প্রযুক্তি

যুক্তরাষ্ট্র সরকারের বিরুদ্ধে হুয়াওয়ের মামলা

প্রকাশ : ০৭ মার্চ ২০১৯ | আপডেট : ০৭ মার্চ ২০১৯

যুক্তরাষ্ট্র সরকারের বিরুদ্ধে হুয়াওয়ের মামলা

  অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্র সরকারের বিরুদ্ধে একটি মামলা করেছে চীনা টেলিকম প্রতিষ্ঠান হুয়াওয়ে।

প্রতিষ্ঠানটির পণ্যের ওপর দেশটিতে নিষেধাজ্ঞা আরোপ করার পরিপ্রেক্ষিতে এ মামলা করা হয় বলে বিবিসির বৃহস্পতিবারের এক প্রতিবেদনে বলা হয়েছে।

যুক্তরাষ্ট্র সরকারের নিষেধাজ্ঞার কারণে হুয়াওয়ের কোনও পণ্য ব্যবহার করতে পারে না দেশটির সরকারি কোনও সংস্থা।

বিবিসি জানায়, হুয়াওয়ের পণ্য দেশের জাতীয় নিরাপত্তার ক্ষেত্রে ঝুঁকি তৈরি করতে পারে এমন উদ্বেগ থেকে গত বছর মার্কিন কংগ্রেসে হুয়াওয়ের ব্যবসা সীমাবদ্ধ করে দেওয়া নিয়ে একটি বিল পাস হয়। এরপর সেটি আইন হয়ে যায়।

ওই আইনের একটি অনুচ্ছেদ নিয়ে যুক্তরাষ্ট্র সরকারের বিরুদ্ধে মামলা করা হুয়াওয়ে বলছে, যুক্তরাষ্ট্র যে দাবি করেছে তার পক্ষে কোনও প্রমাণ দেখাতে পারেনি তারা। একই সঙ্গে চীন সরকারের সঙ্গে কোনও ধরনের সম্পৃক্ততার কথাও অস্বীকার করেছে প্রতিষ্ঠানটি।

হুয়াওয়ের বর্তমান চেয়ারম্যান গুও পিং বলেছেন, হুয়াওয়ের পণ্যের ওপর যুক্তরাষ্ট্র সরকার তাদের আরোপিত নিষেধাজ্ঞার সমর্থনে প্রমাণ দিতে বারবার ব্যর্থ হয়েছে। যথাযথ ও শেষ উপায় হিসেবেই আমরা এ পদক্ষেপ নিতে বাধ্য হয়েছি।

তিনি বলেন, এই নিষেধাজ্ঞা শুধু বেআইনিই নয়, এটি অবাধ প্রতিযোগিতায় হুয়াওয়ের অংশগ্রহণকেও বাধাগ্রস্ত করছে।

এর ফলে মার্কিন ভোক্তারাই ক্ষতিগ্রস্ত হচ্ছে বলেও মনে করেন হুয়াওয়ের চেয়ারম্যান গুগ পিং।


মন্তব্য যোগ করুণ

পরের
খবর

আজ দিন রাত সমান, আকাশে থাকবে সুপারমুন


আরও খবর

প্রযুক্তি

  অনলাইন ডেস্ক

চাঁদ নিয়ে মানুষের আগ্রহের শেষ নেই। চাঁদের মায়াবী আলোয় চমৎকার একটি রাত কাটানোর সুযোগ এলো। আকাশে আজ বৃহস্পতিবার দেখা যাবে বড় ও উজ্জ্বল চাঁদ। এমন চাঁদকে বলা হয় সুপারমুন। এছাড়া আজ বৃহস্পতিবার দিন রাত থাকবে সমান। 

মার্কিন মহাকাশ সংস্থা নাসার মতে, আজ পূর্ণিমা রাতে আকাশে যে চাঁদ উঠবে সেই সুপারমুনকে দেখাবে স্বাভাবিকের চেয়ে ১৪ শতাংশ বড়। চাঁদ কিছুটা উপবৃত্তাকার কক্ষপথে পৃথিবীকে প্রদক্ষিণ করে। তাই এটি কখনও পৃথিবীর কাছে আসে, কখনও বা দূরে সরে যায়। পূর্ণ চাঁদ যখন পৃথিবীর খুব কাছ ঘেঁষে যায়, তাকেই বলা হয় সুপারমুন। আজ রাতে চাঁদকে দেখা যাবে পূর্ণ আলোকিত, এর ঔজ্জ্বল্য থাকবে ৩০ শতাংশ বেশি। আকাশ মেঘাচ্ছন্ন না থাকলে পৃথিবীর যে কোনো প্রান্ত থেকেই সুপারমুনের সৌন্দর্য উপভোগ করা যাবে। 

নাসার বিজ্ঞানীদের মতে, চলতি বছর এটাই সর্বশেষ সুপারমুন। স্বাভাবিক সময়ে আমরা যে চাঁদ দেখি, সুপারমুনের সময় তার চেয়ে এ চাঁদ দেখতে হবে প্রায় ১৪ ভাগ বড়। বিশ্ববাসী আবারো আরেকটি সুপারমুন দেখতে পাবেন ২০৩০ সালের ৯ ফেব্রুয়ারি।

অন্যদিকে পৃথিবী সূর্যের চারদিকে পরিক্রমণকালে পৃথিবীর মেরু রেখা ধ্রুবতারামুখী হয়ে কক্ষপথের সঙ্গে সব সময় ৬৬.৫ ডিগ্রি কোণ করে হেলে থাকে। আবার নিরক্ষ রেখা বা বিষুব রেখার সমতল কক্ষপথের সঙ্গে ২৩.৫ ডিগ্রি কোণে হেলে থাকে। এ কারণে প্রতি বছর ২১ মার্চ ও ২৩ সেপ্টেম্বর সারা পৃথিবীতে দিন রাত সমান হয়ে থাকে। এ সময় পৃথিবীর দুই গোলার্ধেই দিনের বেলা ১২ ঘণ্টা করে আলো পায় এবং ১২ ঘণ্টা পায় না। অর্থাৎ দুই গোলার্ধেই দিন-রাত সমান হয়ে থাকে।

পরের
খবর

বিজ্ঞাপন প্রচারে বাধা নেই গ্রামীণফোনের


আরও খবর

প্রযুক্তি

  বিশেষ প্রতিনিধি

গ্রামীণফোনকে 'সিগনিফিকেন্ট মার্কেট পাওয়ার' (এসএমপি) ঘোষণার পর জারি করা দুটি নির্দেশনা স্থগিত করেছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। এর ফলে বিজ্ঞাপন প্রচারে বিধিনিষেধসহ কয়েকটি শর্ত গ্রামীণফোনের ক্ষেত্রে প্রযোজ্য হবে না।

আগের দুটি নির্দেশনা স্থগিতের বিষয়টি উল্লেখ করে মঙ্গলবার বিটিআরসির পক্ষ থেকে গ্রামীণফোনকে চিঠি পাঠানো হয়।

টেলিযোগাযোগ খাতের নিয়ন্ত্রণ সংস্থা বিটিআরসির সিনিয়র সহকারী পরিচালক (জনসংযোগ) জাকির হোসেন খান সমকালকে জানান, গ্রামীণফোনকে 'এসএমপি' হিসেবে যে ঘোষণা দেওয়া হয়েছিল, তা প্রত্যাহার করা হয়নি। তবে এসএমপি ঘোষণার পর আরোপিত কয়েকটি শর্ত এবং দুটি নির্দেশনা প্রত্যাহার করা হয়েছে।

কেন আগের নির্দেশনা প্রত্যাহার করা হলো— জানতে চাইলে জাকির হোসেন খান বলেন, বিটিআরসি আইনগত বিষয়গুলো আরও ভালোভাবে পর্যালোচনা করে নতুন নির্দেশনা জারি করতে চায়। এ ক্ষেত্রে গ্রামীণফোনের বক্তব্য কী সেটাও জানতে চায়। এ কারণেই আগের নির্দেশনাগুলো প্রত্যাহার করে নেওয়া হয়েছে। পর্যালোচনার পর যে কোনো সময় আবারও এ ব্যাপারে নতুন নির্দেশনা জারি করা হবে।

গ্রামীণফোনকে পাঠানো চিঠিতে 'এসএমপি' বিষয়ে বক্তব্য দেওয়ার জন্য ১৫ দিনের সময়সীমা বেঁধে দেওয়া হয়েছে।

গত ১০ ফেব্রুয়ারি গ্রামীণফোনকে 'এসএমপি' ঘোষণা করে বিটিআরসি। দেশের বাজারে কোনো কোম্পানির একচ্ছত্র আধিপত্য নিয়ন্ত্রণে এটাই ছিল 'এসএমপি' জারির প্রথম ঘোষণা। এরপর গত ১৮ ফেব্রুয়ারি আরেকটি নির্দেশনা জারি করে 'এসএমপি' ঘোষিত প্রতিষ্ঠান হিসেবে কয়েকটি শর্ত বেঁধে দেয় বিটিআরসি। এর মধ্যে একটি শর্ত ছিল, গ্রামীণফোন কোনো মাধ্যমেই নতুন কোনো সেবার প্রচার চালাতে পারবে না।

সংশ্লিষ্ট সূত্র জানায়, বিটিআরসির এ নির্দেশনা চ্যালেঞ্জ করে সম্প্রতি উচ্চ আদালতে রিট দায়ের করা হয়। রিটের শুনানি শেষে আদালত গ্রামীণফোনের বিজ্ঞাপন প্রচার-সংক্রান্ত বিধিনিষেধ স্থগিতের আদেশ দেন। বিষয়টি নিয়ে আইনি লড়াইয়ে যাওয়ার পরই বিটিআরসি আগের জারি করা নির্দেশনা প্রত্যাহার করে নিল।

বিটিআরসির এ সিদ্ধান্তের বিষয়ে গ্রামীণফোনের উপমহাব্যবস্থাপক মুহাম্মদ হাসান সমকালকে বলেন, গ্রামীণফোন বিটিআরসির এ সিদ্ধান্তকে স্বাগত জানায়। গ্রামীণফোন প্রতিযোগিতামূলক বাজারে বিশ্বাস করে এবং ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে কাজ করে যেতে প্রতিশ্রুতিবদ্ধ।

সংশ্লিষ্ট খবর

পরের
খবর

বেসিস সফটএক্সপোতে এলআইসিটির বিশেষ সেমিনার


আরও খবর

প্রযুক্তি

  অনলাইন ডেস্ক

‘টেকনোলজি ফর প্রসপারিটি’ স্লোগান নিয়ে দেশের সফটওয়্যার খাতের সবচেয়ে বড় প্রদর্শনী বেসিস সফটএক্সপো শুরু হয়েছে মঙ্গলবার।

তথ্যপ্রযুক্তি বিভাগ ও বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফর্মেশন সার্ভিসেস (বেসিস)-এর যৌথ আয়োজনে রাজধানীর কুড়িলে আন্তর্জাতিক কনভেনশন সিটি বসুন্ধরা (আইসিসিবি)’তে তিন দিনব্যাপী এই প্রদর্শনী চলবে ১৯ মার্চ থেকে ২১ মার্চ পর্যন্ত।

এবারের সফটএক্সপোতে থাকছে ‘লিভারেজিং আইসিটি ফর গ্রোথ, এমপ্লায়মেন্ট অ্যান্ড গভার্নেন্স (এলআইসটি)  প্রকল্প’ আয়োজিত তিনটি বিশেষ সেমিনার।

প্রদর্শনীর প্রথম দিন ১৯ মার্চ বিকাল সাড়ে ৫টা থেকে সন্ধ্যা সাড়ে ৭টা পর্যন্ত হল-০১ এ অনুষ্ঠিত হয় ৪র্থ শিল্প বিপ্লবের প্রস্তুতির জন্য বাংলাদেশ প্রেক্ষিতে কেমন শিক্ষা ও দক্ষতা প্রয়োজন বিষয়ে আলোকপাত করে ‘Education and Skills: Preparing for 4IR’ শীর্ষক সেমিনার।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. রোকোনুজ্জামান।

উপস্থিত ছিলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মোস্তাফা জব্বার এবং সরকারি ও বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ। সংবাদ বিজ্ঞপ্তি 

সংশ্লিষ্ট খবর