টেলিভিশন

নাটক প্রচার ও নির্মাণে কোনো সুষ্ঠু নীতিমালা নেই: বিজরী

প্রকাশ : ০৫ জানুয়ারি ২০১৯ | আপডেট : ০৫ জানুয়ারি ২০১৯

নাটক প্রচার ও নির্মাণে কোনো সুষ্ঠু নীতিমালা নেই: বিজরী

বিজরী বরকতুল্লাহ

  অনলাইন ডেস্ক

বিজরী বরকতুল্লাহ। অভিনেত্রী ও নৃত্যশিল্পী। দুরন্ত টিভিতে প্রচার হচ্ছে তার অভিনীত ধারাবাহিক নাটক 'বাবা থাকে বাসায়'। এ নাটক ও অন্যান্য প্রসঙ্গে কথা হয় তার সঙ্গে-

''বাবা থাকে বাসায়' নাটকের প্রেক্ষাপট কী নিয়ে?

শিশুতোষ গল্প অবলম্বনে নাটকের কাহিনী সাজানো হয়েছে। গল্পের দুই চরিত্র ভাষা ও উদয়। প্রতিদিনই নিত্যনতুন সমস্যার মুখোমুখি হয় তারা। কারণ তাদের মা সারাদিন থাকেন অফিসে, আর বাবা বাসায়। নানা কারণে বাবা বাসার সব কাজ সামলে উঠতে হিমশিম খান। এরই মধ্যে বাচ্চাদের নানা ঝামেলা নিয়ে গল্পটি এগিয়ে যায়। পরিচালক গোলাম মুক্তাদির বেশ যত্ন নিয়ে কাজটি করেছেন। 

ধারাবাহিক নাটকে আপনাকে এখন কম দেখা যায় কেন?

ধারাবাহিক নাটকে কাজ করলে লম্বা একটা সময় বাধ্যবাধকতার মধ্যে থাকতে হয়। যতই ব্যক্তিগত সমস্যা থাকুক, সিডিউল অনুযায়ী শুটিংয়ে অংশ নিতে হয়। পারিবারিক ব্যস্ততা সামলে অনেক সময় নিয়ম করে কিছু করা যায় না। সে কারণেই এখন ধারাবাহিক নাটকে খুব বেশি অভিনয় করি না। 

নাটকের মান নিয়ে রয়েছে নানা প্রশ্ন, কীভাবে দেখছেন বিষয়টি?

সত্যি কথা বলতে কি এখন নাটকের মান খুব একটা ভালো হচ্ছে না। কিন্তু নির্মাতাদের কিছুই করার নেই এখানে। মান ভালো করতে টিভি চ্যানেল কর্তৃপক্ষকে সচেতন হতে হবে। আমি মনে করি, এর মূল কারণ বাজেটের দৈন্যদশা। এই যে নাটকের প্রতি দর্শক বিমুখতার দায়টা আসলে আমাদেরই; অভিনয়শিল্পী, পরিচালক ও টিভি চ্যানেল হর্তাকর্তাদের। কারণ হলো, নাটক প্রচার ও নির্মাণের ক্ষেত্রে কোনো সুষ্ঠু নীতিমালা নেই। টিভি চ্যানেলের সংখ্যা বাড়লেও নাটকের মান কিন্তু কমছে। বিজ্ঞাপন আর নিম্নমানের নাটক দেখতে দর্শক নিশ্চয় বাধ্য নয়। তবে সব নাটকই যে খারাপ হচ্ছে তা কিন্তু নয়। হাজারও নাটকের ভিড়ে অনেক ভালো নাটকও হচ্ছে। কিন্তু টিভিতে মাত্রাতিরিক্ত বিজ্ঞাপন বিরতির কারণে দর্শকরা টিভিতে দেখছেন না। আর আধুনিক দর্শকরা এখন নাটক ও চলচ্চিত্র অনলাইনে দেখছেন। 

'আয়নাবাজি'র পর আর চলচ্চিত্রে আপনার দেখা নেই কেন?

'আয়নাবাজি' পরিচালক অমিতাভ রেজা আমার পারিবারিক বন্ধু। তার পরিচালনায় আগেও কাজ করেছি। পরিচালকের অনুরোধেই অতিথি চরিত্রে অভিনয় করেছি। অনেক চলচ্চিত্রে কাজের প্রস্তাব পেলেও গল্প ও চরিত্র পছন্দ না হওয়ায় রাজি হইনি। আমার মনে হয়, সব গল্পে কাজ করতে হবে এমনটা আমি মনে করি না। 

নৃত্যশিল্পী বিজরীকে এখন আর দেখা যায় না কেন?

শিল্পচর্চার বিভিন্ন শাখার মধ্যে নৃত্যেই নিয়মিত অনুশীলন প্রয়োজন। কিন্তু সংসার আর অভিনয় ব্যস্ততায় নাচের জন্য আলাদা করে সময় বের করতে পারছি না। তবে খুব শিগগিরই নাচ নিয়ে বেশ কয়েকটি পরিকল্পনা করেছি।

মন্তব্য


অন্যান্য