প্রযুক্তি

মঙ্গলে সফল অবতরণ নাসার ইনসাইট রোবটের

প্রকাশ : ২৭ নভেম্বর ২০১৮ | আপডেট : ২৭ নভেম্বর ২০১৮

মঙ্গলে সফল অবতরণ নাসার ইনসাইট রোবটের

  অনলাইন ডেস্ক

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার রোবট ‘ইনসাইট’ মঙ্গলগ্রহে সফলভাবে অবতরণ করেছে। মঙ্গলে পৌঁছেই এ রোবটটি  ছবি ও তথ্য পাঠানো শুরু করেছে। খবর বিবিসি ও রয়টার্সের।

নাসা জানায়, গ্রিনিচ মান সময় সোমবার রাত ৭টা ৫৩ মিনিটে (বাংলাদেশ সময় রাত ১টা ৫৩ মিনিটে) এ রোবটটি মঙ্গলে পৌঁছায়। 

মঙ্গলে রোববটি অবতরণের পরপরই এর নিয়ন্ত্রণ কক্ষ ক্যালিফোর্নিয়ার জেট প্রোপালশান ল্যাবরেটরির (জেপিএল) বিজ্ঞানীরা উল্লাসে ফেটে পড়েন। 

জেপিএলের প্রধান জেমস ব্রাইডেনস্টাইন এ দিনটিকে অভূতপূর্ব হিসেবে উল্লেখ করেছেন। প্রেসিডেন্ট ট্রাম্পও তাদের ফোন দিয়ে শুভেচ্ছা জানিয়েছেন।

চলতি বছরের ৫ মে যুক্তরাষ্ট্রের দক্ষিণ ক্যালিফোর্নিয়ার ভ্যান্ডেনবার্গ এয়ার ফোর্স ঘাঁটি থেকে মঙ্গলের উদ্দেশ্যে যাত্রা শুরু করে ইনসাইট। তখন থেকে মঙ্গলে পৌঁছাতে নাসার এই মাহাকাশ যান পাড়ি দিয়েছে ৩০ কোটি ১২ লাখ ২৩ হাজার ৯৮১ মাইল পথ। মঙ্গলের এই মহাকাশ যানের গতি ছিল ঘণ্টায় ৬ হাজার ২০০ মাইল।

সংশ্লিষ্ট খবর


মন্তব্য যোগ করুণ

পরের
খবর

সফটওয়্যার পেশাজীবী প্রস্তুতে বৃত্তি দিবে 'পিপল এন টেক'


আরও খবর

প্রযুক্তি

  অনলাইন ডেস্ক

বিশেষ কর্মসূচির আওতায় ২০০ জনকে বিনামূল্যে প্রশিক্ষণ দেওয়া হবে বলে এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন যুক্তরাষ্ট্র ভিত্তিক বাংলাদেশি প্রযুক্তি প্রতিষ্ঠান 'পিপল এন টেক'র প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী আবুবকর হানিপ।

মঙ্গলবার রাজধানীর কারওয়ানবাজারে বেসিস মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে একথা জানান তিনি। 

প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়, প্রযুক্তি খাতে দক্ষ পেশাজীবী তৈরিতে ১০০ জন অভিবাসন প্রত্যাশী এবং ১০০ জন স্থানীয় প্রকৌশলীকে বৃত্তি প্রদান করা হবে।

আবুবকর হানিপ বলেন, ‘যুক্তরাষ্ট্রে ৫ হাজার বাংলাদেশিকে আমরা এই প্রশিক্ষণ দিয়েছি যাদের মধ্যে অন্তত ৫০০ জন ম্যানেজার লেভেলে চাকরি করছেন। ‘অড জব’ ছেড়ে তারা এখন মাসে ১০ হাজার ডলার বা তার চেয়ে বেশি বেতনে চাকরি করছেন। তারা মাসে প্রায় ৮০০ কোটি টাকা দেশে পাঠিয়ে দেশের অর্থনীতিতে অবদান রাখছেন বলেও তিনি উল্লেখ করেন।

তিনি জানান, এ বছর তার প্রতিষ্ঠান যুক্তরাষ্ট্রে ১০ লাখ ডলারের বৃত্তি দিয়েছে। এবার বাংলাদেশে বৃত্তি ঘোষণা করা হলো। তিনি আরও বলেন, আমাদের প্রতিষ্ঠানের বাংলাদেশ শাখা থেকে এখন পর্যন্ত ২ হাজার জনকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। তারা এখন দেশ বিদেশে ভালো চাকরি করছেন।

আবুবকর হানিপ বলেন, এই বৃত্তির (প্রতিটি) আর্থিক মূল্য ৪ হাজার ডলার। যা আমরা দেশের স্বার্থে বৃত্তি হিসেবে দিয়ে বিনামূল্যে প্রশিক্ষণ দিয়ে বৃত্তি প্রাপ্তদের যোগ্য করে তুলবো।

সংবাদ সম্মেলনে জানানো হয়, প্রযুক্তিখাতের এই বৃত্তিতে আবেদনের যোগ্যতা হিসেবে স্থানীয় পেশাজীবীদের ক্ষেত্রে কম্পিউটার বিজ্ঞানে স্নাতক অথবা সংশ্লিষ্ট খাতে দুই বছরের অভিজ্ঞতা থাকতে হবে। আর যারা যুক্তরাষ্ট্রে অভিবাসী হিসেবে কাজ করতে চান তাদের ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতা ন্যূনতম উচ্চমাধ্যমিক পাশ। 

আবেদন প্রক্রিয়ার পরে সাক্ষাৎকারের মাধ্যমে যোগ্যদের বাছাই করে বৃত্তি দেওয়া হবে। চার মাস মেয়াদি সফটওয়্যার টেস্টার ইঞ্জিনিয়ার বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হবে।

১২ ডিসেম্বর (বুধবার) থেকে অনলাইনে আবেদন করা যাবে এই piit.us ঠিকানায়। আবেদন গ্রহণ করা হবে আগামী ৫ জানুয়ারি পর্যন্ত। এছাড়া ০১৭৯৯৪৪৬৬৫৫ এই নম্বরে ফোন করেও বৃত্তি সম্পর্কে জানা যাবে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন পিপল এন টেক- এর উপ-ব্যবস্থাপনা পরিচালক অধ্যাপক ড. সাজ্জাদ হোসেন, পরিচালক লায়ন মো. ইউসুফ খানসহ অনেকে। সংবাদ বিজ্ঞপ্তি

সংশ্লিষ্ট খবর

পরের
খবর

জামিন পেলেন হুয়াওয়ের সিএফও


আরও খবর

প্রযুক্তি
জামিন পেলেন হুয়াওয়ের সিএফও

প্রকাশ : ১২ ডিসেম্বর ২০১৮

  অনলাইন ডেস্ক

চীনের টেলিকম জায়ান্ট হুয়াওয়ের প্রতিষ্ঠাতা রেন ঝেংফেইয়ের মেয়ে মেন ওয়ানঝো’কে জামিন দিয়েছে কানাডার আদালত। 

মঙ্গলবার শুনানি শেষে শর্ত সাপেক্ষে তার জামিন মঞ্জুর করে কানাডার আদালত। খবর দ্য গার্ডিয়ানের

হুয়াওয়ের চিফ ফাইন্যান্সিয়াল অফিসার (সিএফও) ও ডেপুটি চেয়ারম্যান মেন ওয়াংঝোকে। 

ইরানের বিরুদ্ধে আরোপিত মার্কিন নিষেধাজ্ঞা লঙ্ঘন করে সেখানে হুয়াওয়ে লেনদেন করেছিল সেই অভিযোগ তুলে যুক্তরাষ্ট্র মেন'কে গ্রেফতারে কানাডার প্রতি অনুরোধ জানিয়েছিল।

যুক্তরাষ্ট্রের আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অনুরোধে গত ১ ডিসেম্বর তাকে গ্রেফতার করে কানাডা।

মেন ওয়ানঝো’কে গ্রেফতারের পর থেকে চীনের সঙ্গে যুক্তরাষ্ট্র-কানাডার কূটনৈতিক বাকযুদ্ধ চরমে পৌঁছায়। এর জের ধরে বেইজিংয়ে কানাডার সাবেক এক কূটনীতিককে গ্রেফতার করে চীন।

সংশ্লিষ্ট খবর

পরের
খবর

ফেসবুকের প্রধান কার্যালয়ে বোমা আতঙ্ক


আরও খবর

প্রযুক্তি

  অনলাইন ডেস্ক

জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের প্রধান কার্যালয়ে বোমা হুমকির পর সেখানকার ভবন থেকে কর্মীদের নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে। 

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া মেনলো পার্কে ফেসবুকের প্রধান কার্যালয়ে মঙ্গলবার এ বোমা হুমকির খবর ছড়িয়ে পড়ে। 

ফেসবুকের একজন মুখপাত্র ই-মেইলে রয়টার্সকে এ তথ্য নিশ্চিত করেছেন। 

ওই মুখপাত্র বলেন, সব কর্মী নিরাপদে আছেন। এ ঘটনায় তদন্ত শুরু করেছে ফেসবুক। 

মেনলো পার্ক পুলিশ বিভাগ জানিয়েছে, বোমা হুমকির পাওয়ার পর একটি ভবন থেকে কর্মীদের নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে। তবে ফেসবুক ক্যাম্পাসের বিশাল বিশাল ভবনের মধ্যে কোন ভবনটি থেকে কর্মীদের সরিয়ে নেওয়া হয়েছে তা নিশ্চিত করতে পারেনি পুলিশ বিভাগ। 

বোমা নিষ্ক্রিয়কারী দল ঘটনাস্থলে পাঠিয়েছে পুলিশ।

উল্লেখ্য, সিলিকন ভ্যালির অপর কোম্পানি ইউটিউব কিছুদিন আগে নিরাপত্তা হুমকিতে পড়েছিল। গত মে মাসে সানফ্রান্সিসকোতে ইউটিউব সদর দফতরে এক নারী গুলি চালিয়ে নিজেকে হত্যা করেন। নিজেকে গুলি করে হত্যা করার আগে তিনজনকে আহত করেছিলেন তিনি।

সংশ্লিষ্ট খবর