প্রযুক্তি

ঘড়ি বাঁচালো স্ট্রোক থেকে!

প্রকাশ : ২৭ আগষ্ট ২০১৯ | আপডেট : ২৭ আগষ্ট ২০১৯

ঘড়ি বাঁচালো স্ট্রোক থেকে!

  অনলাইন ডেস্ক

অ্যাপেল ওয়াচ সিরিজ ফোর বাজারে এসেছে মাত্র এক বছর আগে। এরই মধ্যে এই ঘড়ি আগাম সংকেত দিয়ে অনেকেরই প্রাণ বাঁচিয়েছে বলে দাবি করা হচ্ছে। 

সম্প্রতি যুক্তরাষ্ট্রের আলাবামার এক নারী জানিয়েছেন, ঘড়িটি তার হাতে থাকার কারণে এ যাত্রায় তিনি বেঁচে গেছেন। অ্যানে রোউই নামের ওই নারী অনেক বছর ধরে  হাঁপানিতে ভুগছিলেন। কিছুদিন ধরে তার অবস্থা এতটাই খারাপ হয় যে, এক ঘর থেকে আরেক ঘরে যেতেও নিঃশ্বাস নিতে কষ্ট হতো। 

গত বড়দিনে স্বামীর কাছ থেকে অ্যাপেলের একটি ঘড়ি উপহার পান তিনি। অসুস্থতা বাড়ায় সেই ঘড়ি হাতে নিয়ে একদিন ইসিজি ফিচারটি ঘেঁটে দেখেন। তখনই তিনি দেখতে পান, হাঁপানির জন্য তার যে শ্বাস নিতে কষ্ট হচ্ছে সেটা জানিয়ে দিচ্ছে ওই ঘড়ি। ঘড়িটি এও জানিয়ে দেয়, তার আট্রিয়াল ফাইব্রিলেশন রয়েছে। 

এ সমস্যার কারণে হৃৎপিণ্ড একই সঙ্গে শরীরের অনেক অংশে নাড়া দেয়। এতে ঠিকভাবে নিঃশ্বাস নিতে কষ্ট হয়। ফলে সহজেই স্ট্রোক বা হৃদরোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়ে।  

কয়েকবার পরীক্ষা করার পরও ডিজিটাল ঘড়িটি একই সমস্যা দেখায় রোউইকে। এতে সকর্ত হয়ে তিনি চিকিৎসকের শরণাপন্ন হন। চিকিৎসকরা পরীক্ষা করার পর নিশ্চিত হন তার আর্টিয়াল ফাইব্রিলেশন আছে।  চিকিৎসকরা জানিয়েছেন, দ্রুত শনাক্ত হওয়ায় তিনি স্ট্রোক থেকে বেঁচে গেছেন। সূত্র: ইন্ডিয়া টাইমস  

মন্তব্য


অন্যান্য