চিঠিপত্র

প্রকাশ : ০৬ জানুয়ারি ২০১৯

যানবাহনে ধূমপান বন্ধ হোক
জনপরিসর ও যানবাহনে ধূমপানের প্রবণতা বেড়েই চলেছে। তারা একবারও ভাবে না, তার পাশে বসা ছোট্ট শিশু ও অসুস্থ মানুষের কী পরিমাণ ক্ষতি হচ্ছে! বহু সময় চালকদের অনুরোধ করলে কেউ কেউ ফেলে দিচ্ছে, আবার অনেক চালক যেন শুনতেই পায়নি এমন ভাব। ধূমপানে বিষপান- এ বাক্যটি যেন ধূমপানকারীর কাছে হাস্যকর দুটি শব্দ। সুতরাং বিনীত অনুরোধ, সরকারিভাবে এমন কঠোর আইন প্রয়োগ করা হোক, যাতে যেখানে সেখানে ও যানবাহনে চালকরা ধূমপান থেকে বিরত থাকতে বাধ্য হন।

রেহানা পুতুল
ঢাকা


বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় প্রয়োজন
সবুজ-শ্যামলে ঘেরা নরসিংদী। ঢাকা থেকে একটু দূরে অথচ যোগাযোগের ক্ষেত্রে খুবই কাছে। ঢাকা-সিলেট, ঢাকা-চট্টগ্রাম, ঢাকা-নোয়াখালী রেলপথ, ঢাকা-কিশোরগঞ্জ, ঢাকা-সিলেট সড়কপথ নরসিংদীর বুক চিরে বাংলাদেশের যোগাযোগ ব্যবস্থাকে করা হয়েছে উন্নত। দেশের উন্নয়নে অবদান রাখার জন্য আত্মত্যাগে নরসিংদীবাসী কখনোই পিছপা হয়নি। বীরশ্রেষ্ঠ মতিউর রহমান, শহীদ আসাদ নরসিংদীরই কৃতী সন্তান। মুক্তিযুদ্ধে নরসিংদীর হাজার হাজার মানুষ সম্মুখযুদ্ধে অংশগ্রহণ করে দেশের জন্য প্রাণ দিয়েছেন। আমরা এই বীর সন্তানদের শ্রদ্ধাভরে স্মরণ করি। নরসিংদীতে একটি আধুনিক 'বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়' প্রয়োজন। প্রথমত, সারাদেশে প্রতিটি জেলায় একাধিক বিশ্ববিদ্যালয়, মেডিকেল কলেজ, কৃষি বিশ্ববিদ্যালয়, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা হয়েছে। সেখানে নরসিংদীতে একটি উচ্চশিক্ষা প্রতিষ্ঠান নেই, যেটা খুবই বেদনাদায়ক। প্রতি বছর বাংলাদেশে যে পরিমাণ ছাত্রছাত্রী উচ্চ মাধ্যমিক পাস করে বেরিয়ে আসছে, তাদের অধিকাংশ ইচ্ছা ও যোগ্যতা থাকা সত্ত্বেও সরকারি বিশ্ববিদ্যালয়ে পর্যাপ্ত পরিমাণ  আসন না থাকায় উচ্চশিক্ষা গ্রহণ থেকে বঞ্চিত হচ্ছে। সবাই অতিরিক্ত অর্থ ব্যয় করে প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষা গ্রহণ করতে পারে না। এ ছাড়া প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে শিক্ষার মান ও গ্রহণযোগ্যতা আমাদের কারোরই অজানা নয়। একটি আধুনিক বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপনের জন্য যে ধরনের সুযোগ-সুবিধা এবং অবকাঠামো থাকা দরকার, তার সবই নরসিংদীতে বিদ্যমান। সুতরাং আমরা আশা রাখি, নরসিংদীতে একটি আন্তর্জাতিক মানের বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপনকল্পে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে।

মো. সুমন
কালুরঘাট, চট্টগ্রাম


বিনামূল্যের পাঠ্যবই
বছরের প্রথম দিন প্রায় ৪ কোটি ২৬ লাখ শিক্ষার্থীর হাতে ৩৫ কোটি ২১ লাখ নতুন বই তুলে দেওয়ার কথা থাকলেও জেলা-উপজেলা পর্যায়ে খুব কমসংখ্যক শিক্ষার্থীই বিনামূল্যের পাঠ্যবই হাতে পেয়েছে। কারণ শিক্ষা প্রতিষ্ঠানের নির্ধারিত উন্নয়ন ফি জমা না দিলে কোনো শিক্ষার্থীকেই বিনামূল্যের এই বই দেওয়া হয় না। তাই দেশের বিপুলসংখ্যক শিক্ষার্থী বই উৎসবে যোগ দিলেও নতুন বই হাতে পায়নি। দেশের কোটি কোটি শিক্ষার্থী-অভিভাবক শিক্ষক ও শিক্ষা ব্যবস্থার কাছে জিম্মি। নতুন সরকারের কাছে আবেদন, ভবিষ্যৎ প্রজন্মকে একটি দুর্নীতিমুক্ত পরিবেশে শিক্ষা গ্রহণের সুযোগদানে উন্নয়ন ফি, ভর্তি ফি, পরীক্ষার ফি, কোচিং ফি ইত্যাদি আদায়ে একটি নীতিমালা প্রণয়ন করা হোক।

বিপ্লব বিশ্বাস
ফরিদপুর


দুর্নীতিমুক্ত কর্মসংস্থান চাই
নতুন সরকারের কাছে আমাদের প্রথম চাওয়া- অবিলম্বে শিক্ষিত বেকার যুবকদের তালিকা সংগ্রহ করে কর্মসংস্থান করা হোক। অনেক সরকারি প্রতিষ্ঠানে দীর্ঘকাল ধরে পদ শূন্য রয়েছে। সেসব প্রতিষ্ঠানে অবিলম্বে লোক নিয়োগ দিতে বর্তমান সরকার বিশেষ উদ্যোগ গ্রহণ করবে বলে আশা রাখি; এবং তা হবে দুর্নীতিমুক্ত।

লিয়াকত হোসেন খোকন
রূপনগর, ঢাকা

সরকারি হাসপাতালের দুরবস্থা
ঢাকা মেডিকেল কলেজ ও মিটফোর্ড হাসপাতাল, দেশের জেলা-উপজেলার সরকারি হাসপাতালগুলোতে সেবার মান হতাশাব্যঞ্জক। হাসপাতালে সিবিএ নেতা-কর্মচারীদের দৌরাত্ম্য, পানীয় জলের সংকট, কুকুর-বিড়াল ও চোরের উৎপাত, বেশিরভাগ যন্ত্রপাতি নষ্ট, আলোর সংকট, দক্ষ ব্যবস্থাপনার অভাব। এদিকে পদে পদে টাকা ছড়ালেও কাঙ্ক্ষিত সেবা পাওয়া যায় না। হাসপাতালের প্রশাসন ও ডাক্তাররা তৃতীয়-চতুর্থ শ্রেণির কর্মচারীদের কাছে অসহায়। সরকারি হাসপাতালের প্রতি আস্থা হারিয়ে অনেক রোগীকে কষ্ট হলেও ভালো চিকিৎসার জন্য বেসরকারি হাসপাতাল বা প্রতিবেশী ভারতসহ অন্যান্য দেশে ছুটতে হয়। আশা করি, স্বাস্থ্য মন্ত্রণালয় প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণের মাধ্যমে চিকিৎসা ক্ষেত্রে সেবার মান বাড়াবে।

মাহবুব উদ্দিন চৌধুরী
গেণ্ডারিয়া, ঢাকা

শরীয়তপুরে বিশ্ববিদ্যালয় চাই
শরীয়তপুরের জনসংখ্যা প্রায় ১২ লাখ। এখানে শিক্ষার হার খুবই কম, ৪১ শতাংশ। এখানে জন্মগ্রহণ করেছেন ঔপন্যাসিক আবু ইসহাক, ভাষাসংগ্রামী গোলাম মওলা, প্রখ্যাত গীতিকবি অতুলপ্রসাদ সেন, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক আবিদুর রেজা খান প্রমুখ। ফরায়েজি আন্দোলনের নেতা হাজী শরীয়তউল্লাহর নামানুসারে এই শরীয়তপুরের নামকরণ। সুতরাং সবদিক বিবেচনা করে শরীয়তপুরে একটি পাবলিক বিশ্ববিদ্যালয় স্থাপন করা খুবই দরকার।

তাকদির হোসাইন
সখীপুর, শরীয়তপুর


মন্তব্য

সম্পাদকীয় ও মন্তব্য বিভাগের অন্যান্য সংবাদ