অবশেষে এলো আল্ট্রা এজ

প্রকাশ : ১২ জানুয়ারি ২০১৯

  ক্রীড়া প্রতিবেদক

এবারের বিপিএলের আগে জানা গিয়েছিল, টুর্নামেন্টে প্রথমবারের মতো ব্যবহূত হবে ডিসিশন রিভিউ সিস্টেম (ডিআরএস)। আম্পায়ারদের সিদ্ধান্ত আরও নির্ভুল করতে ব্যবহূত এই প্রযুক্তি বিপিএলে থাকার কথা শুনে বেশ খুশিই হয়েছিলেন ক্রিকেটপ্রেমীরা। কিন্তু টুর্নামেন্ট শুরু থেকেই দর্শকদের চক্ষু চড়কগাছ! ডিআরএস আছে ঠিকই, কিন্তু এই প্রযুক্তির অন্যতম বড় অনুষঙ্গ আল্ট্রা এজই যে নেই! এ নিয়ে কয়েকদিন তুমুল সমালোচনা চলে সর্বত্রই। অবশেষে শুক্রবার থেকে ডিআরএসে সংযুক্ত করা হয় আল্ট্রা এজ।

মূলত বল ব্যাটসম্যানের ব্যাটে বা অন্য কোনো স্থানে আঘাত করেছে কি-না, সেটা সূক্ষ্ণভাবে নির্ণয় করাই আল্ট্রা এজের কাজ। এই প্রযুক্তি না থাকলে ডিআরএস ব্যবহার করে খুব একটা নির্ভুল সিদ্ধান্ত দেওয়া প্রায় অসম্ভব। যে কারণে বিপিএলের প্রথম আট ম্যাচে বেশ কয়েকটি বিতর্কিত সিদ্ধান্তের বলি হয়েছেন বেশ কিছু ব্যাটসম্যান, যার মধ্যে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের তারকা ক্রিকেটার স্টিভেন স্মিথও ছিলেন।

ডিআরএসে আল্ট্রা এজ সংযুক্তিতে এত বিলম্ব হওয়ার কারণ গতকাল ব্যাখ্যা করেন বিপিএল গভর্নিং কাউন্সিলের সদস্য সচিব ইসমাইল হায়দার মল্লিক। তিনি বলেন, 'আল্ট্রা এজ যিনি অপারেট করেন, তার ভিসা পেতে একটু দেরি হওয়ায় এতদিন এই প্রযুক্তি ব্যবহার করা যায়নি। তিনি এসেছেন, তাই আজ (গতকাল) থেকে আল্ট্রা এজ পাচ্ছি আমরা।'


মন্তব্য