পড়ার বিষয়

নিউজিল্যান্ডে উচ্চশিক্ষা

প্রকাশ : ১২ জানুয়ারি ২০১৯

নিউজিল্যান্ডে উচ্চশিক্ষা

   সজীব রায়

পৃথিবীর অন্যতম দুর্নীতিমুক্ত, শান্তিপূর্ণ দেশ নিউজিল্যান্ড। চমৎকার প্রাকৃতিক পরিবেশ পরিমণ্ডিত এই দেশটি এখন সেখানকার শিক্ষার্থীদের জন্য স্থায়ী বসবাসের সুযোগ উন্মুক্ত করেছে। তাই এটি এখন অনেকেরই পছন্দের শীর্ষ তালিকায়।

যোগ্যতা :

এইচএসসি/এ লেভেল/ব্যাচেলর পাস আবেদন করতে পারবে।

টোফেল বা আইইএলটিএসসহ এবং ওঊখঞঝ ছাড়াও আবেদন করা যায়।

বিষয়গুলো:

বিবিএ, ব্যাচেলর অব ইনফরমেশন টেকনোলজি, ডিপ্লোমা ইন বিজনেস, ডিপ্লোমা ইন আইটি, ডিপ্লোমা ইন হসপিটালিটি ম্যানেজমেন্ট, আর্থ সায়েন্স, ইকোলজি, ইকোনমিকস, ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং, ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ারিং, এমবিএ ইত্যাদি।

আবেদন করার নিয়ম:যে বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে ইচ্ছুক সেখানকার ঠিকানায় সরাসরি আবেদন করা যায়। অনেক বিশ্ববিদ্যালয়ের আবেদনপত্র অনলাইনেও পাওয়া যায়। সংশ্নিষ্ট বিশ্ববিদ্যালয়ের আবেদনপত্র সঠিকভাবে পূরণ করতে হবে।

আবেদনপত্রের সঙ্গে সংযুক্ত করতে হবে শিক্ষাগত সব ডকুমেন্টসহ মার্কশিট, আবেদনপত্রের ফি পরিশোধের রসিদ, পাসপোর্টের ফটোকপি, স্পন্সরের কাছ থেকে পাওয়া আর্থিক দায়দায়িত্বের চিঠি ও পাসপোর্ট সাইজের ছবি। উল্লেখ্য, প্রয়োজনীয় সব কাগজপত্র অবশ্যই ইংরেজিতে হতে হবে।

সুবিধা:বিশ্বব্যাপী গ্রহণযোগ্য ডিগ্রি।

টিউশন ফি আপনাকে ভিসা পাওয়ার পরে পরিশোধ করতে হবে।

সপ্তাহে ২০ ঘণ্টা কাজের সুযোগ। পড়াশোনার পর পাবেন তিন বছরের কাজের অনুমতি। কাজের অভিজ্ঞতা থাকলে আপনি স্থায়ী বসবাসের জন্য আবেদন করতে পারবেন।

lwww.cornell.ac.nz lwww.uunz.ac.nz
lwww.regent.ac.nz    lwww.waiariki.ac.nz
lwww.nzse.ac.nz    lwww.edenz.ac.nz
l www.nznc.ac.nz


মন্তব্য যোগ করুণ