প্রযুক্তি

বাংলাদেশের মানবসম্পদ উন্নয়নে কাজ করবে জাপানের ফুজিৎসু

প্রকাশ : ১৮ জুন ২০১৯

বাংলাদেশের মানবসম্পদ উন্নয়নে কাজ করবে জাপানের ফুজিৎসু

অনুষ্ঠানে উপস্থিত দুই প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তারা-সংগৃহীত ছবি

  অনলাইন ডেস্ক

দেশের তথ্যপ্রযুক্তি খাতে দক্ষ মানবসম্পদ সৃষ্টি এবং জাপান ও বাংলাদেশের তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর মধ্যে সম্পর্ক বৃদ্ধিতে কাজ করবে জাপানি প্রতিষ্ঠান ফুজিৎসু রিসার্চ ইন্সটিটিউট। 

সোমবার রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ ও ফুজিৎসু রিসার্চ ইন্সটিটিউটের মধ্যে এ বিষয়ে চুক্তি স্বাক্ষরিত হয়।

বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক (সচিব) হোসনে আরা বেগম এবং জাপান ফুজিৎসু রিসার্চ ইন্সটিটিউটের পক্ষে স্বাক্ষর করেন প্রতিষ্ঠানটির প্রেসিডেন্ট এবং রিপ্রেজেন্টেটিভ ডাইরেক্টর শিনজো কাগাওয়া।

অনুষ্ঠানে জানানো হয়, এই চুক্তির আওতায় চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় বাংলাদেশের মানবসম্পদকে উচ্চতর প্রযুক্তিতে দক্ষ করে গড়ে তুলতে ফুজিৎসু রিসার্চ ইন্সটিটিউট বিভিন্ন প্রশিক্ষণের আয়োজন করবে। এসব প্রশিক্ষণের কোর্স কারিকুলামের মধ্যে থাকবে বিগ-ডাটা, ডাটা সায়েন্স, আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স, মেশিন লার্নিং, আইওটি, রোবটিক্স, ব্লক চেইন ও সাইবার সিকিউরিটি ইত্যাদি। এসব প্রশিক্ষণ দেশের আইটি সেক্টরে দক্ষ মানবসম্পদ সৃষ্টিতে ব্যাপক অবদান রাখবে। এই দক্ষ মানবসম্পদ বাংলাদেশ ছাড়াও জাপান এবং অন্যান্য দেশের ক্রমবর্ধান আইটি ইন্ডাস্ট্রির চাহিদা পুরণে ভূমিকা রাখবে। এর ফলে বাংলাদেশের কর্মীদের দেশে বিদেশে কর্মসংস্থানের দুয়ার উন্মোচিত হবে।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. নজিবুর রহমান, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সমন্বয়ক (এসডিজি) মো. আবুল কালাম আজাদ ও বাংলাদেশে নিযুক্ত জাপানি রাষ্ট্রদূত মি. হিরোইয়াসু ইজুমি প্রমুখ।

মন্তব্য


অন্যান্য