ময়মনসিংহ-কিশোরগঞ্জ মহাসড়কে কালভার্ট

পানি নিস্কাশনের পথ সরু করে স্থাপনা

প্রকাশ : ১২ জানুয়ারি ২০১৯

পানি নিস্কাশনের পথ সরু করে স্থাপনা

  নান্দাইল (ময়মনসিংহ) প্রতিনিধি

ময়মনসিংহ-কিশোরগঞ্জ মহাসড়কের নান্দাইলের আমলিতলা নামক স্থানে সড়কের দু'পাশের বিস্তীর্ণ এলাকার পানি নিস্কাশনের পথ বন্ধ করে পাকা স্থাপনা নির্মাণ করা হচ্ছে। ওই স্থাপনা নির্মাণ হলে কয়েকশ' একর ফসলি জমি ও জনপদের পানি নিস্কাশন বাধাগ্রস্ত হতে পারে বলে জানিয়েছেন এলাকার কৃষকরা।

মহাসড়কের পালাহার আমলিতলা নামক বাসস্ট্যান্ডের সামনের কালভার্টের দু'পাশে পাকা স্থাপনা নির্মাণের কাজ চলছে। কালভার্টের পশ্চিম দিকে অবস্থিত প্রায় ২শ' ফুট খাল বন্ধ করে পাকা স্থাপনা নির্মাণ করছেন ওই এলাকার ব্যবসায়ী সাইফুল ইসলাম। স্থাপনা নির্মাণ করায় খালটি পরিণত হয়েছে নালায়। খালের উত্তর দিকে মায়ের দোয়া এন্টারপ্রাইজ নামে সাইফুল ইসলামের বড় একটি সিমেন্ট, ইট-বালি ও স্যানিটারি সামগ্রীর দোকান রয়েছে। দোকানের সামনের বেশকিছু জায়গা পড়েছে সওজের জমির ওপর। সাইফুল ইসলাম তার নিজের ব্যবসার প্রসারের জন্য কালভার্টের পশ্চিম দিকের পানি নিস্কাশনের পথ বন্ধ করে পাকা স্থাপনা নির্মাণ করছেন।

জানতে চাইলে সাইফুল বলেন, স্থাপনা নির্মাণের জন্য তিনি কারো কাছ থেকে অনুমতি নেননি। তবে অন্যরা কালভার্টের পূর্বপাশে কাঁচাপাকা স্থাপনা নির্মাণ করায় তিনি উৎসাহিত হয়েছেন। এ স্থাপনার কারণে বর্ষাকালে বিস্তীর্ণ এলাকার পানি নিস্কাশনে সমস্যা হবে। অবৈধভাবে খাল দখল করে স্থাপনা নির্মাণ করার বিষয়ে জানতে চাইলে সাইফুল কোনো কথা বলতে চাননি।

কিশোরগঞ্জ জেলা সড়ক ও জনপথ (সওজ) বিভাগ এ মহাসড়কটি দেখভালের দায়িত্বে রয়েছে। সওজের নির্বাহী প্রকৌশলী মো. রাশেদুল আলম বলেন, খাল দখল করে স্থাপনা নির্মাণের তথ্যটি এই প্রথম পেলাম। বিষয়টি দেখার জন্য আমি এখনই লোক পাঠিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিচ্ছি।


মন্তব্য