বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদে নিয়োগ

  আতিকুর রহমান

বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের অধীনে 'ইনস্টিটিউট অব টেকনোলজি ট্রান্সফার অ্যান্ড ইনোভেশন'-এর অনুকূলে রাজস্ব খাতে ৪ পদে ১০ জনকে নিয়োগ দেওয়া হবে। এজন্য বিভিন্ন জাতীয় দৈনিক পত্রিকায় নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে প্রতিষ্ঠানটি।

কোন পদে কতজন : বিজ্ঞপ্তি অনুযায়ী সায়েন্টিফিক অফিসার পদে ৪ জন, টেকনিশিয়ান পদে ১ জন, অফিস সহকারী কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক পদে ১ জন, ল্যাব অ্যাটেনডেন্ট ৪ জনসহ মোট ১০ জনকে নিয়োগ দেওয়া হবে।

আবেদনের যোগ্যতা :বিজ্ঞপ্তি অনুযায়ী সায়েন্টিফিক অফিসার পদে আবেদনের জন্য প্রার্থীকে সংশ্নিষ্ট বিষয়ে প্রথম শ্রেণিতে বিএসসি (অনার্স)সহ এমএসসি অথবা প্রথম শ্রেণিতে এমএসসি ডিগ্রি অথবা উভয় পরীক্ষায় দ্বিতীয় শ্রেণি থাকতে হবে। টেকনিশিয়ান পদে আবেদনের জন্য প্রার্থীকে বিজ্ঞান বিভাগ থেকে এইচএসসি পাস হতে হবে। এতে সংশ্নিষ্ট ক্ষেত্রে ডিপ্লোমা পাস প্রার্থীরাও আবেদন করতে পারবেন। অফিস সহকারী কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক পদের জন্য প্রার্থীকে এইচএসসি পাস হতে হবে। এ ছাড়া বাংলা ও ইংরেজি টাইপে গতি প্রতি মিনিটে ২০ শব্দ থাকতে হবে। ল্যাব অ্যাটেনডেন্ট পদে অষ্টম শ্রেণি পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন।

আবেদনকারীর বয়স : বিজ্ঞপ্তি অনুযায়ী ১ ডিসেম্বর, ২০১৮ তারিখে আবেদনকারীর বয়স ১৮ থেকে ৩০ বছর হতে হবে। এ ছাড়া মুক্তিযোদ্ধা কোটার ক্ষেত্রে ৩২ বছর পর্যন্ত শিথিলযোগ্য।

আবেদনের সময়সীমা : ইতিমধ্যেই শুরু হয়ে গেছে আবেদন প্রক্রিয়া, অনলাইনে আবেদন করা যাবে ১৫ জানুয়ারি, ২০১৯ পর্যন্ত।

নিয়োগ ও বেতন ভাতা : প্রার্থীদের আবেদন যাচাই-বাছাইয়ের পরে লিখিত ও মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। এই পরীক্ষায় উত্তীর্ণ হলে চূড়ান্তভাবে নির্বাচিত হবেন। চূড়ান্তভাবে নির্বাচিতরা জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুযায়ী বেতন ভাতা পাবেন। এ ক্ষেত্রে সায়েন্টিফিক অফিসার পদে নিয়োগপ্রাপ্তরা ২২ হাজার থেকে ৫৩ হাজার ৬০ টাকা, টেকনিশিয়ান পদে নিয়োগপ্রাপ্তরা ১০ হাজার ২০০ থেকে ২৪ হাজার ৬৮০ টাকা, অফিস সহকারী কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক পদে নিয়োগপ্রাপ্তরা ৯ হাজার ৩০০ থেকে ২২ হাজার ৪৯০ টাকা এবং ল্যাব অ্যাটেনডেন্ট পদে নিয়োগপ্রাপ্তরা ৮ হাজার ২৫০ থেকে ২০ হাজার ১০ টাকা হারে বেতন পাবেন। এ ছাড়া নিয়ম অনুযায়ী অন্যান্য সুযোগ-সুবিধা পাবেন। আবেদনের শেষ তারিখ ১৫ জানুয়ারি


মন্তব্য