সিলেট

অর্থনৈতিক উন্নয়নে অনন্য বাংলাদেশ: ব্রিটিশ হাইকমিশনার

প্রকাশ : ২৮ মে ২০১৯ | আপডেট : ২৮ মে ২০১৯

অর্থনৈতিক উন্নয়নে অনন্য বাংলাদেশ: ব্রিটিশ হাইকমিশনার

ফাইল ছবি

  সিলেট ব্যুরো

ঢাকায় নিযুক্ত যুক্তরাজ্যের হাইকমিশনার রবার্ট চ্যাটারটন ডিকসন বলেছেন, অর্থনৈতিক উন্নয়নে বাংলাদেশ অনন্য। মঙ্গলবার দুপুরে নগর ভবনে সিলেটের মেয়র আরিফুল হক চৌধুরীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

আগামী ৭ জুন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী থেরেসা মে'র পদত্যাগের ঘোষণা সম্পর্কে তিনি বলেন, বাংলাদেশের সঙ্গে যুক্তরাজ্যের সম্পর্ক দীর্ঘদিনের। যুক্তরাজ্যের রাজনীতিতে কোনো পরিবর্তনই বাংলাদেশ ও যুক্তরাজ্যের সম্পর্কে কোনো প্রভাব ফেলবে না। 

ব্রিটিশ হাইকমিশনার বলেন, এখন অর্থনৈতিক উন্নয়নে বাংলাদেশ অনন্য। বাংলাদেশের সঙ্গে যুক্তরাজ্যের সম্পর্ক এখন দৃঢ়। সেটা বাণিজ্যিক, সংস্কৃতি এবং খেলাধুলাতেও। সিলেটের উন্নয়ন নিয়ে মেয়রের সঙ্গে আলোচনা করেন তিনি।

এদিকে মঙ্গলবার বিকেলে নগরীর একটি অভিজাত হোটেলে সিলেট চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির নেতাদের সঙ্গে মতবিনিময় করেন ব্রিটিশ হাইকমিশনার রবার্ট ডিকসন। এ সময় তিনি বলেন, দুই দেশের মধ্যে চমৎকার বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে। বিশেষ করে সিলেটের সঙ্গে লন্ডনের সম্পর্ক অত্যন্ত গভীর। ব্রিটিশ সরকার বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নে যথেষ্ট সহযোগিতা প্রদান করে থাকে। তাছাড়া বাংলাদেশিরাও ব্রিটেনের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখছেন।

হাইকমিশনার দুই দেশের মধ্যে বিরাজমান বাণিজ্য সম্পর্ক ও পারস্পরিক সহযোগিতা বৃদ্ধি, রফতানি সহজীকরণ এবং বাংলাদেশিদের জন্য ভিসাপ্রাপ্তি সহজীকরণের ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেন। 

সিলেট চেম্বারের সভাপতি খন্দকার সিপার আহমদ পিপিপির আওতায় 'সিলেট ইন্টারন্যাশনাল স্ট্যান্ডার্ড ট্যুরিজম কমপ্লেপে' বিনিয়োগের জন্য যুক্তরাজ্যের বিনিয়োগকারীদের আহ্বান জানান।

এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ব্রিটিশ হাইকমিশনের ডিপার্টমেন্ট ফর ইন্টারন্যাশনাল ট্রেডের প্রধান ডেরেক গ্রিফিথস, ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট অফিসার দেলোয়ার হোসেন, সিলেট চেম্বারের সহ-সভাপতি মো. এমদাদ হোসেন, পরিচালক মো. হিজকিল গুলজার, পিন্টু চক্রবর্তী, মুশফিক জায়গীরদার, এহতেশামুল হক চৌধুরী, আব্দুর রহমান, চন্দন সাহা, মো. আব্দুর রহমান জামিল, মো. আতিক হোসেন প্রমুখ।


মন্তব্য


অন্যান্য