কৃত্রিম বুদ্ধিমত্তার সংবাদ উপস্থাপক!

   সমকাল ডেস্ক

চীনে প্রথমবারের মতো কৃত্রিম বুদ্ধিমত্তার সংবাদ উপস্থাপক চালু হলো। গতকাল বৃহস্পতিবার থেকে এটি সংবাদ পাঠও শুরু করেছে। বলা হচ্ছে, বিশ্ব প্রথমবারের মতো কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) সংবাদ উপস্থাপক দেখতে পেল। এই এআই সিস্টেমটি উন্নয়নে চীনের সগু নামের একটি সার্চ ইঞ্জিন কাজ করেছে।

গত বুধবার চীনের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সিনহুয়া তাদের টেলিভিশন চ্যানেলের মাধ্যমে 'এআই নিউজ রিডারের' পরিচয় করিয়ে দেয়। স্যুট-টাই পরা ওই সংবাদ উপস্থাপককে দেখলে প্রথমে মনেই হয় না, তিনি 'মানুষ' নন। শুধু কথা বলার ধরন যদি রোবটের মতো না হতো, তাহলে কারও বোঝার উপায় থাকত না, এটি আসলে এআই-নির্ভর একটি রোবট। সংবাদ উপস্থাপকের কণ্ঠস্বর, তার ঠোঁটের নড়ন-চড়ন এবং অভিব্যক্তি গড়তে কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করা হয়েছে। সিনহুয়ার সংবাদ পাঠকদের অঙ্গভঙ্গি নকল করে তা করা হয়েছে।

প্রথমবারের মতো টেলিভিশনের পর্দায় এসে ইংরেজিতে ওই সংবাদ উপস্থাপক বলে, হ্যালো, আপনারা এখন ইংরেজি খবর দেখছেন। আমি আপনাদের জানাতে চাই, এই সিস্টেমে কোনো টেক্সট দেওয়া হলে আমি নির্বিঘ্নভাবে তা পড়তে পারি। এর মাধ্যমে আমি আপনাদের একটি নতুন অভিজ্ঞতা দিতে পারব বলে বিশ্বাস করি। অন্যদিকে, একই সংবাদের চীনা সংস্করণটি পড়ে আরেক এআই সংবাদ উপস্থাপক। সিনহুয়া সংবাদ সংস্থা জানায়, কোনো ধরনের বিরতি ছাড়াই সপ্তাহের প্রতিদিনই প্রতিটি ঘণ্টা কাজ করতে পারবে এই সংবাদ উপস্থাপক। ফলে টেলিভিশনের ব্যয় কমানো সম্ভব হবে। যে কোনো ব্রেকিং নিউজের ক্ষেত্রে এআই সংবাদ উপস্থাপক ভালো করবে বলেও দাবি করেছে সিনহুয়া। সংস্থাটির দাবি, শুধু লিখে দিলেই এআই উপস্থাপক তা পড়ে যেতে পারবে। তাই সময় বাঁচবে। তাড়াহুড়ায় ভুল হওয়ার যে আশঙ্কা থাকে, এআই সংবাদ উপস্থাপকের বেলায় একেবারেই থাকবে না। সূত্র :বিবিসি।






মন্তব্য যোগ করুণ