খেলা

বড় জয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে ইংল্যান্ড

প্রকাশ : ১৮ জুন ২০১৯ | আপডেট : ১৮ জুন ২০১৯

বড় জয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে ইংল্যান্ড

ছবি-গেটি

  অনলাইন ডেস্ক

বিশ্বকাপে ব্যর্থতার ষোলোকলা পূর্ণ করছে আফগানিস্তান। টানা পাঁচ ম্যাচে হারল এশিয়ার উদীয়মান এই দলটি। আজ ইংল্যান্ডের বিপক্ষে ১৫০ রানের বড় ব্যবধানে হেরেছে আফগানরা। এই হারে পয়েন্ট টেবিলের তলানিতেই পড়ে থাকল দলটি। অন্যদিকে বড় জয় নিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে উঠল স্বাগতিক ইংল্যান্ড। 

ওল্ড ট্র্যাফোর্ডে টস জিতে প্রথমে ব্যাটিং করে ইয়ন মরগানের ৭১ বলে ১৪৮ রানের সুবাদে ৩৯৭ রানের রেকর্ড সংগ্রহ দাঁড় করায় ইংল্যান্ড। জবাবে ৮ উইকেটে ২৪৭ রানে শেষ হয় আফগানদের ইনিংস। বড় জয়ে শেষ চারের পথে এক পা দিয়ে রাখল ইংল্যান্ড। 

৩৯৮ রানের পাহাড়ে চড়তে গিয়ে শুরুতেই বিপদে পড়ে আফগানিস্তান। দ্বিতীয় ওভারেই ফিরে যান ওপেনার নুর আলী জাদরান। দলের রান তখন ৪। জোফরা আর্চারের বলে বোল্ড হন তিনি। অধিনায়ক গুলবদিন নাইব ও রহমত শাহ ইনিংস মেরামতের কাজটা করছিলেন তবে দলীয় ৫২ রানে মার্ক উডের আঘাতে আফগানদের সেই আশা ভেঙে যায়। ২৮ বলে ৩৭ রান করে ফিরে যান আফগান দলপতি।

এরপর রহমান শাহ ও হাশমতউল্লাহ শাহিদী মিলে যোগ করেন ৫২ রান। দলের স্কোর যখন ১০৪ তখন ৪৬ রান রান করা রহমতকে ফেরান আদিল রশীদ। আজগর আফগানকে নিয়ে আফগান রানতরীকে ধীরে ধীরে পার করছিলেন শাহিদী। জয়ের কোনো তাড়না ছিল না তাদের মধ্যে। 

৪১তম ওভারে আজগর যখন ফেরেন আফগানদের সংগ্রহ তখন ১৯৮ রান। লোয়ার অর্ডার ব্যাটসম্যানদের কাছ থেকে খুব একটা সহায়তা না পাওয়ায় আফগানদের স্কোরটা ২৪৭ রানের বেশি হয়নি। ১০০ বলে ৭৬ রান করেন শাহিদী। ৪৮ বলে ৪৪ রান করেন আজগর আফগান। 

ইংল্যান্ডের হয়ে তিনটি করে উইকেট নেন জোফরা আর্চার ও আদিল রশীদ। 

এর আগে প্রথমে ব্যাটিং করে আফগান বোলারদের কচুকাটা করে ৬ উইকেটে ৩৯৭ রান সংগ্রহ করে ইংল্যান্ড। ৩০ ওভার পর্যন্ত রয়েসয়েই খেলে ইংল্যান্ড। ৩০তম ওভারে বেয়ারস্টো যখন ৯০ রান করে গুলবদিন নাইবের বলে ধরা পড়েন ইংল্যান্ডের সংগ্রহ তখন ২ উইকেটে ১৬৪।

সবকিছু বদলে দেন ইয়ন মরগান। মাত্র ৭১ বলে ১৪৮ রান করেন ইংলিশ অধিনায়ক। ১৭ ছয়ের বিপরীতে চার ছিল মাত্র চারটি! অন্যপ্রান্তে ৮২ বলে ৮৮ রান করেন জো রুট। শেষের দিক ৯ বলে ৩১ রান করেন মঈন আলি। শেষ পর্যন্ত নির্ধারিত ৫০ ওভারে ৬ উইকেটে ৩৯৭ রানে শেষ হয় ইংল্যান্ডের ইনিংস। এবারের আসরে এখন পর্যন্ত এটিই সবোর্চ্চ রানের রেকর্ড। আফগানদের হয়ে মাত্র ৯ ওভারে ১১০ রান খরচ করেন রশীদ খান। ক্রিকেট বিশ্বে ৯ ওভার বল করে এর চেয়ে বেশি রান খরচ করেননি আর কোনো বোলার। 

মন্তব্য


অন্যান্য