খেলা

সেরার লড়াইয়ে মেসি-রোনালদো-মানে

প্রকাশ : ০৯ আগষ্ট ২০১৯

সেরার লড়াইয়ে মেসি-রোনালদো-মানে

ছবি: ফক্স স্পোর্টস

  অনলাইন ডেস্ক

চ্যাম্পিয়নস লিগের সর্বশেষ আসরের সেরাদের সংক্ষিপ্ত তালিকা দিয়েছে উয়েফা। তাতে সেরা ফরোয়ার্ডের লড়াইয়ে সংক্ষিপ্ত তালিকায় লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদো জায়গা করে নিয়েছেন। নাম রয়েছে লিভারপুলকে চ্যাম্পিয়নস লিগ জয়ে বড় অবদান রাখা সাদিও মানে। এছাড়া সেরা গোলরক্ষক, ডিফেন্ডার ও মিডফিল্ডারেরও সংক্ষিপ্ত তালিকা দিয়েছে উয়েফা।

চ্যাম্পিয়নস লিগের সর্বশেষ আসরে দুর্দান্ত শুরু করে বার্সেলোনা। মেসির দারুণ পারফরম্যান্সে অনায়াসে সেমিফাইনালে ওঠে বার্সা। সেমিতেও প্রথম লেগে দারুণ ফুটবল উপহার দেয়। কিন্তু দ্বিতীয় লেগে লিভারপুলের কাছে বড় ব্যবধানে হেরে বিদায় নেয় মেসিরা। তবে মেসি আসরের সর্বোচ্চ ১২ গোল করেন। টানা দ্বিতীয়বার ফাইনালে ওঠে লিভারপুল। জার্গেন ক্লপের দলের হাতে এবার শিরোপাও ওঠে। অল রেডসদের থেকে তাই সাদিও মানে সেরা ফরোয়ার্ডের লড়াইয়ে আছেন।

সেনেগাল তারকা ১৩ ম্যাচে করেন ৪ গোল। তবে গোল করিয়ে এবং ম্যাচে প্রভাব রেখে সেরা ফরোয়ার্ডের দৌড়ে এগিয়ে গেছেন তিনি।  জুভেন্টাসে রোনালদোর প্রথম মৌসুম চ্যাম্পিয়নস লিগের হতাশার হয়ে থেকেছে। শুরুতে লাল কার্ড দেখেন। অ্যাথলেটিকোর বিপক্ষে হেরে ঘরে ফেরেন। পরে হ্যাটট্রিক করে দলের চাকা ঘুরিয়ে দেন সিআরসেভেন। কিন্তু শেষ আটে আয়াক্সের বিপক্ষে হতাশ হয় তারা। অথচ প্রথম লেগে এগিয়ে ছিল জুভরা। পর্তুগিজ যুবরাজ ৬ গোল করেন।

সেরা মিডফিল্ডারের সংক্ষিপ্ত তালিকায় আছেন লিভারপুলের জর্ডান হেন্ডারসন। সঙ্গে লড়বেন টটেনহাম হটস্পারের ক্রিস্টিয়ান এরিকসেন ও আয়াক্স থেকে সম্প্রতি বার্সায় যোগ দেওয়া ফ্রেঙ্কি ডি ইয়ং। ইয়ংয়ের সাবেক আয়াক্স সতীর্থ মাতিয়াস ডি লিট মনোনীত হয়েছেন সেরা ডিফেন্ডারের তালিকায়। তার সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করবেন ইউরোপ চ্যাম্পিয়ন লিভারপুলের ভার্জিল ফন ডাইক ও ট্রেন্ট আলেক্সান্দার-আর্নল্ড।

সেরা গোলরক্ষকের লড়াইয়েও আছেন লিভারপুলের ব্রাজিলিয়ান গোলরক্ষক আলিসন। তিনি প্রথম মৌসুমে লিভারপুলে এসেই দুর্দান্ত কাটালেন। দারুণ সেভ করে প্রিমিয়ার লিগের সেরা গোলরক্ষক হন। চ্যাম্পিয়নস লিগেও তার অবদান অনন্য। এছাড়া টটেনহামের ফ্রান্স গোলরক্ষক হুগো লরিস ও বার্সার জার্মান তারকা মার্ক আন্দ্রে টের-স্টেগেনও সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েছেন। গ্রুপ পর্বের ৩২ ক্লাবের কোচ এবং উয়েফার ৫৫টি সদস্য অ্যাসোসিয়েশনের সাংবাদিকদের জুরি এই অ্যাওয়ার্ডের জন্য তালিকা তৈরি করেছেন। ২৯ আগস্ট মোনাকোতে পুরস্কার ঘোষণা করা হবে। একই দিন হবে চ্যাম্পিয়নস লিগের নতুন মৌসুমের গ্রুপ পর্বের ড্র।

মন্তব্য


অন্যান্য