প্রযুক্তি

‘আসুন আমার ভাষায় তুলে ধরি, আমার ভালোবাসার সবকিছু’

প্রকাশ : ০৫ জুলাই ২০১৯

‘আসুন আমার ভাষায় তুলে ধরি, আমার ভালোবাসার সবকিছু’

ফাইল ছবি

  অনলাইন ডেস্ক

উন্মুক্ত বিশ্বকোষ বাংলা উইকিপিডিয়ায় শুরু হয়েছে বাৎসরিক ‘নিবন্ধ প্রতিযোগিতা ২০১৯’। ‘আসুন আমার ভাষায় তুলে ধরি, আমার ভালোবাসার সবকিছু’ স্লোগানে চলছে এ প্রতিযোগিতা। 

সোমবার (১ জুলাই) থেকে শুরু হওয়া এ প্রতিযোগিতা চলবে ৩১ আগস্ট পর্যন্ত। এ প্রতিযোগিতায় যেকেউ নির্দিষ্ট তালিকা থেকে নিবন্ধ তৈরি করে অংশ নিতে পারবেন। 

উইকিমিডিয়া বাংলাদেশের সভাপতি শাবাব মুস্তাফা বলেন, ‘ভাষাভাষীর সংখ্যানুসারে বাংলা বিশ্বের বহুল প্রচলিত ভাষাগুলোর মধ্যে একটি হলেও আমাদের মাতৃভাষার একমাত্র মুক্ত বিশ্বকোষ বাংলা উইকিপিডিয়াতে নিবন্ধ রয়েছে মাত্র ৬৯ হাজার উইকিপিডিয়ার মাধ্যমে ইন্টারনেটে বাংলা ভাষায় তথ্য সমৃদ্ধ করা ও বাংলায় অলিখিত গুরুত্বপূর্ণ নিবন্ধগুলো অন্তর্ভুক্ত করাই এই প্রতিযোগিতার প্রধান উদ্দেশ্য।’ 

নিবন্ধ তৈরির জন্য প্রথমে বাংলা উইকিপিডিয়াতে একটি অ্যাকাউন্ট তৈরি করে লগ-ইন করতে হবে। এরপর ইউজারনেইম প্রতিযোগিতা পাতার ‘অংশগ্রহণকারী’ অনুচ্ছেদে যুক্ত করে তালিকা থেকে যে কোন নিবন্ধ বেছে নিয়ে যত খুশি অনুবাদ করা যাবে। নিবন্ধ তৈরির জন্য রয়েছে সার্টিফিকেটসহ বিভিন্ন পুরস্কার। 

আগ্রহীরা প্রতিযোগিতার বিস্তারিত জানতে পারবেন এই ঠিকানায় (https://bn.wikipedia.org/s/c9dc)।

উল্লেখ্য, উইকিমিডিয়া বাংলাদেশ ২০১৫ সাল থেকে প্রতি বছর প্রতিযোগিতাটি আয়োজন করে আসছে। এই প্রতিযোগিতায় বাংলা উইকিপিডিয়ায় নিবন্ধের সংখ্যার চেয়ে মান বৃদ্ধির উপর গুরুত্ব দেওয়া হচ্ছে বলে জানান আয়োজকরা। 

মন্তব্য


অন্যান্য