ছদ্মবেশী প্রেমিকা

প্রকাশ : ১২ সেপ্টেম্বর ২০১৯

ছদ্মবেশী প্রেমিকা

   উপমা পারভীন

১৯৭৭ সালে ধর্মেন্দ্র ও হেমা মালিনী অভিনীত 'ড্রিম গার্ল' বক্স অফিসে ঝড় তুলেছিল। ২০১৯ সালে আবার ফিরছে 'ড্রিম গার্ল'। তবে এবার কোনো অভিনেত্রী নয়, 'ড্রিম গার্ল' হয়েছেন অভিনেতা আয়ুষ্মান খুরানা! সম্প্রতি প্রকাশ হওয়া 'ড্রিম গার্ল' ছবির ট্রেলারে দেখা যাচ্ছে কখনও শাড়ি পরে রামায়ণের সীতার চরিত্রে গ্রামের যাত্রাপালায় অভিনয় করছেন আয়ুষ্ফ্মান। আবার কখনওবা 'পূজা'-র ভূমিকায় দেখা যাচ্ছে 'আন্ধাধুন'-এর এই তারকা অভিনেতাকে। শুধু কি তাই? মেয়েদের গলা হুবহু নকল করে সবাইকে রীতিমতো তাক লাগিয়ে দিয়েছেন তিনি। ট্রেলারজুড়ে রয়েছে ডায়ালগের কারসাজি, আর আয়ুষ্ফ্মানের দারুণ অভিনয়। রাজ শাণ্ডিল্যর পরিচালনায় এতে আয়ুষ্মান ছাড়াও অভিনয় করেছেন 'প্যায়ার কা পঞ্চনামা' খ্যাত নুসরাত বারুচা।

বলিউডে শুরু থেকেই ব্যতিক্রমী চরিত্রে নিজেকে সাজিয়েছেন আয়ুষ্মান খুরানা। তার অভিনীত প্রথম চলচ্চিত্র 'ভিকি ডোনর' পেয়েছিল জাতীয় পুরস্কার। এরপর কয়েকটি ছবি ব্যবসায়িকভাবে সফল না হলেও আয়ুষ্মান নিজের সিদ্ধান্ত থেকে সরে আসেননি। তিনি বারবার ঝুঁকি নিয়েছেন। অধিকাংশ ক্ষেত্রেই সফল হয়েছেন। 'দম লগাকে হইশা'র পর থেকে আর পেছনে ফিরে তাকাতে হয়নি তাকে। এরপর 'বরেলি কি বরফি', 'আন্ধাধুন', 'বধাই হো' ... তার জয়যাত্রা চলছে। সম্প্রতি 'আন্ধাধুন' চলচ্চিত্রে অনবদ্য অভিনয়ের জন্য তিনি পেয়েছেন ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কার। তার কথায়, 'দর্শক আমাকে সব ধরনের পরীক্ষা করার ছাড়পত্র দিয়েছেন। তাই আমিও আলাদা চরিত্র পরখ করতে পারছি। এমন বিষয়ই বাছি, যেখানে কিছু বলার আছে। তবে তা অবশ্যই বিনোদনের মোড়কেই বলার চেষ্টা করছি। ছবির তিন মিনিটের ট্রেলারে দেখানো হয়েছে লোকেশ বিসতের জীবনের গল্প। লোকেশের ভূমিকায় অভিনয় করেছেন আয়ুষ্মান খুরানা।

পৌরাণিক কাহিনির মহিলা চরিত্রে অভিনয় করতে পারদর্শী লোকেশ। রাধা, দ্রৌপদী, সীতা সবই তার নখদর্পণে। বাবা চান লোকেশ স্বাভাবিক জীবন কাটাক। কিন্তু স্থানীয় স্টেজ শো-তে সীতা না সাজলে ঘুম আসে না লোকেশের। তিনি চাকরি খুঁজছেন। শিশুর জন্ম দেওয়া ছাড়া মেয়েদের মতো যাবতীয় সব কাজই করতে পারেন তিনি। একসময় তিনি কল সেন্টারে কাজ পেয়ে যান। সেখানেই পূজা সেজে মেয়েদের গলা করে কাজ করতে শুরু করেন লোকেশ। ফোনে তার গলার আওয়াজ শুনে মহিলা থেকে পুরুষ সবাই অভিভূত। সবাই ছেলে পূজার প্রেমে পড়ে রীতিমতো মারধরের পথও শুরু করে। কিন্তু লোকেশের প্রেমিকা আছে। এরপর ঘটে নানা ঘটনা। ছবিতে অন্নু কাপুরকে দেখা যাবে আয়ুষ্মানের বাবার চরিত্রে। সম্প্রতি এক সাক্ষাৎকারে আয়ুষ্মান খুরানা জানিয়েছেন, ছবির ২৫ শতাংশ সংলাপ তিনি মেয়েদের মতো করে বলেছেন। তিনি এর আগে রেডিওতে কাজ করতেন। সেখানে বিভিন্ন মানুষের গলা নকল করতেন। এমনটা করা তাই তার জন্য সহজ ব্যাপার। ভয়েস মডিউলেশন করে এটি করতে হয়। তবে সব থেকে বড় চ্যালেঞ্জ ছিল ঠিক নোটটিতে কথা বলতে পারা। গলা বদলানোর সময়টা। এটি ছিল খুবই দুঃসাহসিক একটি কাজ। একতা কাপুরের বালাজি মোশন পিকচারের ব্যানারে নির্মিত 'ড্রিম গার্ল' আগামীকাল ভারতজুড়ে মুক্তি পাবে। া


মন্তব্য