মন্ত্রী হচ্ছেন ইমরান আহমদ নতুন প্রতিমন্ত্রী ইন্দিরা

  সমকাল প্রতিবেদক

প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রীর দায়িত্ব সামলে আসা সিলেট-৪ আসনের সংসদ সদস্য ইমরান আহমদ পদোন্নতি পেয়ে মন্ত্রী হচ্ছেন। সেইসঙ্গে সরকারে প্রতিমন্ত্রী হিসেবে যুক্ত হচ্ছেন আওয়ামী লীগের মহিলাবিষয়ক সম্পাদক সংসদ সদস্য ফজিলাতুন নেসা ইন্দিরা। আগামীকাল শনিবার সন্ধ্যা সাড়ে ৭টায় বঙ্গভবনে নতুন মন্ত্রী-প্রতিমন্ত্রীর শপথ অনুষ্ঠিত হবে। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ তাদের শপথ পড়াবেন।

গতকাল বৃহস্পতিবার সচিবালয়ে জেলা প্রশাসক সম্মেলন নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম মন্ত্রিসভার আকার বৃদ্ধির বিষয়টি জানান। তিনি বলেন, শপথের জন্য মন্ত্রিপরিষদ বিভাগ প্রস্তুত রয়েছে।

এদিকে, মন্ত্রিসভার আকার সম্প্রসারণের খবর ছড়িয়ে পড়লে আওয়ামী লীগ নেতাকর্মীদের মধ্যে উৎসাহ দেখা দেয়। আরও কারা নতুন মন্ত্রী-প্রতিমন্ত্রী হিসেবে শপথ নিতে পারেন বা কেউ বাদ পড়ছেন কি-না, তা নিয়ে তাদের মধ্যে আলোচনা চলছে। বিষয়টি নিয়ে নেতাকর্মীদের অনেকেই দলের সিনিয়র নেতাদের সঙ্গে যোগাযোগ করেন।

আজ শুক্রবার আওয়ামী লীগের কার্যনির্বাহী সংসদের বৈঠক রয়েছে। এ বৈঠকে মন্ত্রিসভায় রদবদল বা কারা নতুন মন্ত্রী-প্রতিমন্ত্রী হতে পারেন, তা নিয়ে আলোচনা হতে পারে। বৈঠক শেষে সম্ভাব্য মন্ত্রী-প্রতিমন্ত্রীদের নাম জানা যেতে পারে বলে দলীয় একাধিক সূত্রে জানা গেছে।

একাদশ সংসদ নির্বাচনে বিপুল বিজয়ের পর গত ৭ জানুয়ারি প্রধানমন্ত্রী হিসেবে টানা তৃতীয় মেয়াদে শপথ নেন শেখ হাসিনা। ২৪ মন্ত্রী, ১৯ প্রতিমন্ত্রী এবং তিন উপমন্ত্রীকে নিয়ে নতুন সরকারের মন্ত্রিসভা সাজান তিনি। পাঁচ মাসের মাথায় মন্ত্রিসভায় প্রথম পরিবর্তন এনে প্রতিমন্ত্রী মুরাদ হাসানকে স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে তথ্যে বদলি করা হয়। পাশাপাশি স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় এবং ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ে দায়িত্বরত মন্ত্রী-প্রতিমন্ত্রীদের দায়িত্ব ভাগ করে দেওয়া হয়। এবার সরকারের সাত মাসের মাথায় রদবদলের পর মন্ত্রীর সংখ্যা দাঁড়াবে ২৫ জনে। তবে প্রতিমন্ত্রীর সংখ্যা আগের মতই ১৯ জন এবং উপমন্ত্রীর সংখ্যা তিনজন থাকল।

মন্ত্রিসভার আকার বাড়ানো নিয়ে কয়েক দিন ধরেই সরকারের বিভিন্ন পর্যায়ে ব্যাপক আলোচনা চলছিল। গত সপ্তাহে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সেতুমন্ত্রী ওবায়দুল কাদের সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রিসভার আকার বাড়ানোর বিষয়ে ইঙ্গিত দিয়েছিলেন। তিনি বলেছিলেন, মন্ত্রিসভার আকার বাড়বে। তবে কেউ বাদ যাবেন না।

এবার প্রবাসীকল্যাণ মন্ত্রণালয়ে প্রতিমন্ত্রী নিয়োগ দেওয়া হলেও পূর্ণমন্ত্রী ছিলেন না। অবশেষে প্রতিমন্ত্রী ইমরান আহমদকেই বেছে নেওয়া হলো। অন্যদিকে, সংরক্ষিত আসনের সংসদ সদস্য ফজিলাতুন নেসা ইন্দিরা মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব পেতে পারেন বলে গুঞ্জন রয়েছে। এত দিন প্রধানমন্ত্রী নিজেই এ মন্ত্রণালয়ের দেখভাল করে আসছেন। ইন্দিরা মুন্সীগঞ্জের গজারিয়ার আওয়ামী পরিবারের সন্তান। ইডেন কলেজ ছাত্র সংসদের ভিপি ও মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ছিলেন তিনি।


মন্তব্য