প্রযুক্তি

স্ক্রিনশট রাখার আগেই মেসেঞ্জারে পাঠানো মেসেজ ডিলিট করার উপায়

প্রকাশ : ০৭ ফেব্রুয়ারি ২০১৯ | আপডেট : ০৭ ফেব্রুয়ারি ২০১৯

স্ক্রিনশট রাখার আগেই মেসেঞ্জারে পাঠানো মেসেজ ডিলিট করার উপায়

ফাইল ছবি

  অনলাইন ডেস্ক

ভুল করে কাউকে কোনও মেসেজ পাঠিয়েছেন বা না পাঠাতে চাইলেও চাপ লেগে চলে গেছে। এটি আপনার জন্য অনেক সময় বিব্রতের কারণ হয়ে দাঁড়ায়  শুধু বিব্রত নয় কোন কোন সময় ক্ষতির কারণও হয়ে উঠে সেটি।  তবে এখন আর ভয় নেই। কারণ, আনসেন্ড ফিচারের মাধ্যমে আপনি পাঠানোর পরও মেসেজ ডিলিট করতে পারবেন।

এখন থেকে মেসেঞ্জারে এই সুবিধাটি উপভোগ করতে পারবেন গ্রাহকরা। যদিও একই সেবা ফেসবুকের মালিকানাধীন আরেক প্রতিষ্ঠান হোয়াটসঅ্যাপে ফিচারটি চালু হয় গত বছর। মেসেঞ্জারে চালু হলো মাত্র। 

তবে সেবাটিতে কিছুটা শর্তও রয়েছে। ভারতীয় প্রযুক্তিভিত্তিক গণমাধ্যম গেজেটস নাউ জানিয়েছে, পাঠানোর পরও মেসেজ ডিলিট করতে হলে আপনাকে সেটা ১০ মিনিটের মধ্যে করতে হবে। তা নাহলে আপনি আর ডিলিট করার সুযোগ পাবেন না।

নতুন এ সেবাটির কারণে ভার্সুয়াল জগতে অনেক অপরাধ কমে আসবে বলেই মনে করছেন প্রযুক্তিবিদরা। পাশাপাশি মেসেঞ্জারে স্ক্রিনশট ফাঁস হওয়ার যে আতঙ্ক ছড়িয়ে পড়েছিল সেটারও কিছুটা স্বস্তি আসবে। 

ফলে এখন থেকে মেসেঞ্জারে এই সুবিধাটি উপভোগ করতে পারবেন গ্রাহকরা। যদিও একই সেবা ফেসবুকের মালিকানাধীন আরেক প্রতিষ্ঠান হোয়াটসঅ্যাপে ফিচারটি চালু হয় গত বছর।

পাঠানোর পরও যেভাবে মেসেজ ডিলিট করবেন

* যে মেসেজটি ডিলিট করতে চান সেটি চাপ দিয়ে ধরে রাখুন

* সিলেক্ট হওয়ার পর দুটি অপশন আসবে

* প্রথমটি ‘রিমুভ ফর এভরিওয়ান’

* দ্বিতীয়টি ‘রিমুভ ফর ইউ’

*এখানে ‘রিমুভ ফর এভরিওয়ান’ অপশন চাপলেই মেসেজ ডিলিট হয়ে যাবে।

 আইওএস এবং অ্যান্ড্রয়েড উভয় অপারেটিং সিস্টেম ব্যবহারকারীরাই সুবিধাটি উপভোগ করতে পারবেন। সেবাটি পেতে মেসেঞ্জারের সর্বশেষ ভার্সন ব্যবহারের কথা জানিয়েছে ফেসবুক। 

মন্তব্য


অন্যান্য