খেলা

এগিয়ে থেকেও স্বপ্নভঙ্গ মেয়েদের

প্রকাশ : ২১ সেপ্টেম্বর ২০১৯ | আপডেট : ২১ সেপ্টেম্বর ২০১৯

এগিয়ে থেকেও স্বপ্নভঙ্গ মেয়েদের

ছবি: এএফসি

  অনলাইন ডেস্ক

এএফসি অনূর্ধ্ব-১৬ নারী চ্যাম্পিয়নশিপের গ্রুপ পর্ব থেকে আগেই বিদায় নিয়েছে বাংলাদেশ। শনিবার থাইল্যান্ডের চনবুরি স্টেডিয়ামে অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচটি ছিল নিয়ম রক্ষার। এই ম্যাচ থেকে সুখস্মৃতি নিয়ে ফেরার লক্ষ্য ছিল মারিয়া মান্ডা-তহুরা খাতুনদের। কিন্তু এবারও জয় পাওয়া হলো না মেয়েদের। দু'বার এগিয়ে গিয়েও ২-২ গোলের সমতা নিয়ে মাঠ ছাড়তে হলো বাংলাদেশ অনূর্ধ্ব-১৬ নারী দলের। এই সমতায় অস্ট্রেলিয়া ২০০৯ সালের পরে এএফসি অনূর্ধ্ব-১৬ নারী চ্যাম্পিয়নশিপের সেমিফাইনালে উঠে গেছে।

বাংলাদেশের হয়ে তহুরা খাতুনই দলের হয়ে দুই গোল করেন। শুরুতে এগিয়ে যায় বাংলাদেশ অনূর্ধ্ব-১৬ দলের মেয়েরা। ম্যাচের ৭৭ মিনিটে অস্ট্রেলিয়া সেই গোল শোধ দেয়। এক মিনিট যেতে না যেতেই আবার গোল করেন তহুরা খাতুন। উৎসবে মাতেন মেয়েরা। কিন্তু বাংলাদেশের মেয়েদের সেই উচ্ছ্বাস স্থায়ী হতে দেয়নি অস্ট্রেলিয়া। পরে সেই গোল আবার শোধ করে অপরাজিত থেকে গ্রুপ পর্ব শেষ করে তারা।

অস্ট্রেলিয়ার জালে গোল দিয়ে এগিয়ে যাওয়ার পর তহুরা খাতুনদের উদযাপন। ছবি: এএফসি

এর আগে ২০১৭ সালের সেপ্টেম্বরে থাইল্যান্ড অস্ট্রেলিয়ার মুখোমুখি হয় বাংলাদেশ অনূর্ধ্ব-১৬ নারী দল। সেবার চূড়ান্ত পর্বে শক্তিশালী অস্ট্রেলিয়ার বিপক্ষে ২-১ গোলে এগিয়েও ছিল মেয়েরা। কিন্তু শেষ ১০ মিনিটে দুই গোল হজম করে ৩-২ গোলে হারে মেয়েরা। এএফসির আসরে বাংলাদেশের সুখস্মৃতি ছিল ওইটুকুই। অস্ট্রেলিয়ার বিপক্ষে এবারের ড্রটি নতুন স্বপ্নভঙ্গ হলো বাংলাদেশের জন্য। গ্রুপ পর্বে এই অস্ট্রেলিয়াকে শক্তিশালী জাপানকে গোল শূন্য রুখে দেয়।

এর আগে বাংলাদেশ গ্রুপ পর্বের প্রথম ম্যাচে থাইল্যান্ডের বিপক্ষে ১-০ গোলে হারে বাংলাদেশ অনূর্ধ্ব-১৬ নারী দল। স্বপ্ন ভাঙে মেয়েদের। ওই ম্যাচে জয়ের লক্ষ্য নিয়েই আসর শুরু করে মেয়েরা। ওই ম্যাচে জয় পেলে শেষের গল্পটা হয়তো ভিন্ন হতে পারত। আত্মবিশ্বাসী থাকা বাংলাদেশ হয়তো জাপানের বিপক্ষে ৯-০ গোলে হারত না। 

অস্ট্রেলিয়া গ্রুপে রানার্স আপ হয়ে সেমিফাইনালে গেল। গ্রুপ পর্বে দুই ম্যাচে ড্র এবং থাইল্যান্ডের বিপক্ষে জয় পায় অস্ট্রেলিয়া। তিন ম্যাচে তাদের পয়েন্ট পাঁচ। অন্যদিকে দুই জয় এবং এক ড্রতে জাপানের পয়েন্ট সাত। থাইল্যান্ডকে গ্রুপ পর্বের শেষ ম্যাচে জাপান উড়িয়ে দিয়েছে ৮-০ গোলে। 

মন্তব্য


অন্যান্য