খেলা

ধোনির জায়গায় পান্ত, টেস্টে ফিরেছেন ঋদ্ধিমান

প্রকাশ : ২১ জুলাই ২০১৯

ধোনির জায়গায় পান্ত, টেস্টে ফিরেছেন ঋদ্ধিমান

ছবি: ফাইল

  অনলাইন ডেস্ক

বিরাট কোহলি ওয়েস্ট ইন্ডিজ সফরের তিন ফরম্যাটেই অধিনায়ক থাকছেন। ওয়ানডে-টি-২০ সিরিজ থেকে বিশ্রাম নিতে চেয়েছিলেন তিনি। তিনি বিশ্রামে না গেলেও এমএস ধোনি বিশ্রাম নিয়েছেন উইন্ডিজ সফর থেকে। তার জায়গায় ওয়ানডে এবং টি-২০ সিরিজে উইকেটরক্ষক হিসেবে দলে নেওয়া হয়েছে ঋষভ পান্তকে। টেস্টেও ঋষভ পান্তেই ভরসা ভারতের। তবে লম্বা সংস্করণের ক্রিকেট বলে ঋদ্ধিমান শাহকে ফেরানো হয়েছে টেস্টে।

বিশ্বকাপে দারুণ ফর্মে থাকা জাসপ্রিত বুমরাহ ওয়ানডে এবং টি-২০ সিরিজের দলে নেই। তবে টেস্টে আছেন তিনি। তার জায়গায় ফিরেছেন নভদিপ সাইনি। এছাড়া পেসার খলিল আহমেদ আছেন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে ও টি-২০ সিরিজে। মিডল অর্ডারের চিন্তায় ভারতীয় দলে এসেছে বড় পরিবর্তন। ঋষভ পান্ত তো আছেনই, ফিরেছেন মানিশ পান্ডে এবং শ্রেয়াস আয়ার। তবে গ্রোন ইনজুরির কারণে ওয়েস্ট ইন্ডিজ সফরের তিন ফরম্যাটেই নেই পেস অলরাউন্ডার হার্ডিক পান্ডিয়া। তিন ফরম্যাট থেকেই বাদ বিশ্বকাপ দলে থাকা দিনেশ কার্তিক।

টেস্ট দলে চেতেশ্বর পুজারা, আজিঙ্গা রাহানের থাকা নিয়ে কোন প্রশ্ন ছিল না। অস্ট্রেলিয়ায় বিকল্প ওপেনার হিসেবে খেলতে গিয়ে ভালো করা মায়াঙ্ক আগারওয়াল আছেন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজে। তবে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে অভিষেক টেস্টে রেকর্ড গড়া তরুণ ওপেনার পৃথ্বী শ' নেই বিশ্বকাপের পর ভারতের প্রথম সফরে। টেস্টে পেস আক্রমণে বুমরাহর সঙ্গে আছেন ইশান্ত শর্মা, উমেশ যাদব এবং মোহাম্মদ শামি।

ভারতের ওয়ানডে দল: বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা (সহ-অধিনায়ক), শিখর ধাওয়ান, কেএল রাহুল, শ্রেয়াস আয়ার, মানিশ পান্ডে, ঋষভ পান্ত (উইকেটরক্ষক), রবিন্দ্র জাদেজা, কুলদীপ যাদব, যুজবেন্দ্র চাহাল, কেদার যাদব, মোহাম্মদ শামি, ভুবনেশ্বর কুমার, খলিল আহমেদ, নভদিপ সাইনি।

ভারতের টি-২০ দল: বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা (সহ-অধিনায়ক), শিখর ধাওয়ান, কেএল রাহুল, শ্রেয়াস আয়ার, মানিশ পান্ডে, ঋষভ পান্ত (উইকেটরক্ষক), ক্রুনাল পান্ডিয়া, রবিন্দ্র জাদেজা, ওয়াশিংটন সুন্দর, রাহুল চাহার, ভুবনেশ্বর কুমার, খলিল আহমেদ, দিপক চাহার, নভদিপ সাইনি।

ভারতের টেস্ট দল: বিরাট কোহলি (অধিনায়ক), আজিঙ্কা রাহানে (সহ-অধিনায়ক), মায়াঙ্ক আগারওয়াল, কেএল রাহুল, চেতেশ্বর পুজারা, হনুমা বিহারি, রোহিত শর্মা, ঋষভ পান্ত (উইকেটরক্ষক), ঋদ্ধিমান শাহ (উইকেটরক্ষক), রবিন্দ্র জাদেজা, রবিশচন্দন অশ্বিন, কুলদীপ যাদব, ইশান্ত শর্মা, মোহাম্মদ শামি, জাসপ্রিত বুমরাহ, উমেশ যাদব।

মন্তব্য


অন্যান্য