সিলেট

হবিগঞ্জে এক কারখানাতেই ডেঙ্গু আক্রান্ত ৩৯

প্রকাশ : ৩১ আগষ্ট ২০১৯

হবিগঞ্জে এক কারখানাতেই ডেঙ্গু আক্রান্ত ৩৯

প্রতীকী ছবি

   হবিগঞ্জ প্রতিনিধি

হবিগঞ্জের শায়েস্তাগঞ্জ উপজেলার অলিপুর থেকে শুরু করে মাধবপুর উপজেলা পর্যন্ত ঢাকা-সিলেট মহাসড়কের উভয় পাশে গড়ে উঠেছে অর্ধশতাধিক শিল্প কারখানা। এসব কারখানার প্রায় সবগুলোতেই পাওয়া গেছে এডিস মশার লার্ভা। ঈদের পর থেকে এ পর্যন্ত এখানকার স্টার সিরামিক নামক কারখানায় ৩৯ শ্রমিক ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিয়েছে। আধুনিক জেলা সদর হাসপাতালে এখনো ভর্তি আছেন তিনজন।

শনিবার বিকেলে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এক মতবিনিময় সভায় এমন তথ্য উঠে এসেছে। শিল্প এলাকার এ সমস্যা নিয়ে বিভিন্ন শিল্প প্রতিষ্ঠানের কর্মকর্তা এবং শিল্প এলাকার হোটেল-রেস্টুরেন্টের মালিকরা এ মতবিনিময় সভায় অংশ নেন।

সভায় জেলা প্রশাসক মাহমুদুল কবীর মুরাদ বলেন, ডেঙ্গুর প্রাদুর্ভাব কমাতে সবাই মিলে কাজ করতে হবে। শিল্প প্রতিষ্ঠানগুলো পৌর এলাকায় অবস্থিত না থাকায় তাদের নিজেদের উদ্যোগে পরিস্কার-পরিচ্ছন্নতা নিশ্চিত করতে হবে। এ ব্যাপারে জেলা প্রশাসন অভিযান পরিচালনা করবে। সচেতনতা বৃদ্ধির জন্য প্রত্যেক প্রতিষ্ঠানকে আলাদাভাবে ব্যবস্থা নিতে নির্দেশ দেন তিনি। একই সঙ্গে কারখানার ডাম্পিং স্থানে যাতে পানি জমে না থাকে, সেদিকেও দৃষ্টি দেওয়ার আহ্বান জানান।

মতবিনিময় সভায় আরও বক্তব্য দেন স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক নুরুল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার ফজলুল হক, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) তারেক মোহাম্মদ জাকারিয়া, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মর্জিনা আক্তার, হবিগঞ্জ আধুনিক সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. রথীন্দ্র চন্দ্র দেব প্রমুখ।

মন্তব্য


অন্যান্য