টেলিভিশন

‘আগুন পাখি’ নিয়ে দীর্ঘ ধারাবাহিক

প্রকাশ : ১৬ জুলাই ২০১৯ | আপডেট : ১৬ জুলাই ২০১৯

‘আগুন পাখি’ নিয়ে দীর্ঘ ধারাবাহিক

  বিনোদন প্রতিবেদক

২০০৬ সালে প্রকাশিত হয়েছিল স্বাধীনতা ও একুশে পদকপ্রাপ্ত লেখক হাসান আজিজুল হকের উপন্যাস আগুন পাখি। বেশ কিছু পুরস্কারে ভূষিত হয়েছে বইটি। এরমধ্যে প্রকাশের বছরই পেয়ে যায় আনন্দ পুরস্কার। এবার আগুন পাখি আসছে টেলিভিশনের পর্দায়। দীর্ঘ উপন্যাস থেকে নির্মিত হবে মেগা ধারাবাহিক। 

এটি নির্মানের উদ্যোগ নিয়েছেন নির্মাতা পারভেজ  আমিন। বিভিন্ন কালজয়ী উপন্যাস অবলম্বনে এর আগেও নাটক নির্মান করেছেন এই নির্মাতা । কিছুদিন আগে শেষ হয়েছে এই পরিচালকের নির্মাণে হরিশংকর জলদাশের উপন্যাস অবলম্বনে নির্মিত ‘জলপুত্র’ ধারাবাহিক। 

এবারের আগুন পাখি বেছে নেওয়া প্রসঙ্গে নির্মাতা বলেন, ‘বেছে নেয়ার কারণটা আসলে আবেগী। দেশভাগ নিয়ে দুই বাংলার মানুষের আগ্রহ এবং আবেগ অনেক বেশি। এখনও অনেক মানুষ প্রতিনিয়ত এই স্মৃতিগুলো হাতড়ে বেড়ায়। অনেক চ্যালেঞ্জিং একটা কাজ হতে যাচ্ছে এই কাজটি। রাজনৈতিক অনেক প্রেক্ষাপট তুলে ধরতে হবে এই নাটকে। সব মিলেয়ে কিছুটা কঠিন হবে কাজটা করা, তবে আমি এমন কাজগুলো করতে পছন্দ করি, চ্যালেঞ্জ নিতে পছন্দ করি।’

‘আগুন পাখি’র গল্প প্রসঙ্গে নির্মাতা জানান, ‘দেশ ভাগ হয়ে যাচ্ছে, কিন্তু গ্রামের একটি মেয়ে কতটুকুই বা বুঝতে পারে এসব। বুঝতে না চাইলেও তার প্রভাব ঠিকই পড়ছে তার জীবনে । সেই সময়ে ইতিহাসের সাক্ষী হয়ে থাকা মেযেটির মাধ্যমে দেশ ভাগ তুলে ধরা হয়েছে।’

নির্মাতা জানান, ‘এ বছরের শেষের দিকেই নাটকটির কাজ শুরু করবেন বলে জানিয়েছেন পরিচালক । ইতোমধ্যেই চিত্রনাট্য ও স্ক্রিপ্ট লেখার কাজ শুরু করেছেন দুই বাংলার লেখকরা । 

নাটকটিতে কারা অভিনয় করবেন সেটি এখনও ঠিক করা না হলেও , শুধু বাংলাদেশের শিল্পীদের নিয়েই পরিচালক কাজ করতে আগ্রহী  তিনি। একই শিরোনামে নির্মিত মেগা ধারাবাহিকটি প্রচারিত হবে দীপ্ত টিভিতে। 


মন্তব্য


অন্যান্য