খেলা

ভারতকে ইটের ঘা পাটকেলে দিল অজিরা

প্রকাশ : ১৪ মার্চ ২০১৯

ভারতকে ইটের ঘা পাটকেলে দিল অজিরা

ছবি: রয়টার্স

  অনলাইন ডেস্ক

বছরের শুরুতে অস্ট্রেলিয়ার মাটিতে প্রথম ওয়ানডে সিরিজ জয়ের স্বাদ পায় ভারত। অস্ট্রেলিয়া এবার ভারতের মাটিতে এসে তার শোধ নিল। এক দশক পরে ‌অ্যারণ ফিঞ্চের নেতৃত্বে জিতল সিরিজ। তাও আবার পাঁচ ম্যাচের সিরিজে ২-০  ‌ব্যবধানে পিছিয়ে থেকে। ওয়ানডে ক্রিকেট যে ঘটনা মাত্র পাঁচটি। জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশেরও আছে দারুণ ওই কীর্তি।

প্রথম দুই ওয়ানডে হারের পর দুরন্তভাবে সিরিজ জয় অজিদের। আর তার বড় কৃতিত্ব উসমান খাজার। শেষ ওয়ানডে ম্যাচে খাজা দারুণ এক সেঞ্চুরি করেন। তার ব্যাটে ভর করে ২৭২ রানের সংগ্রহ পায় সফরকারী অস্ট্রেলিয়া। জবাবে টিম ইন্ডিয়া শেষ ২৩৭ রানে। হার ৩৫ রানের ব্যবধানে।

ভারতের হয়ে শেখর ধাওয়ান (১২), বিরাট কোহালি (২০), ঋষভ পান্ত (১৬), বিজয় শঙ্কররা (১৬) সেট হয়ে ফিরে যান। অস্ট্রেলিয়াকে জবাব দিচ্ছিলেন কেদার যাদব ও ভুবনেশ্বর কুমার। তবে ভুবি ৪৬ রান ও কেদার ৪৪ রান করে আউট হলে জয়ের স্বপ্ন শেষ হয়ে যায় ভারতের। তার আগে অবশ্য রোহিত শর্মা ৫৬ রান করে আউট হন। ওয়ানডে ক্যারিয়ারে তিনি ২০০ ইনিংস খেলে আট হাজার রান পূর্ণ করেন। ওয়ানডেতে যা তৃতীয় দ্রুততম।

অস্ট্রেলিয়া এ ‌ম্যাচে শুরুতে ব্যাট করতে নেমে দারুণ শুরু করে। রানের ইমারত তারা গড়তেই পারত। কিন্তু ভারতীয় বোলাররা শেষ দিকে দাপট দেখিয়ে তিনশ'র নিচে আটকে দেয় তাদের। অস্ট্রেলিয়ার হয়ে খাজা ছাড়া ভালো করেন আগের ম্যাচে সেঞ্চুরি পাওয়া হ্যান্ডসকম্ব। তিনি করেন ৫২ রান। আর খাজা পাঁচ ম্যাচে দুই সেঞ্চুরি (১০৪ ও ১০০) ও দুই ফিফটি (৫০ ও ৯১) মারেন। খারাপ করা ম্যাচটায় তিনি করেন ৩৮ রান।

ভারতের হয়ে এ ম্যাচে তিন উইকেট নেন ভুবনেশ্বর কুমার। দুটি উইকেট নেন মোহাম্মদ শামী ও জাদেজা। কেদার যাদব একটি উইকেট নেন। অস্ট্রেলিয়ার হয়ে অ্যাডাম জাম্পা নেন তিন উইকেট। ‌প্যাট কামিন্স, রিকার্ডসন এবং স্টইনিস দুটি করে উইকেট নেন।   বিশ্বকাপের আগে এটাই ভারতের শেষ সিরিজ। আইপিএল দিয়ে বিশ্বকাপ প্রস্তুতি সারতে হবে তাদের। অজিরা সংযুক্ত আরব আমিরাতে ২২ মার্চ থেকে পাকিস্তানের বিপক্ষে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে।

মন্তব্য


অন্যান্য