট জয়ের আনন্দে এখনও হাওয়ায় ভাসছে ভারত। সে আনন্দের রেশ নিয়েই আজ সিডনিতে ওয়ানডে সিরিজ শুরু করবেন কোহলি-রোহিতরা। ঠিক বিপরীত অবস্থা স্বাগতিক শিবিরে। টেস্ট হারের ধাক্কায় এখনও কাতর তারা। এ অবস্থায় স্বাগতিকরা কি পারবে ভারতকে চ্যালেঞ্জ জানাতে!

নতুন বছরের প্রথম ওয়ানডে সিরিজ দিয়ে উভয় দলই ইংল্যান্ডে অনুষ্ঠেয় বিশ্বকাপের প্রস্তুতিও শুরু করছে। তবে দু'দলের মাঝে বিশাল ফারাক। ২০১৭ সালের জানুয়ারি থেকে এখন পর্যন্ত ২৪টি ওয়ানডে খেলে মাত্র তিনটিতে জয় পেয়েছে বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। বিশেষ করে গত মার্চে বল টেম্পারিং-কাণ্ডে স্টিভেন স্মিথ ও ডেভিড ওয়ার্নার নিষিদ্ধ হওয়ার পর জয় তাদের জন্য সোনার হরিণ হয়ে উঠেছে। আর ইংল্যান্ড বিশ্বকাপের অন্যতম ফেভারিট ভারত এগিয়ে চলছে দুরন্ত গতিতে। দুই দলের পার্থক্য ফুটে ওঠে প্রথম তিন ব্যাটসম্যানের দিকে তাকালেই। স্বাগতিকদের টপ অর্ডারের প্রথম তিনজন হলেন অধিনায়ক অ্যারন ফিঞ্চ, অ্যালেক্স ক্যারি ও উসমান খাজা। আর ভারতের তিনজন হলেন রোহিত শর্মা, শেখর ধাওয়ান ও বিরাট কোহলি। গত বছরের মতো ভারতীয় ত্রয়ী যদি জ্বলে উঠতে পারেন তাহলে তাদের হারানো কঠিন হয়ে যাবে। তার ওপর অস্ট্রেলিয়ার পেস আক্রমণ আবার অনেকটাই নবীন।

টেস্ট সিরিজ খেলে ক্লান্ত থাকায় আজ মাঠে নামছেন না মিচেল স্টার্ক, জশ হ্যাজেলউড ও প্যাট কামিন্সরা। তাদের বদলে সুযোগ দেওয়া হয়েছে দুই নবীন রিচার্ডসন ও বেহর্নেড্রফকে। ফিরিয়ে আনা হয়েছে বুড়ো পিটার সিডলকেও। ভারতও তাদের প্রধান পেসার জাসপ্রিত বুমরাহকে বিশ্রাম দিয়েছে। তাই বলে শক্তির খুব একটা হেরফের হচ্ছে না। মোহাম্মদ শামির সঙ্গে আজ আক্রমণ শানাবেন ভুবনেশ্বর কুমার। ঘরের মাঠে ক্যারিবীয়দের বিপক্ষে চমৎকার বোলিং করা তরুণ পেসার খলিল আহমেদও আছেন। তবে ভারতীয় শিবির একটু বেকায়দায় আছে হার্দিক পান্ডিয়া ও লোকেশ রাহুলকে নিয়ে। একটি টিভি অনুষ্ঠানে বেফাঁস মন্তব্য করায় ভীষণ সমালোচনার মুখে পড়েছেন তারা। আজ তারা অবশ্য মাঠে নামছেন না। তাদের দুই ম্যাচ নিষিদ্ধও করা হতে পারে। তবে সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি দলে থাকায় এ বিতর্ক খুব একটা প্রভাব ফেলতে পারবে না বলেই ভারতীয় শিবিরের বিশ্বাস।


মন্তব্য