টেনিস

অবসর নিতে যাচ্ছেন অ্যান্ডি মারে

প্রকাশ : ১১ জানুয়ারি ২০১৯

অবসর নিতে যাচ্ছেন অ্যান্ডি মারে

ছবি: ইএসপিএন

  অনলাইন ডেস্ক

টেনিসের উজ্জ্বল তারকা তিনি। ক্যারিয়ারে জিতেছেন গ্রান্ড স্লাম, উইম্বলডন, ইউএস ওপেন এবং দুটি অলিম্পিক স্বর্ণ পদক। বয়স হয়েছে ৩১ বছর। আর তাই আরও কিছু দিন খেলে যাওয়ার কথা ছিল তার। কিন্তু ব্রিটিশ এই তারকা টেনিস ছাড়ার ইঙ্গিত দিলেন। চলতি মাসে অস্ট্রেলিয়া ওপেনে খেলতে পারেন। এরপর খেলতে চান উইম্বলডন। এরপরই অবসর নেবেন তিনি।

খেলতে পারেন কথাটা বলতে হচ্ছে মারেকে। কারণ তার দ্রুত অবসর নেওয়ার চিন্তার কারণ ইনজুরি। আর ওই ইনজুরির কারণে অস্ট্রেলিয়া ওপেনে তার খেলা নিশ্চিত ধরা যাচ্ছে না। যদি খেলতে পারেন তবে খেলবেন। এরপর উলম্বলডন পর্যন্ত নিজেকে ফিট রাখতে মেহনত করে যাবেন। এরপর অবসর নেবেন 'বিগ ফোর' তারকাদের অন্যতমজন। তিনি অবসর নিলে টেনিসের 'বিগ ফোর'টা তিনে নেমে আসবে। টেনিস মাঠে লড়াই জমানো রজার ফেদেরার, রাফায়েল নাদাল, এবং নোভাক জোকোভিচ থাকবেন। টেনিসের জোড় কেটে বেরিয়ে পড়বেন অ্যান্ডি মারে।

মারে দীর্ঘদিন ধরে কোমরের চোটে ভুগছেন। প্রায় তিন বছর লড়েছেন ওই চোটের সঙ্গে। আর তাই চোট নিয়ে তিক্ত-বিরক্ত 'নাইট' খেতাব প্রান্ত এই ব্রিটিশ তারকা এমন সিদ্ধান্ত নিচ্ছেন। সংবাদ সম্মেলন করে তিনি এই ঘোষণা দিয়েছেন। কিন্তু কথা বলার সময়ে তিনি আবেগী হয়ে পড়েন। তার কথা শুনে বোঝা যায়, বাধ্য হয়েই নিতে হচ্ছে এমন সিদ্ধান্ত।

প্রথমে মারে সংবাদ সম্মেলন থেকে কাঁদতে কাঁদতে বেরিয়ে যান। পরে শান্ত হয়ে ফিরে আসেন। জানান, 'আমি তেমন একটা সুস্থ না। ব্যথায় ভুগছি তা প্রায় ২০ মাস। চোটটা কাটিয়ে উঠতে সম্ভব্য সবকিছু করেছি। এই ব্যথা কমবে কি না জানি না। তবে আমি উইম্বলডন খেলতে চাচ্ছি। জানি না এই ব্যথা নিয়ে সুস্থ থাকতে পারব কি না। আমি এই অস্ট্রেলিয়ান ওপেন খেলার সর্বোচ্চ চেষ্টা করব।'

সংশ্লিষ্ট খবর


মন্তব্য যোগ করুণ

পরের
খবর

দ্বিতীয় রাউন্ডে নাদাল, হোঁচট ইনারের


আরও খবর

টেনিস

অস্ট্রেলিয়া ওপেন

দ্বিতীয় রাউন্ডে নাদাল, হোঁচট ইনারের

প্রকাশ : ১৪ জানুয়ারি ২০১৯

ছবি: নাদাল

  অনলাইন ডেস্ক

'দারুণ এক ম্যাচ ছিল। আমি খুব খুশি। শুরুর ম্যাচ সবসময়ই কঠিন। তবে আমি দিনকে দিন ভালো করছি। সেরা ফিটনেস ফিরে পাচ্ছি।' অস্ট্রেলিয়া ওপেনে দ্বিতীয় রাউন্ডে পৌঁছানো রাফায়েল নাদাল বলেন কথাটি। উদ্বোধনী দিন জয় দিয়ে সূচনা শুরু করেছেন বর্তমান বিশ্ব র‌্যাংকিংয়ে দ্বিতীয় অবস্থানে থাকা এই টেনিস তারকা। জেমস ডাকওর্থকে সরাসরি সেটে হারিয়ে ১৭টি গ্র্র্যান্ড স্লাম জয়ী এই স্প্যানিশ তারকা দ্বিতীয় রাউন্ডে ওঠেন।

জেমস ডাকাওয়ার্থ অবশ্য দারুণ খেলেছেন। যতই চোট কাটিয়ে ফিরুর নাদাল তো নাদালই। তার সঙ্গে টেকা দিয়ে ২ ঘন্টার বেশি সময় খেলা তো সহজ কথা নয়। শেষ পর্যন্ত তিন সেটে ৩২ বছর বয়সী নাদাল জিতেছেন ৬-৪, ৬-৩, ৭-৫ গেমে।

এর আগে উরুর চোটে ব্রিসবেন ওপেন থেকে নিজেকে প্রত্যাহার করেন নাদাল। বিশ্রাম নিয়ে আবার ছন্দে ফিরেছেন তিনি। ইনজুরি কাটিয়ে এই জয়টা তার কাছে খুব বড় বলে তা উল্লেখ করেন নাদাল। ওদিকে দক্ষিণ আফ্রিকান পঞ্চম বাছাই কেভিন অ্যান্ডারসনও পরের রাউন্ডে পৌঁছেছেন। তিনি হারিয়েছেন ফ্রান্সের মানারিনোকে। কেভিন জয় পেয়েছেন ৬-৩, ৫-৭, ৬-২, ৬-১ গেমে।

তবে প্রথম রাউন্ডেই হোঁচট খেয়েছেন যুক্তরাষ্ট্রের টেনিস তারকা জন ইনার। র‌্যাংকিংয়ে দশের মধ্যে থাকা প্রথম তারকা হিসেবে বিদায় নিলেন তিনি। তাও আবার রিলে ওপেলকার কাছে। যার র‌্যাংকিং ৯৭। তিনি ইনারকে ৭-৬, ৭-৬, ৬-৭ এবং ৭-৬ গেমে হারিয়েছেন। ইনার অবশ্য ওপেলকার চেয়ে বেশি পয়েন্ট পেয়েছেন। তার পয়েন্ট ১৪৭। আর ওপেলকার ১৪২। কিন্তু হারতে হয়েছে ইনারের।

সংশ্লিষ্ট খবর