সমকাল প্রতিবেদক

আফ্রিকার দেশগুলোতে বাণিজ্য ও বিনিয়োগ বাড়াতে চান বাংলাদেশের উদ্যোক্তারা। গতকাল বুধবার আফ্রিকার দেশগুলোর ন্যাশনাল ডিফেন্স কলেজ (এনডিসি) প্রতিনিধিদের সঙ্গে আলোচনায় এ প্রস্তাব দেন এফবিসিসিআইর নেতারা।

রাজধানীর মতিঝিলে ফেডারেশন ভবনে সংগঠনের সভাপতি শেখ ফজলে ফাহিমের সভাপতিত্বে আলোচনায় সংগঠনের সহসভাপতি ও পরিচালকরা উপস্থিত ছিলেন। এনডিসি প্রতিনিধি দলের নেতৃত্ব দেন অ্যাম্বাসাডর পিটার কাল্লাঘে। এ দলে চীন, তানজানিয়া, কেনিয়া, বতসোয়ানা, রুয়ান্ডা ও বুরুন্ডির প্রতিনিধিরা অংশ নেন।

এফবিসিসিআই নেতারা বলেন, আফ্রিকার দেশগুলোর সঙ্গে বাণিজ্য এবং ওই অঞ্চলের দেশগুলোতে বাংলাদেশের বিনিয়োগ আরও বাড়ানোর সুযোগ রয়েছে। ওই দেশগুলোতে তৈরি পোশাক ও কৃষি খাতে বিনিয়োগ এবং তথ্যপ্রযুক্তিসহ অন্যান্য খাতে বাণিজ্য বাড়ানোর বিষয়ে আলোচনা হয়।

প্রতিনিধি দলের সদস্যরা এ দেশের অর্থনীতি, বিনিয়োগ পরিস্থিতি ও সুবিধা, ব্যাংকিং খাত, ব্যাংক ঋণের সুদের হার এবং দ্বিপক্ষীয় ও আঞ্চলিক বাণিজ্যের বিভিন্ন বিষয়ে জানতে চান। এফবিসিসিআই সভাপতি তাদের জানান, কানাডা, জাপান ও ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোতে বাংলাদেশের পণ্য শুল্ক্কমুক্ত রফতানি সুবিধা পাচ্ছে। বিদেশি বিনিয়োগকারীরা এখানে বিনিয়োগ করে পণ্য উৎপাদন করে এ সুযোগ নিতে পারেন। সরকারের আকর্ষণীয় বিনিয়োগ সুবিধা নিয়ে অন্যান্য দেশের পাশাপাশি চীনের চার শতাধিক এবং জাপানের ২৭৯ প্রতিষ্ঠান এ দেশে ব্যবসা করছে। তিনি বলেন, আফ্রিকার দেশগুলোতে তৈরি পোশাক, কৃষি ও তথ্যপ্রযুক্তির পাশাপাশি ইলেক্ট্রনিক্স ও ভোগ্যপণ্য রফতানির যথেষ্ট সুযোগ রয়েছে।


মন্তব্য