সিলেট

সাস্ট অলীক

নাসার আমন্ত্রণ পেলেন শাবির সেই শিক্ষার্থীরা

প্রকাশ : ১৮ জুন ২০১৯ | প্রিন্ট সংস্করণ

নাসার আমন্ত্রণ পেলেন শাবির সেই শিক্ষার্থীরা

নাসার অ্যাপস প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন শাবির চার শিক্ষার্থী- সমকাল

  শাবি সংবাদদাতা

নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ প্রতিযোগিতা-২০১৮-এর বেস্ট ইউস অব ডেটা ক্যাটাগরিতে চ্যাম্পিয়ন হয়েছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবি) চার শিক্ষার্থীর দল সাস্ট অলীক। এজন্য দলের সব সদস্যকে আমন্ত্রণ জানিয়েছে যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা কেন্দ্র-নাসা।

আমন্ত্রণ পাওয়া শিক্ষার্থীরা হলেন- জিওগ্রাফি অ্যান্ড এনভায়রনমেন্ট বিভাগের ২০১৩-১৪ শিক্ষাবর্ষের ছাত্র আবু সাবিক মাহদি ও কাজী মইনুল ইসলাম, একই বিভাগের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের ছাত্র সাব্বির হাসান এবং পদার্থবিজ্ঞান বিভাগের ২০১৩-১৪ শিক্ষাবর্ষের এসএম রাফি আদনান। এ দলের সুপারভাইজার হিসেবে ছিলেন কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক বিশ্বপ্রিয় চক্রবর্তী। তিনিও ওই দলের হয়ে যুক্তরাষ্ট্র সফর করবেন। দলের অধিনায়ক আবু সাবিক মাহদি তথ্যটি নিশ্চিত করেছেন।

মাহদি জানান, গত ২৯ মে ও ১২ জুন দুটি আলাদা ই-মেইলের মাধ্যমে তাদের আমন্ত্রণ জানিয়েছে নাসা। তাদের আরও জানানো হয়েছে, আগামী ২০ জুলাইয়ের মধ্যে তাদের নাসাতে উপস্থিত হতে হবে। ২১, ২২ ও ২৩ জুলাই নাসার বিভিন্ন কর্মসূচিতে তারা উপস্থিত থাকবেন। ২১ জুলাই রকেট ফ্যালকন-৯-এর সিআরএস-১৮ মিশনের মহাকাশে উৎক্ষেপণ সরাসরি দেখতে পারবেন তারা। এ ছাড়া ২২ ও ২৩ জুলাই অন্যান্য অনুষ্ঠানে অংশ নেবেন শাবি শিক্ষার্থীরা। বিষয়টি নিয়ে উচ্ছ্বাস প্রকাশ করেন মাহদি।

নাসার স্পেস অ্যাপস চ্যালেঞ্জে বাংলাদেশ থেকে প্রথমবারের মতো চ্যাম্পিয়ন হওয়া দল সাস্ট অলীক। নাসার বিভিন্ন গবেষণার তথ্যউপাত্ত ব্যবহার করে 'লুনার ভিআর' নামে একটি অ্যাপ তৈরি করেন তারা। অ্যাপটির মাধ্যমে নাসার অ্যাপোলো-১১ অভিযান, মহাকাশ যানটির অবতরণ এলাকা, চাঁদ থেকে সূর্যগ্রহণ দেখা ও চাঁদকে একটি স্যাটেলাইটের মাধ্যমে ভার্চুয়ালি আবর্তন করা যায়।

মন্তব্য


অন্যান্য