প্রযুক্তি

'প্রায় ৩৬% স্মার্টফোন ম্যালওয়ার আক্রান্ত'

প্রকাশ : ১০ ফেব্রুয়ারি ২০১৯ | আপডেট : ১০ ফেব্রুয়ারি ২০১৯

'প্রায় ৩৬% স্মার্টফোন ম্যালওয়ার আক্রান্ত'

প্রতীকী ছবি

  সমকাল প্রতিবেদক

সাইবার নিরাপত্তায় বিশ্বে বাংলাদেশের অবস্থান তলানিতে।

যুক্তরাষ্ট্রের সাইবার নিরাপত্তা গবেষণা প্রতিষ্ঠান কমপারিটেকের প্রতিবেদনে এতথ্য জানানো হয়।

এতে বলা হয়েছে, তীব্র সাইবার ঝুঁকিতে থাকা ৬০টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ষষ্ঠ। গত ৬ ফেব্রুয়ারি প্রতিবেদনটি প্রকাশ করা হয়।

সাইবার নিরাপত্তায় সবচেয়ে ঝুঁকিতে আছে আলজেরিয়া। এর পর বাংলাদেশের চেয়ে বেশি ঝুঁকিতে আছে আরও চারটি দেশ। এ চারটি দেশ হচ্ছে ভিয়েতনাম, ইন্দোনেশিয়া, উজবেকিস্তান এবং তানজানিয়া। দক্ষিণ এশিয়ায় প্রতিবেশী দেশগুলোর মধ্যেও সাইবার নিরাপত্তায় বাংলাদেশে সবার চেয়ে বেশি পিছিয়ে আছে।

প্রতিবেদনে বলা হয়. বাংলাদেশে সবচেয়ে বেশি ঝুঁকিতে আছে অ্যানড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারীরা। ব্যবহারকারীদের মধ্যে ৩৫ দশমিক ৯১ শতাংশের স্মার্টফোনই ম্যালওয়ারে আক্রান্ত। আর কম্পিউটার ব্যবহারকারীদের ক্ষেত্রে ম্যালওয়ার আক্রান্তের হার ১৯ দশমিক ১ শতাংশ।

এর আগে ২০১৭ সালের প্রতিবেদনে কম্পিউটার ব্যবহারকারীদের আক্রান্তের হার ছিল ৩১ শতাংশ। এ হিসেবে কম্পিউটারে ম্যালওয়ার আক্রান্তের হার আগের চেয়ে কমেছে। সার্বিকভাবে সাইবার নিরাপত্তায় বাংলাদেশের স্কোর ৪৭ দশমিক ২১ শতাংশ। প্রতিবেদনের পদ্ধতি অনুযায়ী যে দেশের স্কোর যত বেশী সে দেশ ততবেশি পিছিয়ে আছে সাইবার নিরাপত্তায়।

গত বছর প্রকাশিত আর্ন্তজাতিক টেলিকম ইউনিয়নের সাইবার সিকিউরিটি সূচকে বাংলাদেশের অবস্থান ছিল ৫৩। ওই সূচক অনুযায়ী বাংলাদেশ বিশ্বে এবং এশিয়া অঞ্চলে সাইবার নিরাপত্তায় পিছিয়ে থাকা দেশগুলোর সারিতেই ছিল।

মন্তব্য


অন্যান্য