পাটুরিয়া ঘাটে যানজট পাঁচ কিলোমিটার

প্রকাশ : ১২ জানুয়ারি ২০১৯

   শিবালয় (মানিকগঞ্জ) প্রতিনিধি

পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ফেরি স্বল্পতা, ঘন কুয়াশা, ও যানবাহনের চাপ বৃদ্ধির কারণে গতকাল শুক্রবার ঘাট এলাকায় তীব্র যানজটের সৃষ্টি হয়। ফলে ফেরি পারাপারের জন্য আসা বাস ও ট্রাকের দীর্ঘ সারি পাটুরিয়া-ঢাকা মহাসড়কের নবগ্রাম পর্যন্ত প্রায় ৫ কিলোমিটার রাস্তাজুড়ে বিস্তৃত হয়ে পড়ে। এতে পাটুরিয়া ঘাট এলাকায় আসা বাস, কোচ ও ট্রাকসহ বিভিন্ন যানবাহনের যাত্রীদের ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষায় থেকে দুর্ভোগ পোহাতে হয়েছে। পাটুরিয়া ঘাটে যানবাহনের চাপ বৃদ্ধি পেলে বিআইডব্লিউটিসি কর্তৃপক্ষ অগ্রাধিকার ভিত্তিতে যাত্রীবাহী যানবাহন পারাপার করায় ট্রাকচালকদের ২-৩ দিন ধরে ফেরি পারাপারের জন্য ঘাট এলাকায় পড়ে থাকতে হচ্ছে।

আরিচা বিআইডব্লিউটিসির অফিস সূত্র জানায়, পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ফেরি স্বল্পতা, ঘন কুয়াশায় স্বাভাবিকভাবে ফেরি চলাচল ব্যাহত, যানবাহনের চাপ বৃদ্ধি ও ওয়ানওয়ে করে ফেরি চলাচল করায় ঘাট এলাকায় যানজট দেখা দেয়। পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ড্রেজিং করার কারণেও ফেরি চলাচলে সমস্যা হচ্ছে। এদিকে নদীতে পানি দ্রুত হ্রাস পাওয়ায় ফেরি থেকে যানবাহন লোড-আনলোড করতে সমস্যা হচ্ছে। তাছাড়া এ নৌরুটে চলাচলকারী ফেরিগুলো দীর্ঘদিনের পুরনো হওয়ায় বারবার বিকল হয়ে পড়ছে। এ কারণে ঘাট এলাকায় তীব্র যানজটের সৃষ্টি হয়েছে। পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে চলাচলরত ১৮টি ফেরির মধ্যে তিনটি বিকল থাকায় ১৫টি ফেরি দিয়ে যানবাহন পারাপার করা হচ্ছে।

আরিচা অফিসের বিআইডব্লিউটিসির এজিএম জিল্লুর রহমান জানান, এ নৌরুটে ফেরি স্বল্পতা, রাতে ঘন কুয়াশায় ফেরি চলাচল ব্যাহত ও যানবাহনের চাপ বৃদ্ধির কারণে ঘাট এলাকায় যানজটের সৃষ্টি হয়। আরিচা অফিসের বিআইডব্লিউটিসির নির্বাহী প্রকৌশলী এনামুল হক অপু জানান, এ নৌরুটে চলাচলরত ফেরিগুলো দীর্ঘদিনের পুরনো। এ কারণে বেশির ভাগ ফেরি বারবার বিকল হয়ে পড়ছে। যানবাহন কম পারাপার হওয়ায় ঘাট এলাকায় তীব্র যানজটের সৃষ্টি হচ্ছে।


মন্তব্য