শিল্পীসত্তাকে খুশি করতে অভিনয় করি

প্রকাশ : ১২ সেপ্টেম্বর ২০১৯

শিল্পীসত্তাকে খুশি করতে অভিনয় করি

আগুন। কণ্ঠশিল্পী

ও অভিনেতা। আগামীকাল মুক্তি পাচ্ছে তার অভিনীত চলচ্চিত্র 'মায়াবতী'। এ ছাড়া জি-সিরিজ থেকে সম্প্রতি প্রকাশ হয়েছে তার গাওয়া নতুন গান 'এভাবে নয়'। গান, অভিনয় ও বর্তমান ব্যস্ততা নিয়ে কথা বলেছেন তিনি

অনেকদিন পর আবারও চলচ্চিত্রে অভিনয় করলেন। কেমন লাগছে?

আমার অভিনীত শেষ চলচ্চিত্র ছিল ২০১৪ সালে মুক্তি পাওয়া শাহ আলম কিরণের 'একাত্তরের মা জননী'। এর আগে ২০১২ সালে হুমায়ূন আহমেদের 'ঘেটুপুত্র কমলা'। ফলে আমার অভিনীত চলচ্চিত্রের তালিকা দেখলেই বুঝবেন, বিশেষ কিছু না হলে বড় পর্দায় অভিনয় করিনি। এবারে যখন পরিচালক অরুণ চৌধুরী তার 'মায়াবতী'র গল্প শোনান, তখন আমার মনে হয়েছে এতে অভিনয় করা যায়। সেইভাবে দেখলে প্রায় পাঁচ বছর পর আবারও চলচ্চিত্রে দেখা যাবে আমাকে। 'মায়াবতী' ছবিতে আমাকে একজন সঙ্গীত পরিচালকের ভূমিকায় দেখা যাবে। ব্যক্তিজীবনেও আমি সঙ্গীত পরিচালনা করে থাকি। ফলে এই চরিত্রে রূপদান করতে খুব বেশি কষ্ট হয়নি। আমার বিশ্বাস, অরুণদার [অরুণ চৌধুরী] এ কাজ ভালো হবে। গল্প, নির্মাণ, অভিনয়- সব দিক থেকেই ছবিটি ভালো হয়েছে। ছবিটি নিয়ে আমি বেশ আশাবাদী।

আপনি যেমন ভালো গান করেন, ঠিক তেমনি ভালো অভিনয়ও। তাহলে অভিনয়ে কেন আপনাকে মাঝেমধ্যে দেখা যায়?

মনের ওপর জোর খাটিয়ে কিছু করতে চাই না। ভালো না লাগলেও নিয়মিত অভিনয় করতে হবে- এটাও মনে করি না। অভিনয়ের প্রতি ভালো লাগা আছে। তাই যখন ক্যামেরার সামনে দাঁড়াব, তখন অভিনয় মনোযোগ দিয়েই করতে চাই। শিল্পীসত্তাকে খুশি করতে অভিনয় করি, নাম-যশ-খ্যাতির জন্য নয়। তবে এটা সত্য যে, অভিনয়ে আমার বেশ বিরতি চলছে। এরই মধ্যে নতুন কিছু গানও করেছি। তবে ভক্তদের জন্য আশার কথা হলো, আবারও অভিনয়ে ফিরছি। হুমায়ূন আহমেদের উপন্যাস নিয়ে একটি ধারাবাহিক নির্মাণ করছেন অরুণ চৌধুরী। এতে আমি অভিনয় করব। শিগগিরই এর কাজ শুরু হবে।

'এভাবে নয়' গান নিয়ে শ্রোতাদের কেমন সাড়া পাচ্ছেন?

প্রতি মাসে শ্রোতাদের একটি নতুন গান উপহার দেওয়ার ঘোষণা দিয়েছিলাম। নতুন নতুন গান প্রকাশের মধ্য দিয়ে ভক্তদের কথা রাখার চেষ্টা করছি। সেই ধারাবাহিকতায় 'এভাবে নয়' গানটি করেছি। এরই মধ্যে গানটি নিয়ে শ্রোতাদের মধ্যে বেশ ইতিবাচক সাড়া পেয়েছি।

সঙ্গীতের বর্তমান অবস্থা কেমন মনে হয়?

বাজারটা সবাই নষ্ট করে ফেলেছে। নষ্ট জিনিস দিয়ে কিছু হয় না। এখন আমাদের নতুন স্বপ্ন দেখতে হবে।

একসময় সিনেমায় নিয়মিত গাইতেন। এখন গান করছেন না কেন?

সিনেমায় গান গাওয়ার প্রস্তাব খুব কম আসে। এখনকার ছবির অভিনয়শিল্পীদের কণ্ঠে আমার গলা হয়তো মানানসই নয়।


মন্তব্য