সিলেট

মৌলভীবাজারে আদালত বর্জন করে বিক্ষোভ

বড়লেখায় বাবার বাড়িতে নারী আইনজীবী খুন

প্রকাশ : ২৮ মে ২০১৯

বড়লেখায় বাবার বাড়িতে নারী আইনজীবী খুন

আবিদা সুলতানা

  মৌলভীবাজার, বড়লেখা ও শ্রীমঙ্গল প্রতিনিধি

মৌলভীবাজারে বড়লেখা উপজেলায় এক নারী আইনজীবীর লাশ উদ্ধার করেছে পুলিশ। নিহতের নাম আবিদা সুলতানা। তিনি মৌলভীবাজার জজ আদালতের আইনজীবী। রোববার রাতে উপজেলার মাধবগুল গ্রামে বাবার বাড়ির একটি কক্ষ থেকে তার লাশ উদ্ধার করা হয়। এ ঘটনায় জড়িত সন্দেহে সোমবার দুপুরে ওই বাড়ির ভাড়াটিয়া ও স্থানীয় এক মসজিদের ইমাম তানভির আহমদকে গ্রেফতার করেছে পুলিশ। এদিকে এ হত্যাকাণ্ডে জড়িতদের গ্রেফতার ও বিচারের দাবিতে কোর্ট বয়কট করে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছে জেলা আইনজীবী সমিতি।

পুলিশ, নিহতের স্বজন ও স্থানীয়রা জানান, বড়লেখা উপজেলার দক্ষিণভাগ উত্তর ইউনিয়নের মাধবগুল গ্রামের হাজি আব্দুল কাইয়ুমের তিন মেয়ের মধ্যে আবিদা সুলতানা বড়। তার স্বামী শরীফুল ইসলাম একটি ওষুধ কোম্পানিতে কর্মরত। স্বামীর সঙ্গে তিনি মৌলভীবাজার শহরে বাস করতেন। রোববার সকাল সাড়ে ৮টার দিকে বিয়ানীবাজারে বোনের বাড়িতে থেকে জরুরি প্রয়োজনে বাবার বাড়িতে যান আবিদা। বিকেল ৪টার দিকে পরিবারের সদস্যরা আবিদার মোবাইলে ফোন দিলেও তিনি ধরছিলেন না। পরে তাকে খুঁজতে বাবার বাড়ি যান তার ছোট বোনরা; কিন্তু বাড়িতে গিয়ে কাউকে পাননি তারা। এ সময় বাড়ির একটি কক্ষ বন্ধ দেখতে পেয়ে পুলিশে খবর দেন তারা। রাত ১১টার দিকে পুলিশ ঘরের দরজা খুলে মেঝেতে আবিদার লাশ পড়ে থাকতে দেখে।

আবিদার বাবার বাড়িতে ভাড়া থাকতেন স্থানীয় মসজিদের ইমাম তানভীর আহমদ। তিনি জকিগঞ্জ উপজেলার আমান্দি গ্রামের মইনুল ইসলামের ছেলে। আবিদা নিখোঁজ হওয়ার পর থেকে তারও খোঁজ পাওয়া যাচ্ছিল না। হত্যাকাণ্ডে তিনি জড়িত থাকতে পারেন সন্দেহ করে পুলিশ। এজন্য অভিযান চালিয়ে সোমবার শ্রীমঙ্গলের বরুনা এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয়।

শ্রীমঙ্গল থানার ওসি আব্দুস ছালেক বলেন, পলাতক ইমাম তানভীর আহমদকে গ্রেফতারের পর সোমবার দুপুরে বড়লেখা থানা পুলিশের কাছে হস্তান্তর করা হয়েছে। বড়লেখা থানার ওসি মোহাম্মদ ইয়াছিনুল হক জানান, নিহতের মাথা ও গলায় আঘাতের চিহ্ন রয়েছে। লাশের সুরতহাল প্রতিবেদন তৈরি করা হয়েছে। ওসি বলেন, ঘটনার পর থেকে পলাতক থাকায় ভাড়াটিয়া তানভির আহমদকে গ্রেফতার করা হয়েছে। এর আগে তার মা ও স্ত্রীকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করা হয়।

এদিকে, আইনজীবী আবিদা সুলতানা হত্যার ঘটনায় আদালত বর্জন করে বিক্ষোভ ও মানববন্ধন করেছেন জেলার আইনজীবীরা। সোমবার দুপুর সাড়ে ১২টায় আদালত চত্বরে মানববন্ধনও করেন তারা। মানববন্ধন শেষে একটি বিক্ষোভ মিছিল শহর প্রদক্ষিণ করে। মানববন্ধনে জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট এএসএম আজাদুর রহমান বলেন, আবিদা একজন মেধাবী আইনজীবী ছিলেন। কাজের কারণেই তিনি সবার প্রিয় ছিলেন। তিনি আবিদার হত্যাকারীর ফাঁসির দাবি জানান।

মন্তব্য


অন্যান্য