সমকাল প্রতিবেদক



এশীয়-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের তথ্যপ্রযুক্তির অস্কারখ্যাত অ্যাপিকটা অ্যাওয়ার্ড পেয়েছে বাংলাদেশের শিক্ষাবিষয়ক ব্লগ টেন মিনিট স্কুল। অনলাইনে সরাসরি ক্লাস ও ভিডিও কনটেন্টের মাধ্যমে শিক্ষা দেওয়ার উদ্যোগের জন্য এই কার্যক্রমটি পুরস্কৃত হয়েছে। ১৭টি ক্যাটাগরির মধ্যে ই-লার্নিং বিভাগে সেরা হয়েছে টেন মিনিট স্কুল। ৭টি দেশের ১২ প্রতিযোগীকে পেছনে ফেলে  এই পুরস্কার জিতেছে বাংলাদেশের এ উদ্যোগটি। এ ছাড়া বাংলাদেশের আরও ১৪টি আইসিটিবিষয়ক উদ্যোগ এ প্রতিযোগিতায় সম্মানজনক মেরিট অ্যাওয়ার্ড পেয়েছে।

এশিয়া প্যাসিফিক আইসিটি অ্যালায়েন্স (অ্যাপিকটা) এশীয়-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের তথ্যপ্রযুক্তি খাতের সম্ভাবনাময় ও সফল উদ্যোগ এবং সেবার স্বীকৃতি দিতে প্রতিবছর অ্যাপিকটা অ্যাওয়ার্ডস ঘোষণা করে। এবারই প্রথম অ্যাপিকটা অ্যাওয়ার্ডস প্রতিযোগিতার আয়োজক হয়েছে বাংলাদেশ। ১৭ ক্যাটাগরিতে ১৬টি দেশের মোট ৩৬৬ জন প্রতিযোগীর ১৪১টি প্রকল্প প্রতিযোগিতায় অংশ নেয়। বাংলাদেশের ১৬৬ জন প্রতিযোগীর প্রকল্প ছিল ৪৭টি। তাদের মধ্য থেকে সেরা ১৭টি প্রকল্পকে অ্যাপিকটা অ্যাওয়ার্ড দেওয়া হয়। এ ছাড়া ৪৯টি প্রকল্প পেয়েছে মেরিট অ্যাওয়ার্ড।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর এবং বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) যৌথ উদ্যোগে অ্যাপিকটার ১৭তম এই আয়োজন ঢাকায় অনুষ্ঠিত হয়। গত বৃহস্পতিবার শুরু হয়ে গতকাল রোববার পুরস্কার বিতরণের মধ্য দিয়ে আয়োজনে সমাপ্তি ঘটে। গতকাল বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) সমাপনী অনুষ্ঠান হয়। অনুষ্ঠানে ১৭টি ক্যাটাগরিতে বিজয়ীদের হাতে অ্যাপিকটা অ্যাওয়ার্ড তুলে দেওয়া হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, বাংলাদেশ আইসিটি খাতে সারাবিশ্বে উদীয়মান শক্তি হিসেবে এগিয়ে যাচ্ছে। অ্যাপিকটাভুক্ত দেশগুলো বাংলাদেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে ও আগামীতে রাখবে বলেও আশা প্রকাশ করেন অর্থমন্ত্রী।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডিজিটাল বাংলাদেশ ঘোষণার মধ্য দিয়ে তরুণ প্রজন্মকে স্বপ্ন দেখাতে পেরেছেন। তাদের মনে আশার সঞ্চার করেছেন। যে কারণে বাংলাদেশ দ্রুত প্রযুক্তিনির্ভর অর্থনীতির দিকে এগিয়ে যাচ্ছে।

অনুষ্ঠানে আরও বক্তৃতা করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সচিব সুবীর কিশোর চৌধুরী, অ্যাপিকটার চেয়ারম্যান দিলীপা ডি সিলভা, আইসিটি অধিদপ্তরের মহাপরিচালক বনমালী ভৌমিক, বেসিস সভাপতি মোস্তাফা জব্বার, অ্যাসোসিওর সাবেক চেয়ারম্যান ও এবারের অ্যাপিকটা অ্যাওয়ার্ডের প্রধান বিচারক আবদুল্লাহ এইচ কাফি প্রমুখ।

২০১৫ সালে বেসিস অ্যাপিকটার সদস্য পদ লাভ করে। ২০১৬ সালে প্রথমবারের মতো অ্যাপিকটা অ্যাওয়ার্ডসে অংশ নিয়ে বাংলাদেশ পুরস্কার জিতেছিল।


মন্তব্য যোগ করুণ