খেলা

এবার ট্রফি জেতাতে চান শাস্ত্রী

প্রকাশ : ১৭ আগষ্ট ২০১৯

এবার ট্রফি জেতাতে চান শাস্ত্রী

ছবি: ফাইল

  অনলাইন ডেস্ক

বিরাট কোহলির চাওয়াতে অনিল কুম্বলেকে ভারতীয় কোচের পদ ছাড়তে হয়েছে। বিরাটের ইচ্ছাতেই কোচ করা হয় রবি শাস্ত্রীকে। কিন্তু শাস্ত্রী ভারতকে বিশ্বকাপ এনে দিতে পারেননি। সেমিফাইনালে হারের ম্যাচে তার কৌশল নিয়েও হয়েছে অনেক কথা। বিশ্বকাপের পরে কোচ নিয়োগের বিজ্ঞপ্তি দেয় ভারত। এবার আর বিরাট কোহলির কথা শোনা হবে না বলেও জানায়। কিন্তু শেষ পর্যন্ত ভারতীয় অধিনায়কের সমর্থন পাওয়া রবি শাস্ত্রীই হয়েছেন ভারতের কোচ।

২০২১ সালে অনুষ্ঠিত টি-২০ বিশ্বকাপ পর্যন্ত ভারতীয় বোর্ড তার সঙ্গে চুক্তি নবায়ন করেছে। প্রধান কোচ হিসেবে দ্বিতীয় মেয়াদে দায়িত্ব পালন করবেন তিনি। টিম ডিরেক্টর মিলিয়ে বিসিসিআইয়ের সঙ্গে তৃতীয়বার কাজ শাস্ত্রীর। কিন্তু তার সময়ে তিনটি বিশ্বকাপে অংশ নিয়ে ভারত ফাইনালের মুখ দেখেনি একবারও। রবি শাস্ত্রী এবার সেই আক্ষেপ মেটাতে চান। আগামী দুই বছরে দুটি টি-২০ বিশ্বকাপ আছে। সঙ্গে টেস্ট চ্যাম্পিয়নশিপ। তিনটি শিরোপাই জেতার প্রতিশ্রুতি শুনিয়েছেন শাস্ত্রী।

ভারতীয় কোচের দৌড়ে ছিলেন বিশ্বকাপ জয়ী গ্যারি কারস্টেনের মতো কোচরা। টম মুডি-হেসনদের ভান্ডারে দলকে ফাইনালে তোলার রেকর্ড আছে। টি-২০ ফ্রাঞ্চাইজি ক্রিকেটেও মিকি আর্থার-টম মুডিরা গুরুত্বপূর্ণ কোচ। শিরোপা জয়ের রেকর্ড আছে তাদের। শাস্ত্রীর তাও নেয়। দুটি টি-২০ বিশ্বকাপ তিনি সামলাতে পারবেন কি-না সেই প্রশ্ন তাই থাকছেই।

ভারতের প্রধান কোচ বাছাইয়ে কপিল দেবের অ্যাডভাইজরি কমিটি পাঁচজনের সাক্ষাৎকার নেয়। তাতে মাইক হেসন, টম মুডি, রবিন সিং ও লালচাঁদ রাজপুত ছিলেন। তবে শাস্ত্রীই কোচ হচ্ছেন এমন গুঞ্জন ভারতের উইন্ডিজ সফর শুরুর আগেই চাউর হয়। ভারতীয় সংবাদ মাধ্যমের ভাষ্য মতে, কোচিং দর্শন, অভিজ্ঞতা, সাফল্য, যোগাযোগ দক্ষতা ও আধুনিক কোচিং টুলস নিয়ে জানাশোনার ওপরে নম্বর দিয়ে কোচ নিয়োগ দেওয়া হয়েছে। তবে কে কত নম্বর পেয়েছেন, তা প্রকাশ করা হয়নি। এ নিয়ে ভারতীয় সংবাদ মাধ্যম তাই কারসাজির অভিযোগ এনেছে।

তবে শাস্ত্রী ওসব গায়ে মাখছেন না। তিনি ট্রফি জিততে কাজ শুরু করে দিয়েছেন বলে ভারতীয় একটি সংবাদ মাধ্যমকে জানিয়েছেন, 'একটা বিশ্বকাপ ফেলে এসেছি। সামনে আরও তিনটি সুযোগ আছে। অস্ট্রেলিয়ায় টি-২০ বিশ্বকাপ ও ২০২১ সালে ভারতে টি-২০ বিশ্বকাপ সামনে আমাদের। টেস্ট বিশ্ব চ্যাম্পিয়নশিপও আছে। তিনটি নিয়েই আমাদের কাজ শুরু হয়ে গেছে।'

মন্তব্য


অন্যান্য