তাপবিদ্যুৎ কেন্দ্র নির্মাণের নামে জমি দখলের প্রতিবাদ

   বরগুনা প্রতিনিধি

বরগুনার তালতলীতে তাপবিদ্যুৎকেন্দ্র নির্মাণের নামে জোরপূর্বক জমি দখল, বাড়িঘর উচ্ছেদ, জাল দলিল ও সরকারি খাস জমি দখলের প্রতিবাদে মানববন্ধন কর্মসূচি পালন করেছেন ভূমিহীন পরিবারের সদস্যরা।

সোমবার বরগুনা প্রেস ক্লাব চত্বরে মানববন্ধন কর্মসূচি পালন করেন তালতলী উপজেলার নিশানবাড়িয়া ইউনিয়নের খোট্টার চর এলাকার তিন শতাধিক ভুক্তভোগী ভূমিহীন পরিবারের সদস্যরা। মানববন্ধন শেষে ভুক্তভোগীরা মিছিল সহকারে জেলা প্রশাসক এবং পুলিশ সুপারের কার্যালয় যেতে চাইলে পুলিশ বাধা দেয়। পরে ৪-৫ জনের একটি প্রতিনিধি দল জেলা প্রশাসক এবং পুলিশ সুপারের কাছে স্মারকলিপি দেয়।

মানববন্ধন চলাকালীন সমাবেশে ভুক্তভোগী এলাকাবাসীর পক্ষে বক্তব্য রাখেন জেলা পরিষদ সদস্য দেলোয়ারা হামিদ, তালতলী উপজেলা ভূমিহীন সমবায় সমিতির সভাপতি গাজী মো. চান মিয়া।

তারা অভিযোগ করেন, বরগুনার তালতলী উপজেলার খোট্টার চর এলাকায় চার হাজার কোটি টাকা ব্যয়ে ৩৫০ মেগাওয়াট কয়লাভিত্তিক তাপবিদ্যুৎকেন্দ্র নির্মাণ কার্যক্রম শুরু করেছে আইএসওটেক ইলেকট্রিফিকেশন লিমিটেড ও বরিশাল ইলেকট্রিক পাওয়ার কোম্পানি। এ লক্ষ্যে নির্মাণাধীন এলাকায় জমি ক্রয়ের ক্ষেত্রে একটি সংঘবদ্ধ দালাল চক্র ব্যক্তিমালিকানা জমির পাশাপাশি ভুয়া কাগজপত্র তৈরি করে ভূমিহীনদের নামে দেওয়া বন্দোবস্তকৃত কৃষি খাস জমিসহ সরকারি সম্পত্তি নামে-বেনামে দখল করে নিচ্ছে।


মন্তব্য