এক আবেদনে ১৫০ সেবা দেবে বিডা

প্রকাশ : ০৯ নভেম্বর ২০১৮

   সমকাল প্রতিবেদক

সহজে ব্যবসা পরিচালনার জন্য বিনিয়োগকারীদের কম সময়ে এক জায়গায় ১৫০ সেবা দেওয়ার বিষয়টি নিশ্চিত করবে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা)। এ জন্য সংস্থাটি শিগগির এক ছাদের নিচে সব সেবা দিতে ওয়ান স্টপ সার্ভিস (ওএসএস) কেন্দ্র চালু করবে। বিনিয়োগকারীরা এক আবেদনেই পাবেন ১৫০ সেবা।

এ কেন্দ্র চালুর অংশ হিসেবে গতকাল বৃহস্পতিবার প্রাথমিকভাবে সরকারি ছয় সংস্থা ও দপ্তরের সঙ্গে চুক্তি করেছে বিডা। এসব সংস্থার কাছে ১২ সেবা পাওয়া যাবে। রাজধানীর গুলশানে হোটেল আমারিতে চুক্তি সই অনুষ্ঠানে বিডার নির্বাহী চেয়ারম্যান কাজী এম আমিনুল ইসলাম, বিশ্বব্যাংক গ্রুপের সিনিয়র অর্থনীতিবিদ মাশরুর রিয়াজ ও সোনালী ব্যাংকের চেয়ারম্যান আশরাফুল মকবুলসহ সংশ্নিষ্ট সংস্থার কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

চুক্তির আওতায় বিনিয়োগকারীদের টিআইএন নিবন্ধন, ভ্যাট নিবন্ধনসহ কর-সংক্রান্ত সেবা দেবে এনবিআর। ট্রেড সনদ নিবন্ধনের সেবা দেবে ঢাকা উত্তর সিটি করপোরেশন, দক্ষিণ সিটি করপোরেশন ও চট্টগ্রাম সিটি করপোরেশন। নামের ছাড়পত্র, কোম্পানি নিবন্ধন, শেয়ার পরিবর্তন, অনুমোদিত মূলধন বৃদ্ধিসহ পরিচালক পরিবর্তনের সেবা দেবে যৌথ মূলধন কোম্পানি ও ফার্মগুলোর পরিদপ্তর এবং ব্যাংকিং কার্যক্রমের সুবিধা দেবে সোনালী ব্যাংক। এ ছাড়া অনলাইন বিনিয়োগ নিবন্ধনের সেবা দেবে বিডা।

অনুষ্ঠানে বিডার নির্বাহী চেয়ারম্যান বলেন, পর্যায়ক্রমে অন্যান্য প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি করা হবে।

বিডার ওয়ান স্টপ কেন্দ্রে সেবা দিতে আগামীতে মন্ত্রণালয়সহ আরও ৩০ সংস্থা ও দপ্তরের সঙ্গে চুক্তি হবে। মোট ৩৬ প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি শেষে ১৫০টি সেবা সঠিকভাবে দিতে পারবে এ কেন্দ্র। বর্তমানে বিভিন্ন সেবার জন্য বিনিয়োগকারীদের এক মাস থেকে চার বছর পর্যন্ত অপেক্ষা করতে হয়। এ কেন্দ্র পরিপূর্ণভাবে চালু হলে তারা সব সেবা এক থেকে ৪৫ দিনের মধ্যে পাবেন। শুরুতে ঢাকা ও চট্টগ্রামে এ সুবিধা পাওয়া যাবে। পর্যায়ক্রমে বিভাগ, জেলাসহ প্রত্যন্ত গ্রামীণ জনপদে বিনিয়োগের জন্য এ সেবা নিশ্চিত করবে বিডা। এক স্থানে বিনিয়োগ সেবা দিতে গত ফেব্রুয়ারিতে ওয়ান স্টপ সার্ভিস আইন পাস হয়েছে। এরই মধ্যে সংস্থাটি বিধিমালা প্রণয়ন করেছে। এখন কেন্দ্র চালু করতে চুক্তি করা হচ্ছে। সব প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি হলে সেবা দ্রুত মিলবে। এ সেবা চালু করতে কারিগরি দিক নিয়ে বিডার সঙ্গে কাজ করছে বিশ্বব্যাংকের একটি দল। বিডা ছাড়াও দেশে ওএসএস সেবা দেবে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা), বাংলাদেশ রফতানি প্রক্রিয়াকরণ অঞ্চল কর্তৃপক্ষ (বেপজা) ও হাইটেক পার্ক কর্তৃপক্ষ।


মন্তব্য যোগ করুণ