প্রযুক্তি

তথ্যপ্রযুক্তি সাংবাদিকদের নিয়ে ক্লাউড কম্পিউটিং কমর্শালা অনুষ্ঠিত

প্রকাশ : ০৬ মে ২০১৯

তথ্যপ্রযুক্তি সাংবাদিকদের নিয়ে ক্লাউড কম্পিউটিং কমর্শালা অনুষ্ঠিত

  অনলাইন ডেস্ক

দেশের তথ্যপ্রযুক্তি সাংবাদিকদের নিয়ে রাজধানীর কারওয়ানবাজারে সফটওয়্যার টেকনোলজি পার্ক অডিটোরিয়ামে ‘দ্য ফিউচার অব ক্লাউড কম্পিউটিং’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। 

বাংলাদেশ আইসিটি জার্নালিস্ট ফোরামের (বিআইজেএফ) উদ্যোগে ও প্লেক্সাস ক্লাউডের সহযোগিতায় সোমবার এ কর্মশালার আয়োজন করা হয়।

কর্মশালায় বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) অধ্যাপক ড. মোহাম্মদ কায়কোবাদ, বিআইজেএফ সভাপতি মোজাহেদুল ইসলাম, সাধারণ সম্পাদক হাসান জাকিরসহ বিআইজেএফ'র সদস্যরা উপস্থিত ছিলেন।

কর্মশালায় ড. মোহাম্মদ কায়কোবাদ বলেন, আমাদের রিসোর্স কম। তাই রিসোর্স সবার সাথে শেয়ার করতে হবে। তাই ক্লাউড কম্পিউটিংয়ে এখন থেকেই আমাদের সক্রিয় হতে হবে।

তিনি বলেন, আমরা বিদেশিদের যতটা কদর করি সেই তুলনায় দেশের তরুণরা সুযোগ পায় না। এদিকে নজর রাখতে হবে। কর্মশালা আয়োজনের জন্য বিআইজেএফকে ধন্যবাদ জানান তিনি।

কর্মশালা পরিচালনা করেন ওপেনসোর্স ভিত্তিক ক্লাউড কম্পিউটিং বিশেষজ্ঞ এবং প্লেক্সাসের প্রধান নির্বাহী মোবারক হোসাইন। 

তিনি বলেন, ২০২২ সালে ক্লাউড কম্পিউটিংয়ের বাজার হবে ৩৩১ বিলিয়ন ডলার। ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে এ খাতে আমাদেরও সুযোগ রয়েছে। এই সুযোগ আমাদের গ্রহণ করতে হবে। 

কর্মশালায় দেশের শীর্ষ গণমাধ্যমে কর্মরত বিআইজেএফের প্রায় ৫০ জন সদস্য অংশ নেন। কর্মশালা শেষে প্রশিক্ষণার্থীদের সনদপত্র দেওয়া হয়। অনুষ্ঠানে বিআইজেএফে যুক্ত হওয়া নতুন ১৯ সদস্যকে আনুষ্ঠানিক ভাবে বরণ করে নেওয়া হয়।

মন্তব্য


অন্যান্য