ডি.এইচ. লরেন্সের শতবর্ষী পোস্টকার্ড

দূরের সাহিত্য

প্রকাশ : ১৯ জুলাই ২০১৯

ডি.এইচ. লরেন্সের শতবর্ষী পোস্টকার্ড

'লেডি চ্যাটার্লিজ লাভার'-এর অমর স্রষ্টা ব্রিটিশ কথাসাহিত্যিক ও কবি ডি. এইচ. লরেন্স। নন্দিত-নিন্দিত এই সাহিত্যিকের লেখা ও স্বাক্ষর করা একটি পোস্টকার্ড মিলল সম্প্রতি ফেলে দেওয়া এক স্তূপ কাগজের ভেতর! ১৯১১ সালে ডার্বিশায়ারের শেরিব্রুক থেকে সংক্ষিপ্ত ভাষণের পোস্টকার্ডটি তিনি পাঠান নটিংহ্যামশায়ারের একরিং শহরে তার পারিবারিক বন্ধু নেলি হোল্ডারনেস নামের এক নারীর কাছে।

এখানে তিনি লেখেন- 'এখানে এসে পৌঁছালাম, সরাসরি ট্রেনে আসতে পারিনি। এটা খুবই বাজে জায়গা। একরিংয়ের তুলনায় শেরিব্রুক সত্যিই জঘন্য শহর। ভালো থেকো- সবার প্রতি ভালোবাসা -ডি এইচ লরেন্স।'

পোস্টকার্ডটির বর্তমান মালিক হোল্ডারনেস পরিবারের সদস্য প্যাট্রিসিয়া এনডেয়ান-রোয়ি। তিনি বলেন, লরেন্স আমার দাদির বোনের কাছে পোস্টকার্ডটি পাঠিয়েছিলেন। এটা সবাই জানতাম। কিন্তু এটি কোথায় ছিল তা জানতাম না। সবাই ভেবেছিল হারিয়ে গেছে। কয়েক হাত ঘুরে পোস্টকার্ডটি মায়ের কাছে ছিল। তিনি কোথায় রেখেছিলেন, তা মনে ছিল না তার। সম্প্রতি তিনি মারা গেছেন। তার জিনিসপত্র সরাতে গিয়ে ময়লা কাগজের স্তূপের মধ্যে পোস্টকার্ডটি আবিস্কার করি আমরা।' নেলি হোল্ডারনেসের বাবা জর্জ হোল্ডারনেস ছিলেন নটিংহ্যামশায়ারের একজন স্কুলশিক্ষক। যে শহরে লরেন্সের জন্ম সেখানকার স্কুলেই তিনি পড়াতেন। ধারণা করা হয়, জর্জ হোল্ডারনেসের কল্যাণেই লরেন্সের সঙ্গে তার মেয়েদের মধ্যে সুসম্পর্ক গড়ে ওঠে।


মন্তব্য