প্রযুক্তি

মশা থেকে সুরক্ষা দেবে ব্রেসলেট ও স্টিকার

প্রকাশ : ১৬ আগষ্ট ২০১৯

মশা থেকে সুরক্ষা দেবে ব্রেসলেট ও স্টিকার

  অনলাইন ডেস্ক

ডেঙ্গুর কোনো টিকা বা ওষুধ আবিষ্কৃত না হওয়ায় ডেঙ্গু প্রতিরোধ আর প্রতিকারে সাবধানতা ও সচেতনতা গুরুত্বপূর্ণ। এ লক্ষ্যে চালু করা হয়েছে প্রজেক্ট সিমবা। 

যুক্তরাষ্ট্রের এটিঅ্যান্ডটি ওয়্যারলেসের অটোমেশন ডিরেক্টর এবং সফটওয়্যার ওয়েব টেক ইউএসএ এলএলসির প্রধান নির্বাহী মিয়ানদাদ খান চালু করেছেন এই প্রকল্প। 

এ প্রকল্পের আওতায় ডেঙ্গু রোধে সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করছেন তিনি। মিয়ানদাদ খান বলেন, এডিস মশার হাত থেকে রক্ষা পেতে বাসা-বাড়িসহ আশপাশে যেন স্বচ্ছ পানি জমতে না পারে এদিকে গুরুত্ব দেওয়া হচ্ছে। এ জন্য সরকারিসহ, বেসরকারি ও ব্যক্তি উদ্যোগেও কাজ হচ্ছে। তবে এডিস মশা থেকে সুরক্ষিত থাকতে আরও কিছু উদ্যোগ নেওয়া যেতে পারে। এজন্য রয়েছে মসকিটো ব্রেসলেট, স্টিকার রিপিল ওয়েল ইত্যাদি।

প্রতিষ্ঠানটির এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রতিটি ব্রেসলেটে রয়েছে সাইট্রোনেলা তেল ও লেমনগ্রাস তেল সহ বিভিন্ন প্রাকৃতিক উপাদান, যা অনেক দিন ধরে আফ্রিকা ও উপমহাদেশে মশা ও পোকামাকড় থেকে সুরক্ষার জন্য ব্যবহৃত হয়ে আসছে। নানান ডিজাইনের স্টিকারগুলো পিপারমিন্ট তেল, লেমনগ্রাস তেল ও ইউক্যালিপটাস তেলের সংমিশ্রনসহ অন্যান্য পরিবেশবান্ধব উপাদান দিয়ে তৈরি, যা শিশুদের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর নয়। ব্রেসলেটগুলো ১৭ দিন পর্যন্ত সুরক্ষা প্রদান করে, যা পায়ে কিংবা হাতে পরিধান করা যায়। এছাড়া রিপিল ওয়েল ছয়-সাত ঘণ্টা পর্যন্ত সুরক্ষা দেয়। মশা ও পোকামাকড় প্রতিরোধক এই পণ্যগুলো অ্যামাজন ডটকমে (amazon.com) পাওয়া যায়। প্রতিটি ব্রেসলেটের বাজারমূল্য ১১০ থেকে ১২৫ টাকা। স্টিকারের বাজারমূল্য গড়ে ২৫ থেকে ৬০ টাকা পর্যন্ত।

মন্তব্য


অন্যান্য