কমেছে সবজির দাম

মাছ-মুরগিও নাগালে

প্রকাশ : ০৯ নভেম্বর ২০১৮

   সমকাল প্রতিবেদক

শীতের সবজিতে ঠাসা এখন কাঁচাবাজার। এ কারণে দামও কম। পরিবহন ধর্মঘটের প্রভাবে আগের সপ্তাহে দাম ছিল বেশ চড়া। এখন বেশিরভাগ সবজির দাম অর্ধেক। প্রতিকেজি ২০ থেকে ৪০ টাকার মধ্যে। বাজারে এখন নানা প্রজাতির মাছও আসছে অনেক। দামও নাগালের মধ্যে। এ কারণে মুরগি ও ডিমের চাহিদা কমে গেছে। দামও কমেছে। এদিকে সরবরাহ বৃদ্ধিতে পেঁয়াজের বাজার এখন নিম্নমুখী। দেশি ও আমদানি করা পেঁয়াজের কেজি ২৫ থেকে ৪০ টাকা। তেল, চিনি, ডালসহ নিত্যপণ্যের দামও স্থিতিশীল।

গতকাল বৃহস্পতিবর রাজধানীর কারওয়ান বাজার ও মিরপুর শাহআলী কাঁচাবাজার ঘুরে দেখা গেছে, বাজারে ডালিবোঝাই নানা ধরনের শীতের সবজি। তাজা এসব সবজির দিকেই ক্রেতাদের নজর। বিক্রেতারা জানান, আগের সপ্তাহের চেয়ে দাম কম থাকায় কেনাবেচাও জমে উঠেছে। শাহআলী কাঁচাবাজারের সবজি বিক্রেতা হুমায়ুন কবির জানান, এখন শিম ও বরবটি বিক্রি হচ্ছে ৩৫ থেকে ৪০ টাকায়, যা আগের সপ্তাহে ৭০ থেকে ৯০ টাকা এবং মৌসুমের শুরুতে শিমের দাম ১৩০ থেকে ১৫০ টাকা ছিল।

অন্যান্য সবজির মধ্যে বেগুন, করলা, ঝিঙ্গা ও চিচিঙ্গা, ঢেঁরসের কেজি ২৫ থেকে ৩৫ টাকা। মুলা ও পেঁপের কেজি ১৫ থেকে ২০ টাকা। ৫০ থেকে ৬০ টাকা দামের প্রতিটি লাউ এখন ২০ থেকে ৩০ টাকা। একইভাবে ফুল ও বাঁধাকপির দাম অর্ধেক কমে প্রতি পিস ২০ থেকে ২৫ টাকায় বিক্রি হচ্ছে। আগের সপ্তাহে সড়ক পরিবহন আইন সংশোধনের দাবিতে পরিবহন মালিক-শ্রমিকদের ডাকা ধর্মঘটের ফলে বাজারে নেতিবাচক প্রভাব পড়ে। বেশিরভাগ সবজি চড়া দামে বিক্রি হয়। কাঁচামরিচের দাম বেড়ে ২০০ টাকা পর্যন্ত উঠেছিল। এখন তা কমে ৬০ টাকা কেজি। এ ছাড়া অন্যান্য সবজির দামও কমেছে।

বাজারে কম দামে পাওয়া যাচ্ছে পেঁয়াজ। সপ্তাহের ব্যবধানে প্রতি কেজিতে ৫ টাকা কমেছে। দেশি পেঁয়াজ ৩০ থেকে ৩৫ টাকা ও ভারতীয় পেঁয়াজ ২৫ থেকে ৩০ টাকা। আদার দামও কেজিতে ৩০ টাকা কমে চীনা আদা ১০০ থেকে ১১০ টাকায় বিক্রি হচ্ছে। দেশি আদার দাম ১০ টাকা কমে ১৫০ থেকে ১৬০ টাকা হয়েছে।

এখন বাজারে এক কেজি ওজনের প্রতিটি ইলিশ ১ হাজার ১০০ থেকে ১ হাজার ২০০ টাকা। আট থেকে নয়শ' গ্রাম ওজনের ইলিশ বিক্রি হচ্ছে ৮০০ থেকে ৯০০ টাকা। সাতশ' গ্রামের ইলিশের কেজি ৭০০ টাকা এবং ছোট আকারের পাঁচশ' গ্রামের ইলিশের কেজি ৬০০ টাকা। রুই ও কাতলা বিক্রি হচ্ছে আকার ভেদে ২০০ থেকে ৩০০ টাকা কেজি। তেলাপিয়া ১০০ থেকে ১৩০ টাকা, কই মাছ ১২০ টাকা, সিলভার কার্প ১০০ টাকা, পাঙাশ ১০০ থেকে ১২০ টাকা।

সবজি ও মাছের দাম কম থাকায় ডিম ও মুরগির দামও কমেছে। ডিমের ডজন ৯০ টাকা। খুচরায় ডিমের হালি ৩২ থেকে ৩৫ টাকা। ব্রয়লার মুরগি কেজিতে ৫ টাকা দাম কমে ১১৫ থেকে ১২০ টাকায় বিক্রি হচ্ছে। খাসির মাংস বিক্রি হচ্ছে প্রতি কেজি ৭০০ টাকা। গরুর মাংস বিক্রি হচ্ছে কেজি ৪৫০-৪৮০ টাকা। ব্রয়লার মুরগি গত সপ্তাহের মতোই ১৩০-১৩৫ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। লাল লেয়ার ১৬০ টাকা এবং সাদা লেয়ার কেজি ১৫০ টাকা।


মন্তব্য যোগ করুণ