প্রযুক্তি

মুখমণ্ডল ও গাড়ির নম্বরপ্লেট শনাক্তকরণে কাজ করছে দেশীয় প্রতিষ্ঠান

প্রকাশ : ০৭ মার্চ ২০১৯

মুখমণ্ডল ও গাড়ির নম্বরপ্লেট শনাক্তকরণে কাজ করছে দেশীয় প্রতিষ্ঠান

  অনলাইন ডেস্ক

কৃত্রিম বুদ্ধিমত্তাকে কাজে লাগিয়ে স্বয়ংক্রিয়ভাবে ব্যক্তির মুখমণ্ডল ও গাড়ির নম্বরপ্লেট শনাক্তকরণ প্রযুক্তি নিয়ে কাজ করছে সিগমাইন্ড নামে দেশীয় প্রযুক্তি প্রতিষ্ঠান।

প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়, তাদের তৈরি ‘ওয়াচক্যাম’ ফুটেজ অ্যানালাইসিস সফটওয়্যারের মাধ্যমে কম সময়ে ফুটেজে অবস্থানরত প্রতিটি গাড়ির নম্বরপ্লেট এবং প্রতিটি ব্যক্তির মুখমণ্ডলের ছবি পাওয়া যায়। এরপর সফটওয়্যারের আওতায় সংযুক্ত প্রতিটি ক্যামেরা বিশ্লেষণ করে নির্দিষ্ট গাড়িটির নম্বরপ্লেট অথবা ব্যক্তিটিকে সহজেই খুঁজে পাওয়া সম্ভব। ইতোমধ্যে বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ তাদের বিভিন্ন কেপিআই ভবনের নিরাপত্তায় এই সফটওয়্যার ব্যবহার করছে এবং সুফল পাচ্ছে।

সিগমাইন্ডের প্রধান নির্বাহী আবু আনাস শুভম বলেন, যদি মানুষকে মুখমণ্ডল দিয়ে এবং যানবাহনকে নম্বরপ্লেট দিয়ে স্বয়ংক্রিয়ভাবে শনাক্ত করা যায়, তাহলে ৯০ শতাংশ অপরাধ কমানো সম্ভব। আমাদের এই প্রযুক্তি রাস্তায় বসানো শত শত ক্যামেরায় সংযুক্ত করা হলে অপরাধ নিয়ন্ত্রণ সংস্থাগুলোর মনিটরিং সেলের লোকবল অর্ধেকে নামিয়ে আনা সম্ভব। 

সিগমাইন্ডের ব্যবস্থাপনা পরিচালক তানভীর তাবাসসুম বলেন, বর্তমান সরকার প্রযুক্তি উদ্যোক্তাদের নানাভাবে সহযোগিতা করে আসছে। দেশের সম্ভাবনাময় সফটওয়্যার শিল্পকে বিশ্বের কাছে উপস্থাপনের আগে দেশে ব্যাপকভাবে এই সফটওয়ার ব্যবহার করা উচিত। 

মন্তব্য


অন্যান্য