বাংলাদেশ ব্যাংকে রানী ম্যাক্সিমা

  সমকাল প্রতিবেদক

বাংলাদেশ সফরে থাকা নেদারল্যান্ডসের রানী ম্যাক্সিমা গতকাল বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংক পরিদর্শন করেন। তিনি গভর্নর ফজলে কবিরসহ কেন্দ্রীয় ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন।

বৈঠকে রানী ই-কেওইসিসহ একটি জাতীয় পরিচিতি ডাটাবেজ প্রবর্তনের ওপর জোর দেন। এর সঙ্গে ডিজিটাল পরিশোধ প্ল্যাটফর্মকে লিংক করার পরামর্শ দেন। নেদারল্যান্ডসের রানী জাতিসংঘ মহাসচিবের উন্নয়নের জন্য আর্থিক অন্তর্ভুক্তি (ইউএনএসজিএসএ) বিষয়ক বিশেষ পরামর্শক।

বাংলাদেশ ব্যাংকে অনুষ্ঠিত বৈঠকে রানী ম্যাক্সিমার সফরসঙ্গীরা অংশ নেন। গভর্নর ছাড়াও বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের (বিএফআইইউ) প্রধান আবু হেনা মোহাম্মদ রাজী হাসান, বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এসএম মনিরুজ্জামান ও আহমেদ জামালসহ বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা অংশ দেন। বৈঠকে আর্থিক অন্তর্ভুক্তি ও নারী ক্ষমতায়ন নিয়ে আলোচনা হয়। রানী ম্যাক্সিমা বাংলাদেশ ব্যাংকে পৌঁছলে গভর্নরের নেতৃত্বে একটি দল তাকে স্বাগত জানায়।

বাংলাদেশ ব্যাংক এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, বৈঠকে আর্থিক অন্তর্ভুক্তির লক্ষ্যে বাংলাদেশে চালু হওয়া মোবাইল ব্যাংকিং এবং এজেন্ট ব্যাংকিংয়ের প্রশংসা করেন রানী। লিঙ্গ বৈষম্য কমাতে বাংলাদেশের ভবিষ্যৎ কৌশল ও সার্বজনীন আর্থিক অন্তর্ভুক্তি নিয়ে আলোচনা করেন। আর্থিক উদ্ভাবনের বিষয়ে আরও যত্নবান হওয়ার পরামর্শ দেন। বাংলাদেশের সাম্প্রতিক অগ্রগতিতে তিনি সন্তোষ প্রকাশ করেন। ভবিষ্যতে সহযোগিতার আশ্বাস দেন।

এ দিকে গতকাল ঢাকায় বেসরকারি খাতের প্রতিনিধিদের সঙ্গে এক গোলটেবিল বৈঠকে যোগ দেন রানী ম্যাক্সিমা। বৈঠকের আলোচনায় তৈরি পোশাক কারখানায় ডিজিটাল পরিষদ ব্যবস্থা গুরুত্ব পায়।


মন্তব্য