সান্ত্বনার জয়টাও পেল না শ্রীলংকা

প্রকাশ : ১২ জানুয়ারি ২০১৯

  স্পোর্টস ডেস্ক

জয় ছাড়াই নিউজিল্যান্ড থেকে ফিরতে হচ্ছে মালিঙ্গা-থিসারাদের। সাড়ে পাঁচ সপ্তাহের সফরের শেষ ও একমাত্র টি২০ ম্যাচে গতকাল ৩৫ রানে কিউইদের কাছে হেরেছে তারা। তাই নিউজিল্যান্ড সফর থেকে এক প্রকার শূন্য হাতেই ফিরতে হচ্ছে লংকানদের। টেস্ট সিরিজ ১-০, ওয়ানডে ৩-০ ও টি২০ ১-০-তে হেরেছে তারা। সফরে তাদের একমাত্র বলার মতো পারফরম্যান্স একটি টেস্ট ড্র।

তবে গতকাল জেতার সুবর্ণ সুযোগ পেয়ে গিয়েছিল শ্রীলংকা। কিউইদের দু'বার বিপদে ফেলে দিয়েছিল তারা। তবে দু'বারই বিপুল বিক্রমে বিপদ কাটিয়ে জয় তুলে নেয় নিউজিল্যান্ড। ইডেন পার্কে টসে হেরে ব্যাটিংয়ে নেমে প্রথম চার ওভারে চার উইকেট হারিয়ে বসেছিল স্বাগতিকরা। দশ ওভারে তাদের রান ছিল ৫ উইকেটে ৫৫। সেখান থেকে ডগ ব্রেসওয়েল, স্কট ক্যাগেলাইনের নৈপুণ্যে ১৭৯ রানে পৌঁছে যায় তারা। খানিকটা সহায়তা করেছেন রস টেলরও। তবে ব্রেসওয়েল ছিলেন অনবদ্য। এমন চাপের মুখে ২৬ বলে পাঁচ ছক্কায় ৪৪ রান করেন তিনি। অভিষেক ম্যাচ খেলতে নামা ক্যাগেলাইনের ৪ ছক্কায় ১৫ বলে ৩৫ রানে অপরাজিত থাকেন। অষ্টম উইকেটে টিম সাউদিকে নিয়ে তিনি ১৫ বলে ২৬ রান যোগ করে কিউইদের লড়াই করার মতো পুঁজি এনে দেন তিনি। জবাব দিতে নেমে লকি ফার্গুসনের পেস ও ইশ সোধি স্পিনে ১৪৪ রানে গুটিয়ে যায় শ্রীলংকা। অথচ এই রান তাড়া করতে নেমে ৪ উইকেটে ১১৮ রান তুলে নেয় সফরকারীরা। এক পর্যায়ে তাদের প্রয়োজন ছিল ৪৫ বলে ৬২ রান। উইকেটে দাপটে ব্যাটিং করছিলেন থিসারা পেসারা। কিন্তু থিসারা আউট হওয়ার পর তাসের ঘরের মতো ভেঙে পড়ে লংকান ব্যাটিং। শেষ ২৭ রানে ৬ উইকেট হারায় তারা।

লংকানদের ব্যাটিংয়ে মূল ধাক্কাটা দেন গতি তারকা ফার্গুসন। ত্রয়োদশ ওভারের তৃতীয় বলে ১২৬ কিমি গতির স্লোয়ারে থিসারা পেরেরাকে বিভ্রান্ত করেন তিনি। গতি বুঝতে না পেরে আগেভাগে ব্যাট চালিয়ে লং অনে ক্যাচ দিয়ে আসেন ২৪ বলে দুই চার ও তিন ছয়ে ৪৩ রান করা থিসারা। তিন বল পর ১৪৭ কিমি গতির ইয়র্কারে ধনঞ্জয়া ডি সিলভাকে বোল্ড করে দেন ফার্গুসন। এরপর ৩ উইকেট নিয়ে লেজটা ছেঁটে দেন লেগ স্পিনার সোধি।

সংক্ষিপ্ত স্কোর : নিউজিল্যান্ড :২০ ওভারে ১৭৯/৭ (ব্রেসওয়েল ৪৪, ক্যাগেলাইন ৩৫*, টেলর ৩৩, সাউদি ১৩*; রাজিথা ৩/৪৪, মালিঙ্গা ২/২৪)

শ্রীলংকা :১৬.৫ ওভারে ১৪৪ (থিসারা ৪৩, কুশল ২৩, ডিকওয়েলা ১৮, মেন্ডিস ১৭; ফার্গুসন ৩/২১, সোধি ৩/৩০)। ফল :নিউজিল্যান্ড ৩৫ রানে জয়ী।

ম্যাচসেরা :ডগ ব্রেসওয়েল।


মন্তব্য