সমকাল প্রতিবেদক

উজবেকিস্তানে সফররত বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, বাংলাদেশ তৈরি পোশাক রফতানিতে পৃথিবীর মধ্যে দ্বিতীয় স্থান দখল করে আছে। বিশ্ববাজারে দিন দিন তৈরি পোশাক রফতানি বাড়ছে। বাংলাদেশের কারখানাগুলোতে নিরাপদ ও কর্মবান্ধব পরিবেশে শ্রমিকরা কাজ করছেন। দেশে একের পর এক গ্রিন ফ্যাক্টরি গড়ে উঠছে।

বাংলাদেশ উজবেকিস্তানসহ সিআইএসভুক্ত (কমনওয়েলথ অব ইন্ডিপেন্ডেন্ট স্টেটস) দেশগুলোতে রফতানি বাড়ানোর উদ্যোগ নিয়েছে। বাণিজ্য বাধা দূর হলে এসব দেশে রফতানি কয়েকগুণ বাড়বে।

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি উজবেকিস্তানের রাজধানী তাসখন্দে গত মঙ্গলবার উজবেকিস্তানের টেক্সটাইল অ্যান্ড গার্মেন্ট ইন্ডাস্ট্রি অ্যাসোসিয়েশন আয়োজিত উজবেকিস্তান বস্ত্র মেলার উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে এসব কথা বলেন। সভায় উজবেকিস্তানের উপ-প্রধানমন্ত্রী ইলিয়র গানিয়েভসহ অন্যরা বক্তব্য দেন। ঢাকায় বাণিজ্য মন্ত্রণালয়ের জনসংযোগ বিভাগ এ তথ্য জানিয়েছে।

আয়োজক সংস্থার পক্ষ থেকে সম্মেলনের মূল প্রতিপাদ্য উপস্থাপনায় তৈরি পোশাক খাতের বিশ্ব বাণিজ্য পরিস্থিতির হালনাগাদ চিত্র তুলে ধরা হয় এবং এতে বাংলাদেশের ভূমিকা গুরুত্বের সঙ্গে উল্লেখ করা হয়।

বাণিজ্যমন্ত্রী ১৯৭৩ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রাশিয়া সফরের আগে তাসখন্দ সফরের কথা স্মরণ করে বলেন, উজবেকিস্তানে বাংলাদেশের তৈরি পোশাক, চামড়া ও চামড়াজাত পণ্য, পাট ও পাটজাত পণ্য, ওষুধসহ বিভিন্ন পণ্যের ব্যাপক চাহিদা রয়েছে। কিছু জটিলতার কারণে প্রত্যাশা অনুযায়ী উজবেকিস্তানে বাংলাদেশের পণ্য রফতানি হচ্ছে না। জটিলতা নিরসনে উজবেকিস্তানের সহযোগিতা চায় বাংলাদেশ।


মন্তব্য